বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত ওয়াবিসাহ ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
عَنْ وَابِصَةَ بْنِ مَعْبَدٍ، أَنَّ رَجُلاً صَلَّى خَلْفَ الصَّفِّ وَحْدَهُ فَأَمَرَهُ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُعِيدَ الصَّلاَةَ.
এক ব্যক্তি (জামাতে নামায পড়া অবস্থায়)কাতারের পিছনে একাকী নামায আদায় করেছিল,তখন রাসূলুল্লাহ সাঃ তাকে পূনরায় নামায দোহড়ানোর আদেশ দিলেন।
মোল্লা আলী কারী রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় লিখেন,
(فَأَمَرَهُ أَنْ يُعِيدَ الصَّلَاةَ) : اسْتِحْبَابًا لِارْتِكَابِهِ الْكَرَاهَةَ، قَالَ الطِّيبِيُّ: إِنَّمَا أَمَرَهُ بِإِعَادَةِ الصَّلَاةِ تَغْلِيظًا وَتَشْدِيدًا.
রাসূলুল্লাহ সাঃ তাকে মুস্তাহাব হিসেবে নামায দোহড়ানোর আদেশ দিয়েছিলেন।কেননা কাতারে একাকী নামায আদায় করা মাকরুহ।অর্থাৎ নামায তো আদায় হবে।তবে মাকরুহে তানযিহি হবে।
ইমাম তিবি রাহ বলেন,রাসূলুল্লাহ সাঃ এজন্য নামাযকে দোহড়ানোর আদেশ দিয়েছিলেন,যাতেকরে লোকদের অন্তরে কাতারের পিছনে একাকী নামায পড়া সম্পর্কে ভয় ঢুকে যায়। যাতেকরে তারা আর কখনো এমনটা না করে।নামায যে হয়নি, সে হিসেবে রাসূলুল্লাহ সাঃ আদেশ দেননি।(মিরকাতুল মাফাতিহ-১১০৫)বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/4351
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি সামনের কাতারে ফাঁকা না পাওয়া যায়,তাহলে সামনের কাতার থেকে কোনো একজনকে টেনে পিছনে নিয়ে এসে পিছনে কাতারে নামাযে দাড়াতে হবে। কিন্তু যদি আশংকা হয় যে, যাকেই টেনে নিয়ে আসবো, সে রাগ করবে,বা তার অন্তরে সংশয় সৃষ্টি হবে, তাহলে এমতাবস্থায় একা একা পিছনে দাড়ানোর পরামর্শ ফুকাহায়ে কেরাম দিয়ে থাকেন।