ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-
https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে
https://www.ifatwa.info/780 চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/1524
ولو تزوج امرأة بحضرة السكارى وهم عرفوا أمر النكاح غير أنهم لا يذكرونه بعد ما صحوا انعقد النكاح هكذا في خزانة المفتين وفي فتاوى أبي الليث
যদি কেউ কোনো মহিলাকে একদল মাতালদের সামনে বিয়ে করে নেয়।যারা মাতাল হলেও তাদের বিয়ের জ্ঞান লোপ পায়নি।তবে তারা স্বাভাবিক অবস্থায় ফিরে যাবার পর বিয়ের কথাকে স্বরণ করতে পারছে না।এমন পরিস্থিতেও বিয়ে শুদ্ধ হয়ে যাবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮) বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/1219
প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি পাত্র এবং পত্রীর কু’ফু মিল থাকে, তাহলে উক্ত বিয়ে শুদ্ধ হয়ে গেছে। সাক্ষীদ্বয় বে-নামাযী, এবং যিনি বিয়ে পড়িয়েছেন, তিনিও বে-নামাযী, এদ্বারা অদ্য বিয়েতে কোনো প্রভাব পড়বে না। এবং এজন্য বিয়ে অশুদ্ধ হবে না।