ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যে সমস্ত কারণ যাতে গিবত করা বৈধ।
أمور تباح فيها الغيبة:
الأصل في الغيبة التحريم للأدلة الثابتة في ذلك، ومع هذا فقد ذكر النووي وغيره من العلماء أمورا ستة تباح فيها الغيبة لما فيها من المصلحة؛ ولأن المجوز في ذلك غرض شرعي لا يمكن الوصول إليه إلا بها وتلك الأمور هي:
কুরআন-হাদীসের অসংখ্য দলীল প্রমাণ থাকায় গীবত মূলত হারাম।তবে ইমাম নববী রাহ সহ অনেক উলামায়ে কেরাম ছয়টি বিষয়ে গীবতের অনুমোদন দিয়ে থাকেন।বিভিন্ন মুসলিহত ও হেকমত থাকর ধরুণই উলামায়ে কেরাম মূলত এ অনুমতি দিয়ে থাকেন।শরীয়য়ত অনুমোদিত কিছু উদ্দেশ্যকে সামনে রেখে এই রুখসত প্রদান করা হচ্ছে, কেননা গীবত ব্যতীত এই উদ্দেশ্য হাসিল হওয়া প্রায়-ই অসম্ভব।...…………….
الثاني: الاستعانة على تغيير المنكر ورد العاصي إلى الصواب. وبيانه أن يقول لمن يرجو قدرته على إزالة المنكر: فلان يعمل كذا فازجره عنه ونحو ذلك، ويكون مقصوده إزالة المنكر، فإن لم يقصد ذلك كان حراما.
(দুই) মন্দকে পরিবর্তন করতে এবং গোনাহগারকে নেকির দিকে ফিরিয়ে নিয়ে আসতে কারো গীবত করা।যেমন এমন কারো কাছে গিয়ে গিবত করা,যে ব্যক্তি ঐ মন্দকাজ সম্পাদনকারীকে ধমক দিতে পারে, ইত্যাদি ইত্যাদি।শর্ত এই যে, মন্দকে বিদূরিত করার উদ্দেশ্যই থাকতে হবে।উদ্দেশ্য যদি অন্য কিছু হয় তখন কিন্তু গীবত করা জায়েয হবে না বরং হারাম হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রাসুল (সঃ ) এর কাছে তার সাহাবীরা রাসুল (সাঃ) এর বিরুদ্ধে বলা শত্রুদের কথা দ্বিতীয় প্রকারের ছিলো। কেননা রাসূল সা হলেন, সাহেবে শরীয়ত, আল্লাহর উনার মাধ্যমে আমাদের নিকট শরীয়তের বিধি-বিধান দিয়েছেন। তাই উনার শানে বিয়াদবী মন্দ এমনকি চুড়ান্ত পর্যায়ের মন্দ।সুতরাং রাসূল সা. কে গালি দেয়ার শাস্তি মৃত্যুদন্ড। এ শাস্তি বাস্তবায়ন অবশ্যই সরকার করবে।
সে হিসেবে, সাহাবা গিয়ে উনার কাছে বলতেন। কিন্তু সাধারণ কারো ব্যাপারে হলে তার নিকট সংবাদ পৌছানো অবশ্যই গিবত হবে।