বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
لَقَدْ خَلَقْنَا الْإِنسَانَ فِي كَبَدٍ
নিশ্চয় আমি মানুষকে শ্রমনির্ভররূপে সৃষ্টি করেছি।
أَيَحْسَبُ أَن لَّن يَقْدِرَ عَلَيْهِ أَحَدٌ
সে কি মনে করে যে, তার উপর কেউ ক্ষমতাবান হবে না ?
يَقُولُ أَهْلَكْتُ مَالًا لُّبَدًا
সে বলেঃ আমি প্রচুর ধন-সম্পদ ব্যয় করেছি।
أَيَحْسَبُ أَن لَّمْ يَرَهُ أَحَدٌ
সে কি মনে করে যে, তাকে কেউ দেখেনি?
أَلَمْ نَجْعَل لَّهُ عَيْنَيْنِ
আমি কি তাকে দেইনি চক্ষুদ্বয়,
وَلِسَانًا وَشَفَتَيْنِ
জিহবা ও ওষ্ঠদ্বয় ?
وَهَدَيْنَاهُ النَّجْدَيْنِ
বস্তুতঃ আমি তাকে দু’টি পথ প্রদর্শন করেছি।
فَلَا اقْتَحَمَ الْعَقَبَةَ
অতঃপর সে ধর্মের ঘাঁটিতে প্রবেশ করেনি।
وَمَا أَدْرَاكَ مَا الْعَقَبَةُ
আপনি জানেন, সে ঘাঁটি কি?
فَكُّ رَقَبَةٍ
তা হচ্ছে দাসমুক্তি
أَوْ إِطْعَامٌ فِي يَوْمٍ ذِي مَسْغَبَةٍ
অথবা দুর্ভিক্ষের দিনে অন্নদান।
يَتِيمًا ذَا مَقْرَبَةٍ
এতীম আত্বীয়কে
أَوْ مِسْكِينًا ذَا مَتْرَبَةٍ
অথবা ধুলি-ধুসরিত মিসকীনকে
ثُمَّ كَانَ مِنَ الَّذِينَ آمَنُوا وَتَوَاصَوْا بِالصَّبْرِ وَتَوَاصَوْا بِالْمَرْحَمَةِ
অতঃপর তাদের অন্তর্ভুক্ত হওয়া, যারা ঈমান আনে এবং পরস্পরকে উপদেশ দেয় সবরের ও উপদেশ দেয় দয়ার।
أُوْلَئِكَ أَصْحَابُ الْمَيْمَنَةِ
তারাই সৌভাগ্যশালী।
وَالَّذِينَ كَفَرُوا بِآيَاتِنَا هُمْ أَصْحَابُ الْمَشْأَمَةِ
আর যারা আমার আয়াতসমূহ অস্বীকার করে তারাই হতভাগা।
عَلَيْهِمْ نَارٌ مُّؤْصَدَةٌ
তারা অগ্নিপরিবেষ্টিত অবস্থায় বন্দী থাকবে।
(সূরা বালাদ-৪-২০)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আল্লাহ তা'আলা বস্তুত মানুষকে সৎ ও অসৎ দু'টি রাস্তা প্রদর্শন করে থাকেন।এবং বান্দাকে এ দুই রাস্তার যে কোনো একটি কে চয়েজ করার অধিকার দিয়ে থাকেন। সুতরাং যে সৎ রাস্তাকে চয়েজ করবে,তাকে পুরুস্কার দেওয়া হবে।আর যে অসৎ রাস্তাকে চয়েজ করবে,তাকে শাস্তি দেয়া হবে। যে রাস্তার দিকে বান্দা এগুতে চাইবে, ইরাদা বা ইচ্ছা করার সাথে সাথেই আল্লাহ তাকে সেই রাস্তার দিকে অগ্রসর হওয়ার শক্তি দান করে থাকেন।
(১) আল্লাহ আমাদের রব আমরা আল্লাহর দাস। তাহলে আল্লাহর বিরুদ্ধে কেন আমরা কাজ করতে পারি ? এ প্রশ্নের জবাবে বলা হবে যে, আল্লাহ আমাদের রব আর আমরা আল্লাহর দাস,এতে কোনো সন্দেহ নাই। তবে যেহেতু আল্লাহ বান্দাদেরকে সৎ ও অসৎ কাজের এখতিয়ার দিয়ে দিয়েছেন? তাই বান্দা অসৎ কাজ করতে সক্ষম হয়।বান্দা শক্তি পেয়ে যায়।
(২)অনেকে বলেন যে আমরা নিজেরা স্বাধীন মত চলতে পারি ? কিন্ত আল্লাহ যদি না চান তাহলে আমরা ত কিছুই করতে পারব না, আমরা কি তাহলে প্রকৃত পক্ষে স্বাধীন ?
প্রতিউত্তরে বলা হবে,হ্যা আমরা স্বাধীন।তবে সাবাধীনতার অর্থ হচ্ছে এটাই যে,নেক কাজ বলেন আর বদ কাজ বলেন,যখনই আমরা এই দুই কাজের যেকোনো এক কাজকে করার মনস্থ করি,তখন আল্লাহ আমাদেরকে সেই কাজ করার তাওফিক দেন।যদি আল্লাহ তাওফিক না দেন,তখন কিন্তু বান্দা কোনো কাজই করতে পারবে না।সে নেক কাজও পারবে না এবং বদকাজও পারবে না।