আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
আমি এনএসআই (জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা) এ চাকরি করি। দ্বীন প্র‍্যাক্টিস করার চেষ্টা করছি গত ৩ বছর যাবত আলহামদুলিল্লাহ। আমার প্রতিষ্ঠানে মাসিক বেতন ছাড়াও একটা টিএ বিল ( ট্রান্সপোর্ট এল্যাউন্স) দেয়া হয় প্রতি দুই মাস অন্তর অন্তর ১২০০০৳। এই টাকাটা সবার জন্যই বরাদ্দ থাকে। কিন্তু আমি কখনোই নেই নাই। এই টিএ বিল করার প্রক্রিয়া টা আমার কাছে ভাল লাগে নাই।যেমন এই মার্চ-এপ্রিল মাসের বিলটা করতে হবে এই ভাবে...
১। ০১-০৪-২১ তারিখ সাভার টু সেগুনবাগিচা ৩০/৪০ কি.মি.--- ৫০০ টাকা।
২। ০৫-০৪-২১ তারিখ সেগুনবাগিচা টু ইপিজেড ৬০/৭০ কি.মি---- ৭০০ টাকা।
.
.
.
 এমন করে প্রতি মাসের বিলটা ৬০০০ টাকায় দেখাতে হবে যা দুই মাসে ১২০০০ টাকা হবে। কিন্তু আমি বা বেশিরভাগ কর্মীই কখনোই অফিসের বাহিরে অফিসিয়াল উদ্দেশ্যে যাই না। এই বিলটা করতে আমার বিবেকে লাগে।
এখন আমার জানতে চাওয়া আমি কি বিলের টাকাটা নিয়ে অন্য কাউকে সাহায্যের উদ্দেশ্যে দিতে পারব কিনা?
ভাল কথা টিএ বিল করে আমার নাম, আইডি নাম্বার দিয়ে নিচে আমার সাক্ষর দিতে হবে।
এখন আমার প্রশ্ন এই টাকাটা তোলার সময় যেহেতু আমাকেই সাক্ষর দিতে হবে তাহলে এর দায়ভার কি আমাকেই নিতে হবে তা যতই অন্যকে সাহায্যের উদ্দেশ্য নেয়া হোক না কেন।

1 Answer

0 votes
by (708,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم 
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)
আরো জানুন-https://www.ifatwa.info/3747

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন
আপনি যদি সত্যি কোথাও যাতায়ত না করে থাকেন, তাহলে এই ভাবে মিথ্যা ভাউছার দেখিয়ে বিল করা কখনো জায়েয হবে না। চায় গরীবকে দেয়ার উদ্দেশ্যেই হোক না কেন? এটা জায়েয হবে না। কেউ যদি পূর্বে গ্রহণ করে থাকে, তাহলে সে সদকাহ করে দিবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...