আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
275 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আমার বিয়ের প্রস্তাব আসছে কানাডায় প্রবাসী এক মুহতারাম এর কাছ থেকে। বিয়ের ব্যাপারে কথা আগাচ্ছে, আমি ইস্তিখারাও করে চলছি, আমার মুহতারাম কে ভালো লেগেছে। কিন্তু পরশু জানতে পারলাম, তিনি কানাডাতে সরকার থেকে স্টুন্ডেন লোন নিয়ে MSC করছেন, তাকে পড়া শেষে সুদ সহ লোন  পরিশোধ করতে হবে চাকরীর সময়। এই ক্ষেত্রে আমার কি করা উচিত, আমার কি আর আগানো উচিত হবে প্রস্তাব টায়? আমি  মানা করে দিলে, কিভাবে আমার আবেগ নিয়ন্ত্রণ করবো আমি বুঝতে পারছিনা, এটা কি শাইতানের ওয়াসওয়াসা কিনা সেটাও বুঝতে পারছিনা, আমার মন খুব সায় দিচ্ছে কিন্তু হারামেও আমি যেতে চাচ্ছি না। প্লিজ আমাকে নাসীহাহ দিবেন।

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সুদের আদান-প্রদাণ হারাম।
তবে অবস্থাবেধে হুকুমে কিছুটা পরিবর্তন আসতে পারে।

মানুষের প্রয়োজন তিন প্রকারের হতে পারে।
(১)
জরুরত (এমন প্রয়োজন যা না হলে নয়) : 
এমন এক ধরনের প্রয়োজন, যা ছাড়া জীবন হুমকির মুখে পড়ে যায়। যেমন, মরুভূমিতে ক্ষুধার্ত একজন মানুষ, যার কাছে কোনো খাবার নেই। (এই পরিস্থিতিতে মানুষটি জীবন বাঁচানোর তাগিদে হারাম বস্তুও ভক্ষণ করতে পারবে)।

(২)
হাজত (এমন প্রয়োজন যা না হলে অত্যাধিক কষ্ট হবে) : 
কষ্ট বা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্যে যা করা হয়ে থাকে। (এখানে কষ্ট বা যন্ত্রণা বলতে জীবনের জন্যে হুমকিস্বরূপ বোঝাচ্ছে না) যেমন- একজন সাওম পালনকারী ব্যক্তি অসুস্থতার কারণে খাওয়া-দাওয়া করতে পারে। ফরজ সাওম হলেও এ ক্ষেত্রে তা ঐ ব্যক্তির জন্যে ভাঙার অনুমোদন রয়েছে।বা মেয়ের বিয়েতে টাকার প্রয়োজন।
 
(৩)
তাহসিন (পছন্দনীয় ও সুশোভিতকরণ) :
এ ধরনের প্রয়োজনীয়তাগুলো মানুষের পোশাক-আশাক ও আচার-আচরণের পরিশুদ্ধতা ও পরিপূর্ণতার জন্যে এবং জীবনের মান উন্নয়নের জন্যে দরকারি। যেমন, একজন মানুষের শারীরিক অবস্থা ঠিক রাখার জন্যে মাছ, মাংস ও ফলমূল খাওয়া প্রয়োজন।(এই তিন প্রকার একজন দ্বীনী বোনের গবেষনা থেকে কপিকৃত)

প্রথম অবস্থায় সুদ গ্রহণ জায়েয।এবং তৃতীয় অবস্থায় সুদ গ্রহণ জায়েয হবে না।

আর দ্বিতীয় অবস্থার ব্যাখ্যা এরূপ যে,অভাব অনটনের পরিস্থিতি এমন পর্যায়ের যে,খানাপিনা এবং চিকিৎসা ইত্যাদি মত মৌলিক প্রয়োজনাদিকে পূর্ণ করা সুদ ব্যতীত প্রায় অসম্ভব হয়ে দাড়িয়েছে, এমন পরিস্থিতিতে সুদ গ্রহণ করা বৈধ হবে।(জাদীদ ফেকহী মাসাঈল-৪/৫২)

এমন পরিস্থিতির প্রতি লক্ষ্য করে বিশিষ্ট হানাফি ফিকহ বিশারদ আল্লামা ইবনে নুজাইম রাহ, লিখেন
ﻭَﻓِﻲ اﻟْﻘُﻨْﻴَﺔِ ﻭَاﻟْﺒُﻐْﻴَﺔِ: ﻳَﺠُﻮﺯُ ﻟِﻠْﻤُﺤْﺘَﺎﺝِ اﻻِﺳْﺘِﻘْﺮَاﺽُ ﺑِﺎﻟﺮِّﺑْﺢِ (اﻧْﺘَﻬَﻰ)
নিঃস্ব মুখাপেক্ষী মানুষের জন্য সুদের বিনিময়ে ঋণ গ্রহণ জায়েয।(আল-আশবাহ ওয়ান-নাযায়ের-১/৭৯;বাহরুর রায়েক-৬/১৩৭;) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1085

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কানাডার পরিস্থিতি কেমন? সেটা আপানি উক্ত বিবাহ প্রস্তাবকারী থেকে জেনে নিবেন। যদি প্রথম প্রকার বা দ্বিতীয় প্রকারের পুরিস্থিতির  স্বীকার হয়ে উনি লোন নিয়ে থাকেন, তাহলে উনার জন্য লোন গ্রহণ বৈধ ছিলো। সুতরাং আপনি তার প্রস্তাব গ্রহণ করতে পারবেন। আর যদি তৃতীয় প্রকার পরিস্থিতির স্বীকার হয়ে উনি লোন গ্রহণ করে থাকেন। তাহলে সাধারণত আপনি উনার প্রস্তাবকে ফিরিয়ে দিবেন। তবে যদি উনি না জেনে লোন নিয়ে থাকেন, এবং বর্তমানে তাওবাহ করে নেন, তাহলে আপনি তার প্রস্তাবকে গ্রহণ করতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 75 views
...