আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
537 views
in সালাত(Prayer) by (29 points)
closed by
আসসালামুই আলাইকুম,

গতকাল একজন মুরুব্বির মুখে শুনেছি যে,

"  রাসুলুল্লাহ (সাঃ) এর সময়ে সাহাবীরা (রাঃ) হাতে,  দুই থাইয়ের মাঝে এবং বগলে মূর্তি নিয়ে নামাজ পড়তো। যার কারণে আল্লাহর ওহির মাধ্যমে রাসুলুল্লাহ (সঃ) কে জানানো হয় যে, হাতের আঙ্গুল ফাকা করে তাকবীরে তাহরীমা বাধবে, রুকু থেকে উঠার পর রফউলইয়াদাইন করবে। যার ফলে মুর্তিগুলো পড়ে যাবে।"


এই কথা টুকু কত খানি সত্যে? এরকম কথা আগেও শুনেছি।


( বিঃদ্র- মূলত উনি এই কথা বলেছেন যারা রফউলইয়দাইন করে তাদের প্রেক্ষিতে। আর আমি অনেক আগেই এই ওয়েবসাইট থেকে রফউলইয়াদাইন বিষয়ক লেখাটা পড়েছি এবং এই  বিষয়ে বিভিন্ন গবেষণামূলক লেখাও পড়েছি। মুরুব্বি যে কথাটি বলেছে এই বিষয়ে আমি কোনো আলেমের মুখে শুনিনি। অনুগ্রহ করে আমাকে এই বিষয়ে সঠিক তথ্য দিয়ে বাধিত করবেন।)

এই বিষয়ে কোনো কথা বা হাদিস থেকে থাকলে সেটি উল্লেখ করে (যদি না থাকে তাহলে এই কথাগুলোর উদ্ভব হয়েছে  কোথা থেকে সেটিও জানিয়ে বাধিত করবেন!)
closed

1 Answer

+3 votes
by (678,880 points)
edited by
 
Best answer
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


এটি সম্পুর্ন ভাবে বানোয়াট ও ভিত্তিহীন কথা। 
শরীয়তে এর কোনো প্রমান নেই,এটি কল্পনাও করা যায়না।
,
মিথ্যা হাদীস বর্ণনা করা কোনোভাবেই জায়েজ নেই।       
রাসূল সাঃ এর নামে মিথ্যা কথা বলার ব্যাপারে কঠোর হুশিয়ারী এসেছে হাদীসে। 

عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, যে ব্যক্তি ইচ্ছেকৃত আমার উপর মিথ্যারোপ করবে, সে যেন তার ঠিকানা জাহান্নামে বানিয়ে নিল।
 {মুসনাদুল হুমায়দী, হাদীস নং-১২০০, মুসনাদে ইবনুল জিদ, হাদীস নং-১৪৮০, মুসনাদে দারেমী, হাদীস নং-৬১৩, সহীহ মুসলিম, হাদীস নং-৩}

عَنِ المُغِيرَةِ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: سَمِعْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «إِنَّ كَذِبًا عَلَيَّ لَيْسَ كَكَذِبٍ عَلَى أَحَدٍ، مَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا، فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»

হযরত মুগীরা রাঃ থেকে বর্ণিত। রাসূল ইরশাদ করেছেন, আমার উপর মিথ্যারোপ করা অন্য কারো উপর মিথ্যারোপ করার মত নয়। যে ব্যক্তি ইচ্ছেকৃত আমার উপর মিথ্যারোপ করবে, সে যেন তার ঠিকানা জাহান্নামে বানিয়ে নিল। 
{সহীহ বুখারী, হাদীস নং-১২৯১, ১২২৯, সহীহ মুসলিম, হাদীস নং-৪, মুসনাদুল বাজ্জার, হাদীস নং-১২৭৬}

,

وأما ما ذكره السائل من أنه انتشر عند المسلمين في بلده أن النبي صلى الله عليه وسلم إنما كان يرفع يديه في بادئ الأمر حتى يكشف أولئك الذين يخبئون الأصنام تحت آباطهم !!
فهذا القول ، وأشباهه من التأويلات ، بل التحريفات الباطلة : إنما يحمل عليه ـ عادة ـ التعصب للإمام ، أو المذهب ، أو العادة التي نشأ عليها الإنسان في بلده ؛ فهو يسعى إلى تصحيحها ، غاية جهده ، ولو تكلف في ذلك ما تكلف !!
সারমর্মঃ  ইসলামী স্কলারগন বলেন যে উল্লেখিত কথা বাতিল ও ভিত্তিহীন। 
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত কথা "" রাসুলুল্লাহ (সাঃ) এর সময়ে সাহাবীরা (রাঃ) হাতে,  দুই থাইয়ের মাঝে এবং বগলে মূর্তি নিয়ে নামাজ পড়তো। যার কারণে আল্লাহর ওহির মাধ্যমে রাসুলুল্লাহ (সঃ) কে জানানো হয় যে, হাতের আঙ্গুল ফাকা করে তাকবীরে তাহরীমা বাধবে, রুকু থেকে উঠার পর রফউলইয়াদাইন করবে। যার ফলে মুর্তিগুলো পড়ে যাবে।"

বলা জায়েজ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...