আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
149 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
আমি জামে তিরমিযি শরীফে দেখলাম নফল নামায নাকি দুই রাকাত,এখন চার রাকাত কি পড়া যাবে না?

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।

vbbnnkkklljgg

hhjklllllkkjhhggfdsth

dsrykknvcdtukkkjhgdddrykjhcf

gghjkokkhhggg-ggffffff1234567890

1 Answer

0 votes
by (713,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1929 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ইশরাক নামাযের রা'কাত সংখ্যাঃ
ইশরাকের নামায রাসূলুল্লাহ সাঃ থেকে দু'রাকাত প্রমাণিত রয়েছে।যেমন ইতিপূর্বে হযরত আলী রাযি বর্ণনায় রয়েছে।এবং হযরত আনাস ইবনে মালিক রাযি থেকেও দু রা'কাতের এক বর্ণনা রয়েছে।
অন্য এক বর্ণনায় চার রা'কাতের কথাও এসেছে।যেমন হযরত আবু-দারদা এবং হযরত আবু যর রাযি থেকে বর্ণিত,
عن أبي الدرداء، وأبي ذر، عن رسول الله صلى الله عليه وسلم عن الله تبارك وتعالى أنه قال: ابن آدم اركع لي أربع ركعات من أول النهار أكفك آخره.
هذا حديث حسن غريب.
হে বনী আদম!আমার জন্য দিনের প্রথমাংশে চার রা'কাতের গুরুত্ব দাও,আমি দিনের শেষাংশ পর্যন্ত তোমাদের জন্য যথেষ্ট হবো।(সুনানু তিরমিযি-৪৭৫)

দেখুন উক্ত হাদীসে যে নামাযের কথা বলা হয়েছে, সেটা ফরয ওয়াজিব বা সুন্নতে মুআক্কাদা নয় বরং সুন্নতে যায়েদা বা নফল নামাযের কথা উক্ত হাদীসে বর্ণিত হয়েছে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
 চার রাকাত করে নফল নামাযের নিয়ত করা যাবে। কোন সমস্যা নেই।
(وتكره الزيادة على أربع في نفل النهار، وعلى ثمان ليلا بتسليمة) لأنه لم يرد (والأفضل فيهما الرباع بتسليمة) وقالا: في الليل المثنى أفضل، قيل وبه يفتى (الدر المختار مع رد المحتار، كتاب الصلاة، باب الوتر والنوافل، مطلب فى لفظة ثمان-2/455، تبيين الحقائق، كتاب الصلاة، باب الوتر والنوافل-1/172، البحر الرائق-2/53


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...