বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
ওজু ভঙ্গের মৌলিক কারণ ১২টি।
(১)মলদ্বার ও মুত্রদ্বার থেকে যা কিছু বের হয়,তবে বিশুদ্বতম অভিমত অনুযায়ী, মুত্রদ্বার থেকে নির্গত বায়ুর কারণে ওজু ভঙ্গ হবে না।
(২)রক্তক্ষরণ ব্যতিরেকে সন্তানের জন্ম।
(৩)মুত্রদ্বার ও মলদ্বার ব্যতীত অন্য কোন স্থান থেকে প্রবাহিত নাপাক বস্তু,যেমনঃরক্ত,পুজ।
(৪)খাবার,পানি,জমাট রক্ত,অথবা পিত্তপানি,মুখভরে বমি করা।
(৫)থুথুমিশ্রিত রক্ত,যা পরিমাণে থুথুর চেয়ে বেশী হয় অথবা থুথুর সমপরিমাণ হয়।
(৬)এমন নিদ্রা যার ফলে নিতম্ব ভূমিতে স্থির থাকে না।
(৭)ঘুমন্ত ব্যক্তি জাগ্রত হওয়ার পূর্বে তার নিতম্ব উপরে উঠে যাওয়া,এতে যদি সে পড়ে নাও যায়,তথাপি ও তার ওজু ভেঙ্গে যাবে।
(৮)বেহুঁশ হয়ে যাওয়া।
(৯)উন্মাদ হয়ে যাওয়া।
(১০)নেশাগ্রস্ত হওয়া।
(১১)রুকু সিজদা বিশিষ্ট নামাযে প্রাপ্তবয়স্ক জাগ্রত ব্যক্তির অট্টহাসি।
(১২)কোন আবরণ ব্যতিরেকে দণ্ডায়মান পুরুষাঙ্গ দ্বারা যোনি স্পর্শ করা।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)দুই এক ফোটা প্রসাব বের হলে ও অজু ভেঙ্গে যাবে।
(২)দুই এক ফোটা প্রসাব বের হওয়ার সন্দেহ হলে অজু ভঙ্গ হবে না।কেননা ফিকহের গুরুত্বপূর্ণ একটি মূলনীতি হল,
যা উসূলে ফিকহের গ্রহণযোগ্য কিতাবে বর্ণিত রয়েছে....
ﺍﻟﻴﻘﻴﻦ ﻻ ﻳﺰﻭﻝ ﺑﺎﻟﺸﻚ
(ﺍﻷﺷﺒﺎﻩ ﻭﺍﻟﻨﻈﺎﺋﺮ، ﺍﻟﻘﺎﻋﺪﺓ ﺍﻟﺜﻼﺛﺔ)
ভাবার্থঃপূর্ব বিশ্বাস সন্দেহের কারণে দূরবিত হয় না।(অাল-আশবাহ ওয়াননাযাঈর-তৃতীয় ক্বায়েদা দ্রষ্টব্য)
সুতরাং যেহেতু সন্দেহ পূর্বের ইয়াকিন-বিশ্বাসকে দূরবিত করে না।সুতরাং দুই এক ফোটা প্রসাব বের হওয়ার সন্দেহ হলে অজু ভঙ্গ হবে না।