আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
122 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,

আমি এক ফাতোয়ায় দেখলাম যে, ফরম কিনে প্রতিযোগিতায় অংশগ্রহণ নাজায়েজ।
১. আমি যে স্কুলে পড়েছি ও যে কলেজে পড়ছি সেখানে ফরম কিনে ভর্তি পরীক্ষা দিয়ে তারপর পড়তে হচ্ছে। এতে কি শিক্ষা হারাম হবে আর ভবিষ্যতের উপার্জন কি হারাম হবে?

২. বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষার জন্যও টাকা দিয়ে ফরম কিনতে হয়. সেক্ষেত্রে?
৩. আর জামাতে নামাজ না পড়ে ওয়াক্ত মত নামাজ পড়ে নিলে আর সে সময় কোচিং এ থাকলে শিক্ষা হারাম হবে কি সাথে ভবিষ্যতের উপার্জন ও?

1 Answer

0 votes
by (714,080 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফরম কিনে প্রতিযোগিতায় অংশ গ্রহণ নাজায়েয হওয়ার কারণ হল, তাতে জুয়ার অর্থ চলে আসে। জুয়া বা মাইসির হারাম ও নাজায়েয।
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)যেখানে প্রতিযোগিতা মূখ্য উদ্দেশ্য,সেখানে টাকার বিনিময়ে ফরম কিনে সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা কখনো জায়েয হবে না।তবে যদি কোথাও প্রতিযোগিতা মুখ্য উদ্দেশ্য না হয়,তাহলে তাতে ফরম কিনে পরীক্ষায় অংশ গ্রহণ জায়েয।সে হিসেবে আমরা বলব,
ফরম কিনে ভর্তি পরীক্ষা দিয়ে তারপর কোনো কলেজে ভর্তি হওয়াতে কোনো অসুবিধে নাই।
(২)ফরম কিনে ভর্তি পরীক্ষা দিয়ে তারপর কোনো ভার্সিটিতে ভর্তি হওয়াতে কোনো অসুবিধে নাই।
(৩)নামায পড়া ফরয,না পড়লে কবিরা গোনাহ হবে,তবে এজন্য যে শিক্ষা হারাম হবে বা পরবর্তীতে ইনকাম হারাম হবে,বিষয়টা মূলত এমন নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
নিজের মেধা যাচাই,একটু অভিজ্ঞতার জন্য যদি ফিস দিয়ে ফরম কিনে বৃত্তি পরীক্ষা দেয় তাহলে সেটাও কি হারাম?
by (714,080 points)
প্রাতিষ্ঠানিক পরীক্ষা ব্যতিত এমনিতে কোনো বৃত্তি পরীক্ষা হলে সেটা বাতিল হিসেবে প্রযোজ্য হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...