আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
970 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (41 points)
আসসালামু আলাইকুম
আমার জানামতে ফরেভার লিভিং প্রোডাক্টসের পণ্য সমূহ গুনগত দিক দিয়ে খুব ভালো মানের। অনেকেই ব্যবহার করে উপকৃত হয়েছেন।  উনারা নিজেদের multi level marketing company(mlm) হিসেবে প্রচার করেন । যদিও আমি বিস্তারিত জানি না।

আমার প্রশ্ন হলো - এদের পণ্যের ব্যবসা করা যাবে কিনা? এদের ডিলার হওয়া যাবে কি না? শুনেছি কেউ যদি এদের পণ্যের ক্রেতা বা গ্রাহক ভিড়িয়ে দেয় তবে এর থেকে একটা পার্সেন্টেজ আসে।
বিস্তারিত জানালে উপকৃত হব।

1 Answer

0 votes
by (679,480 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তাদের সদস্য হওয়া ছাড়া যদি তাদের পন্য ক্রয় করা যায়,তাহলে পন্য ক্রয় করাতে কোনো সমস্যা নেই।
,
কিন্তু তাদের সদস্য হওয়া জায়েজ নেই।  

শরীয়তের বিধান হলো যেখানে কোনো কাজ ছাড়াই বিনিময় পাওয়া সেটা নাজায়েজ।  

মাল্টি লেভেল মার্কেটিং এ  আপনি যে ৫ জনকে অ্যাড করার পর সেই ৫ জন যাদেরকে অ্যাড করবে,সেখানে আপনি যত টাকা করে কমিশন পাবেন,তার পরবর্তীতে.. % টাকা করে কমিশন পাবেন,  এটা এমন এক বিনিময়, যার মোকাবেলায় আপনি কোনো শরীয়তে ধর্তব্য করার মতো কোনো কাজ করেননি। 
তাই এই কমিশন নাজায়েজ।
,
আপনি যে  কজনকে যুক্ত করবেন,সেক্ষেত্রে যে আপনি..% করে প্রতি জন থেকে পাবেন,এক্ষেত্রে আপনাকে যে যুক্ত করে নিয়েছে,সে পাবে..% করে, তার উপরের জন পেয়েছে.. %  করে,সেটিও তাদের কাজ ছাড়াই বিনিময় হওয়ার কারনে নাজায়েজ । 
আর আপনার কারনেই যেহেতু তারা এই নাজায়েজ বিনিময় পেলো,তাই আপনার কাজটি নাজায়েজ কাজে সহযোগিতা হওয়ার কারনে অবৈধ।    
,
,
তাই অন্যায় ও নাজায়েজ ইনকামের সহযোগিতা করার কারনে আপনার যুক্ত হওয়াও নাজায়েজ হয়েছে। 
,

কুরআনুল কারীমের আয়াত-

لا تاكلوا اموالكم بينكم بالباطل

 এর ব্যাখ্যায় রঈসুল মুফাসসিরীন হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. বলেছেন, أن يأكله بغير عوض (শর্তযুক্ত আকদে) বিনিময়হীন উপার্জনই হল বাতিল পন্থার উপার্জন। (আহকামুল কুরআন, জাসসাস ২/১৭২)

হযরত হাসান বসরীসহ অন্যান্য অনেক তাফসীরবিদও আয়াতটির একই ধরনের তাফসীর করেছেন (দ্রষ্টব্য: রূহুল মাআনী ২/৭০, ৫/১৫; তাফসীরুল মানার ৫/৪০)
.

شعب الإيمان (2/ 434):
" عَنْ سَعِيدِ بْنِ عُمَيْرٍ الْأَنْصَارِيِّ، قَالَ: سُئِلَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيُّ الْكَسْبِ أَطْيَبُ؟ قَالَ: " عَمَلُ الرَّجُلِ بِيَدِهِ، وَكُلُّ بَيْعٍ مَبْرُورٍ ".
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ নিজের হাতের কামাইকে উত্তম কামাই বলে আখ্যায়িত করেছেন।      

অন্যায় কাজ নিজে করা যেমন জায়েজ নেই,অন্যকে সহযোগিতা করাও জায়েজ নেই।
,
মহান আল্লাহ ইরশাদ করেনঃ   

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
,

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,
★সুতরাং মাল্টি লেভেল মার্কেটিং  প্রক্রিয়াটিকে ইসলাম অনুমোদন দেয়না।
এহেন কাজ থেকে বিরত থাকতে হবে।
,
আরো জানুনঃ

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...