আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
403 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (22 points)
closed by
ক) ধরুন আমার বাড়ি আছে। সেখানে আমি থাকি। ভাড়াটিয়াও থাকে।  আমার এই বাড়ির যে জমির সেটার কি যাকাত দিতে হবে?
খ) স্বর্ণ যা আছে তা নেসাব পরিমাণ না। কিন্তু তাকে টাকায় রুপান্তরিত করলে তা রূপার নেসাব অতিক্রম করে। এক্ষেত্রে কি যাকাত দিতে হবে স্বর্ণের?
গ) এক্ষেত্রে যদি অন্য সম্পদ এর টাকা আর স্বর্ণ এর টাকা মিলিয়ে নেসাব হয়। তবে কি এইভাবে সব সম্পদ মিলিয়ে নেসাব হিসাব করে তারপর যাকাত দিবো? (স্বর্ণ তো ব্যবহার এর,  তাহলে ব্যবহারের স্বর্ণ কি অন্য যাকাতের সম্পদের সাথে মিলানো যাবে?)
ঘ) ধরুন, আমার এইবার ১০০০০ টাকা যাকাত, আমি এই বছরেই আগামী বছরের অর্ধেক যাকাত ও দিতে চাচ্ছি। তাই ১৫০০০ টাকা যাকাত দিলাম নিয়ত করে। আমার কি এইভাবে আগামী বছরের যাকাত আদায় হয়েছে? এইভাবে করা যাবে?
ঙ) আমার কাছে যা স্বর্ণ আছে তার থেকে যাকাত কিভাবে আদায় করবো? আমি যে টাকায় কিনেছি তার উপরে ২.৫%? নাকি আমি এখন যে দামে বিক্রি করতে পারবো স্বর্ণকারের কাছে (বর্তমান বিক্রয়মূল্য থেকে ২০% দাম কমে যায় ওদের কাছে বিক্রি করলে) সেই দামের ২.৫% যাকাত দিবো?  নাকি বাজারে এখন বিক্রয়মূল্য (১০০% বিক্রয়মূল্য) যা তার উপরে ২.৫% যাকাত দিবো?
উস্তাদ দুই নম্বর পদ্ধতিটা অনুসরণ করতে বলেছেন সহজ হিসেবে।
চ) কোন যাকার আদায় সংস্থা যারা স্থানীয় ভাবে যাকাত আদায় করে। এই প্রতিষ্ঠান এর চাকুরীজীবী যে ঘুরে ঘুরে যাকাত আদায় করে ও হিসাব করে, তাদের কে কি যাকাত থেকে বেতন দেওয়া যাবে? এই ক্ষেত্রে সরকার তাকে নিয়োগ দেয়নি।
closed

1 Answer

+1 vote
by (671,200 points)
selected by
 
Best answer
জবাব
بسم الله الرحمن الرحيم 


(ক)
ব্যবসার নিয়তে  কোনো কিছু ক্রয় করলে তা স্থাবর সম্পত্তি হোক যেমন জমি-জমা, ফ্ল্যাট কিংবা অস্থাবর যেমন মুদী সামগ্রী, কাপড়-চোপড়, অলংকার, নির্মাণ সামগ্রী, গাড়ি, ফার্নিচার, ইলেক্ট্রনিক সামগ্রী, হার্ডওয়ার সামগ্রী, বইপুস্তক ইত্যাদি, তা বাণিজ্য-দ্রব্য বলে গণ্য হবে এবং মূল্য নিসাব পরিমাণ হলে যাকাত দেওয়া ফরয হবে। -মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১০৩,৭১০৪
,
★সুতরাং আপনার উক্ত জমি তো ব্যবসার জন্য নয়,তাই তার উপর যাকাত ফরজ হবেনা।
,
(খ)
যদি তার সাথে নিজের মালিকানা রুপা বা অতিরিক্ত টাকা না থাকে,তাহলে যাকাত ফরজ হবেনা।
,
(গ)
শরীয়তের বিধান হলো যদি সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্য-দ্রব্য- এগুলোর কোনোটি পৃথকভাবে নিসাব পরিমাণ না থাকে, কিন্তু এসবের একাধিক সামগ্রী এ পরিমাণ রয়েছে, যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয় তাহলে এক্ষেত্রে সকল সম্পদ হিসাব করে যাকাত দিতে হবে।-মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০৬৬,৭০৮১; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৩৯৩
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সবগুলোর মূল্য হতে হিসেব করে শতকরা আড়াই পার্সেন্ট যাকাত দিতে হবে।
,
(ঘ)
জায়েজ আছে।
অগ্রীম দুই এক বছরের যাকাতের টাকা যাকাতের নিয়তের সাথে আদায় করলেও তা আদায় হবে। তবে আগামী বছর আসলে হিসেবে করে দেখতে হবে, কত টাকা যাকাত এসেছিল? আর কত অগ্রীম আদায় করা হয়েছে? যদি দেখা যায়, যাকাত বাবদ আরো টাকা দিতে হবে, তাহলে আরো যাকাত আদায় করতে হবে। আর যদি দেখা যায়, অতিরিক্ত আদায় করেছে, তাহলে তা পরবর্তী বছরের যাকাতের সাথে এ্যাড করে নিতে পারবে।

(وَلَوْ عَجَّلَ ذُو نِصَابٍ) زَكَاتَهُ (لِسِنِينَ أَوْ لِنُصُبٍ صَحَّ) لِوُجُودِ السَّبَبِ، (الدر المختار مع رد المحتار، كتاب الزكاة، مطلب استحلال المعصية القطعية كفر باب زكاة الغنم-2/293)
সারমর্মঃ 
যদি দুএক বছরের অগ্রিম যাকাত আদায় করে,ছবাব পাওয়া যাওয়ার কারনে তাহা জায়েজ আছে।

,
(ঙ)
এখন যে দামে আপনি বিক্রি করতে পারবেন স্বর্ণকার বা অন্য কোনো গ্রাহকের কাছে,সেই দামই ধরতে পারবেন।
,
কিতাবুল আমওয়াল, আবু উবায়েদ কাসেম ইবনে সালস্নাম পৃ. ৫২১; বাদায়েউস সানায়ে ২/১১১; আদ্দুররুল মুখতার ২/২৮৬, ২/৩০৩; আলবাহরুর রায়েক ২/২২২, ২/২২৯; ফাতাওয়া তাতারখানিয়া ৩/১৬৫)
,
(চ)
তাকে যাকাতের টাকা থেকে বেতন দেওয়া বৈধ হবেনা।
তবে সে ফকির মিসকিন হলে তাকে যাকাত হিসেবে টাকা দেওয়া যাবে।
,
যাকাত সংক্রান্ত আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...