আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
275 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)

আসসালামু আলাইকুম মুহতারাম,

মুফতি আলী হাসান উসামা নামের আলেম থেকে কি এলম নেওয়া যাবে কিনা? মানে উনার আক্বীদাহ বা অন্যান্য বিষয় সম্পর্কে অন্য এক আলেম থেকে এরকম কথা কিছু কথা শুনেছি তো এ বিষয়ে বিস্তারিত জানতে চাচ্ছি৷ 

1 Answer

+1 vote
by (715,680 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
দ্বীনী ইলম কোনো জালিম,প্রবৃত্তির অনুসরণকারীদের নিকট থেকে শিখা যাবে না।
ইবনে সিরিন বলেন,
إن هذا العلم دين، فانظروا عمن تأخذون دينكم.  فلا يجوز للمرء أن يقلد في دينه المبتدعة وأهل الأهواء، 
নিশ্চয় এই জ্ঞান হচ্ছে,দ্বীন।সুতরা দ্বীন সম্পর্কে জানার পূর্বে তোমরা দেখো,কার কাছ থেকে তোমরা দ্বীন শিখছো।(সহীহ মুসলিম)

হযরত আসমা বিনতে উবাইদ থেকে বর্ণিত
عن أسماء بن عبيد قال:  دخل رجلان من أصحاب الأهواء على ابن سيرين  فقالا: يا أبا بكر: نحدثك بحديث؟  قال: لا، قالا: فنقرأ عليك آية من كتاب الله؟ قال: لا، لتقومان عني أو لأقومن، قال: فخرجا، فقال بعض القوم: يا أبا بكر: وما كان عليك أن يقرآ عليك آية من كتاب الله تعالى؟! قال: إني خشيت أن يقرآ علي آية فيحرفانها فيقر ذلك في قلبك.
সারমর্মঃ-দুইজন প্রবৃত্তির অনুসরণকারী ব্যক্তি ইবনে সিরিনের নিকট এসে বলল,আমরা আপনাকে একটা আয়াত বা হাদীস শোনাবো,ইবনে সিরিন প্রতিউত্তরে বললেন,না।অতঃপর উভয় ঘর থেকে বের হয়ে গেল।(সুনানে দারেমী) বিস্তারিত জানতে ভিজিট করুন-9999

কারো সম্পর্কে মন্তব্য করার পূর্বে এই হাদীস লক্ষ্যণীয়।

হযরত আবু বাকরা রাযি থেকে বর্ণিত,
عَنْ أَبِي بَكْرَةَ رضي الله عنه أَنَّ رَجُلًا ذُكِرَ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَثْنَى عَلَيْهِ رَجُلٌ خَيْرًا ، فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( وَيْحَكَ قَطَعْتَ عُنُقَ صَاحِبِكَ - يَقُولُهُ مِرَارًا - إِنْ كَانَ أَحَدُكُمْ مَادِحًا لَا مَحَالَةَ فَلْيَقُلْ : أَحْسِبُ كَذَا وَكَذَا إِنْ كَانَ يُرَى أَنَّهُ كَذَلِكَ وَحَسِيبُهُ اللَّهُ ، وَلَا يُزَكِّي عَلَى اللَّهِ أَحَدًا )
একদিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক লোকের ব্যাপারে আলোচনা হয়। তখন অন্য এক লোক বলল, হে আল্লাহর রসূল! অমুক অমুক কাজের বিষয়ে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পর তার চেয়ে উত্তম আর কোন লোক নেই। এ কথা শুনে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তোমার ধ্বংস হোক, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেলেছ। তিনি এ কথাটি বার বার বললেন। অতঃপর বললেন, তোমাদের কারো যদি তার ভাইয়ের প্রশংসা করতেই হয় তবে সে যেন বলে অমুকের ব্যাপারে আমার ধারণা যে, সে এমন (বাস্তবে হলেই এ কথাটি বলতে পারবে), তবে আল্লাহর সম্মুখে আমি কাউকে দোষমুক্ত ঘোষণা করছি না (অর্থাৎ আমি আল্লাহর সামনে কাউকে পবিত্র করতে পারি না)। (সহীহ মুসলিম-শামেলা:৩০০০,ইসলামিক ফাউন্ডেশন ৭২৩১, ইসলামিক সেন্টার ৭২৮৪)(সহীহ বোখারী-৬০৬১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আমরা যতটুকু জানি, উনি একজন ভালো আলেম ।উনার আকিদা বিশুদ্ধ।  আব্দুল মালেক সাহেবের মাদরাসায় তিনি পড়ালেখা করেছেন। তবে উনার বর্তমান কর্মপদ্ধতি  কি ? তা আমরা জানি না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
জ্বী। এটা আমরা জানি।
by (715,680 points)
সংযোজন ও  সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...