0 votes
18 views
in সালাত(Prayer) by (37 points)
closed by
দোতলা- তিনতলায় সাধারণত মুয়াজ্জিন বরাবর ফ্লোর কিছুটা ফাঁকা থাকে। এটা কেন রাখা হয়? অনেকসময় উপরে গিয়ে দেখি কাঠের তক্তা দিয়ে ফাঁকা বন্ধ করে রাখা। এরকম রেখে জামাতে দাড়ালে নামায কি হবে নাকি তক্তা সরিয়ে জায়গাটুকু ফাঁকা রাখতে হবে?
closed

1 Answer

0 votes
by (203,080 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
দোতলা- তিনতলায় সাধারণত মুয়াজ্জিন বরাবর ফ্লোর কিছুটা ফাঁকা থাকে। এটা মূলত ইমাম এবং মুয়াজ্জিন সাহেবের আওয়াজ এবং নড়াচড়া বুঝার স্বার্থেই করা হয়ে থাকে। বিশেষ করে তখন থেকেই এর প্রচলন শুরু হয়,যখন স্পীকার এবং মাইকের প্রচলন ছিল না। 

ইতিপূর্বে আমরা একটি ফাতাওয়ায় ইমাম সাহেবের নকল হরকত বুঝার যাওয়ার উপর নামাযের বিশুদ্ধতার ফাতাওয়া দিয়েছিলাম। 
https://www.ifatwa.info/108 নং ফাতাওয়ায় আমরা লিখেছি যে,
দ্বিতীয় তলা খালি রেখে তৃতীয় তলায় নামায পড়া যাবে কি না?
উত্তর-
আমাদের মসজিদে নিচ তলায় জামাত হয়। নিচ তলা পুরে গেলে কিছু মুসল্লি দোতলার ছাদে গিয়ে জামাতে শরীক হয়। দোতলায় গরমের কারণে কেউ দাঁড়ায় না। এমন অবস্থায় ছাদে দাঁড়ানো মুকতাদীদের নামাজ সহীহ হবে?

জবাবঃ- 
যদি স্পিকারের আওয়াজ তাদের নিকট পৌছে,তাকবীর সমূহ অনায়াসে তারা শুনতে পায়,তাহলে তাদের নামায বিশুদ্ধ হবে।তবে তাদের জন্য অবশ্যই উত্তম নিচে নেমে এসে নামায পড়া।
وَلَوْ قَامَ عَلَى سَطْحِ الْمَسْجِدِ وَاقْتَدَى بِإِمَامٍ فِي الْمَسْجِدِ إنْ كَانَ لِلسَّطْحِ بَابٌ فِي الْمَسْجِدِ وَلَا يَشْتَبِهُ عَلَيْهِ حَالُ الْإِمَامِ يَصِحُّ الِاقْتِدَاءُ وَإِنْ اشْتَبَهَ عَلَيْهِ حَالُ الْإِمَامِ لَا يَصِحُّ. كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ وَإِنْ لَمْ يَكُنْ لَهُ بَابٌ فِي الْمَسْجِدِ لَكِنْ لَا يَشْتَبِهُ عَلَيْهِ حَالُ الْإِمَامِ صَحَّ الِاقْتِدَاءُ أَيْضًا وَكَذَا لَوْ قَامَ فِي الْمِئْذَنَةِ مُقْتَدِيًا بِإِمَامِ الْمَسْجِدِ. كَذَا فِي الْخُلَاصَةِ.
(الفتاوى الهندية، كتاب الصلاة، الفصل الرابع فى بيان ما يمنع الإقتداء الخ-1/88

তথ্যসূত্র
১-ফাতওয়া আলামগীরী-১/৮৮
২-ফাতওয়া তাতারখানিয়া-১/৬১৬
৩-আল মুহিতুল বুরহানী-২/১৯৫
৪-ফাতওয়ায়ে মাহমুদিয়া-৯/৫০৪-৫০৫


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...