ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) নতুন ঘর করার পর কোরআন খতম করে দাওয়াত খাওয়ানো কে দ্বীনের অংশ বা জরুরী মনে করা বিদআত। সুতরাং এ রকম অনুষ্টান করা বা তাতে শরীক হওয়া কোনোটাই জায়েয হবে না। কুলখানি, চল্লিশা ইত্যাদি সবগুলোর বিধান একই। তবে জরুরী মনে না করলে,বরকতের নিয়তে কুরআন খতম করা বা বিশেষ কোনো সূরা যেমন সূরা ইয়াসিন পাঠ করা কিংবা কোনো নেককার মানুষ দ্বারা সূচনা করা, এবং তাদেকে দাওয়াত খাওয়ানো, ইত্যাদি বিদআত হবে না। কেননা তেলাওয়াত এবং নেককার মানুষকে খাবার খাওয়ানো উত্তম। জানুন-
https://www.ifatwa.info/1902
বিদ'আত কাকে বলে?
عن أمِّ المؤمنين أم عبدالله عائشةَ رضي الله عنها قالت: قال رسول الله صلى الله عليه وسلم: ((من أحدث في أمرنا هذا ما ليس منه فهو رَدٌّ))؛ [رواه البخاري ومسلم]، وفي رواية لمسلم: ((من عمِل عملًا ليس عليه أمرنا فهو رَدٌّ)).
মর্মার্থ- দ্বীনে ইসলামে নতুন কিছু আবিস্কার করা,সংযোজিত করার নামই হল বিদআত।বিদআত দুই প্রকার,যথাঃ- (১)বিদআতে হাসানাহ (২)বিদআতে সাইয়্যিয়াহ।
বিদ'আতের পরিণতি সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ বলেন,
عَنْ أَبِي نَجِيحٍ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَرَضِيَ اللهُ عَنْهُ قَالَ: وَعَظَنَا رَسُولُ اللَّهِ صلى الله عليه و سلم مَوْعِظَةً وَجِلَتْ مِنْهَا الْقُلُوبُ، وَذَرَفَتْ مِنْهَا الْعُيُونُ، فَقُلْنَا: يَا رَسُولَ اللَّهِ! كَأَنَّهَا مَوْعِظَةُ مُوَدِّعٍ فَأَوْصِنَا، قَالَ: أُوصِيكُمْ بِتَقْوَى اللَّهِ، وَالسَّمْعِ وَالطَّاعَةِ وَإِنْ تَأَمَّرَ عَلَيْكُمْ عَبْدٌ، فَإِنَّهُ مَنْ يَعِشْ مِنْكُمْ فَسَيَرَى اخْتِلَافًا كَثِيرًا، فَعَلَيْكُمْ بِسُنَّتِي وَسُنَّةِ الْخُلَفَاءِ الرَّاشِدِينَ الْمَهْدِيِّيْنَ، عَضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ، وَإِيَّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُورِ؛ فَإِنَّ كُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ.
আবূ নাজীহ্ আল-'ইরবাদ ইবনু সারিয়াহ্ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত হয়েছে, তিনি বলেন: রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম এক বক্তৃতায় আমাদের উপদেশ দান করেন যাতে আমাদের অন্তর ভীত হয়ে পড়ে ও আমাদের চোখে পানি এসে যায়।আমরা নিবেদন করি: হে আল্লাহর রাসূল! মনে হচ্ছে বিদায়কালীন উপদেশ; আপনি আমাদেরকে অসীয়াত করুন। তিনি বললেন: "আমি তোমাদের মহান আল্লাহকে ভয় করতে অসীয়াত করছি, আর আনুগত্য দেখাতে অসীয়াত করছি; যদি কোন গোলামও তোমাদের শাসক হয় তবুও। তোমাদের মধ্যে যারা বেঁচে থাকবে তারা অনেক মতবিরোধ দেখবে; সুতরাং তোমরা আমার সুন্নাত ও হেদায়াতপ্রাপ্ত খোলাফায়ে রাশেদ্বীনের পদ্ধতি মেনে চল, তা দাঁত দিয়ে (অর্থাৎ খুব শক্তভাবে) ধরে রাখ; আর অভিনব বিষয় সম্পর্কে সাবধান থাক, কারণ প্রত্যেক অভিনব বিষয় হচ্ছে বিদ'আত, প্রত্যেক বিদ'আত হচ্ছে গোমরাহী এবং প্রত্যেক গোমরাহীর পরিণাম হচ্ছে জাহান্নামের আগুন।"[-আবূ দাউদ(৪৬০৭) ও তিরমিযী(২৬৬) হাদীসটি বর্ণনা করেছেন এবং বলেছেন যে, এটা সহীহ্ (হাসান) হাদীস।]অর্থ্যাৎ বিদআতের পরিণতি গোমরাহি,আগুনে নিক্ষিপ্ত হওয়া,জাহান্নামের শাস্তিভোগ করা।
(২) নতুন বাড়িতে উঠার সময় জরুরী মনে না করে যে কোনো আ’মল করা যাবে। কেননা জরুরী মনে না করলে, শরীয়ত কোনো আ’মলকে বিদ’আত বলবে না।
(৩) এই আ’মল গুলোর নিশ্চিত কোনো পদ্ধতি নাই। বরং নিজেরাও করা যাবে। এবং হুজুর দিয়েও করা যাবে।