আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,519 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
edited by
আসসালামুআলাইকুম।
১/ গত ফাতওয়া ১১২৩০ আরেকটু ক্লিয়ার হবার জন্য প্রশ্ন- উক্ত ফাতওয়ার ২ নং এর উত্তর জায়েজ নয় বলা হয়েছে - প্রশ্ন হলো- যদি কেউ খাওয়ায়ে ফেলে তবে মাহরাম হবে কি?
২/ উক্ত ফাতওয়ার ৩ নং প্রশ্নের আরেকটার উত্তর বাকি ছিলো- সেটা হলো- কতটুকু দুধ পান করাতে হবে? দুধের পরিমাণ কতোটুকু হতে হবে মাহরাম হবার জন্য?

৩/ বিতিরের শেষ সময় হয়ে গেলে ফজরের ওয়াক্ত হবার আগে বা ফজরের  সুন্নাতের আগে নফল স্বলাত পড়লে কি গুনাহ্ হবে?

৪/ ওয়াহিদ আল্লাহর গুণবাচক নামসমূহের একটি। শুধু ওয়াহিদ নামে কোন মানুষকে ডাকা যাবে? এতে গুনাহ হবে কি? নাকি আবদুল ওয়াহিদ ডাকতে হবে?

৫/ রমাদ্বানের ফজিলত সম্পর্কিত কিছু নির্ভরযোগ্য বই সাজেস্ট করুন প্লিজ যা পড়লে মন ও মননের উৎকর্ষ সাধন হবে রমাদ্বানে আমালিয়্যাতে উৎসাহ্ বাড়বে!
আর কোন গুনাহের কী ধরনের শাস্তি এসবের বর্ণনা সম্বলিত সহীহ হাদিসের নির্ভরযোগ্য বইও সাজেস্ট করবেন প্লিজ।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হ্যাঁ কেহ যদি খাওয়ায়ে ফেলে তবে মাহরাম হবে। 
,
সুরা নিসার ২৩ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

৪:২৩ حُرِّمَتۡ عَلَیۡکُمۡ اُمَّهٰتُکُمۡ وَ بَنٰتُکُمۡ وَ اَخَوٰتُکُمۡ وَ عَمّٰتُکُمۡ وَ خٰلٰتُکُمۡ وَ بَنٰتُ الۡاَخِ وَ بَنٰتُ الۡاُخۡتِ وَ اُمَّهٰتُکُمُ الّٰتِیۡۤ اَرۡضَعۡنَکُمۡ وَ اَخَوٰتُکُمۡ مِّنَ الرَّضَاعَۃِ وَ اُمَّهٰتُ نِسَآئِکُمۡ وَ رَبَآئِبُکُمُ الّٰتِیۡ فِیۡ حُجُوۡرِکُمۡ مِّنۡ نِّسَآئِکُمُ الّٰتِیۡ دَخَلۡتُمۡ بِهِنَّ ۫ فَاِنۡ لَّمۡ تَکُوۡنُوۡا دَخَلۡتُمۡ بِهِنَّ فَلَا جُنَاحَ عَلَیۡکُمۡ ۫ وَ حَلَآئِلُ اَبۡنَآئِکُمُ الَّذِیۡنَ مِنۡ اَصۡلَابِکُمۡ ۙ وَ اَنۡ تَجۡمَعُوۡا بَیۡنَ الۡاُخۡتَیۡنِ اِلَّا مَا قَدۡ سَلَفَ ؕ اِنَّ اللّٰهَ کَانَ غَفُوۡرًا رَّحِیۡمًا ﴿ۙ۲۳﴾

তোমাদের উপর হারাম করা হয়েছে তোমাদের মাতাদেরকে, তোমাদের মেয়েদেরকে, তোমাদের বোনদেরকে, তোমাদের ফুফুদেরকে, তোমাদের খালাদেরকে, ভাতিজীদেরকে, ভাগ্নীদেরকে, তোমাদের সে সব মাতাকে যারা তোমাদেরকে দুধপান করিয়েছে, তোমাদের দুধবোনদেরকে, তোমাদের শ্বাশুড়ীদেরকে, তোমরা যেসব স্ত্রীর সাথে মিলিত হয়েছ সেসব স্ত্রীর অপর স্বামী থেকে যেসব কন্যা তোমাদের কোলে রয়েছে তাদেরকে, আর যদি তোমরা তাদের সাথে মিলিত না হয়ে থাক তবে তোমাদের উপর কোন পাপ নেই এবং তোমাদের ঔরসজাত পুত্রদের স্ত্রীদেরকে এবং দুই বোনকে একত্র করা(তোমাদের উপর হারাম করা হয়েছে)। তবে অতীতে যা হয়ে গেছে তা ভিন্ন কথা। নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। 

বর্ণনায় এসেছে, আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলতেন, জন্মের কারণে যাদেরকে হারাম গণ্য করো দুধ পানের কারণেও তাদেরকে হারাম গণ্য করবে। [মুসলিম: ১৪৪৫]

যেহেতু দুধ পান করার সময় কাল সংক্রান্ত ফুকাহায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে, তাই এক্ষেত্রে সতর্কতামূলক সময়কাল হিসেবে বাচ্চার আড়াই বছর ধরতে হবে।
দুধ দুই বৎসর মতান্তরে আড়াই্ বছরের বয়সের ভিতর দুধ পান করাতে হবে।
,
এর বিশদ বিবরণ এই যে, দুধ পানের নির্দিষ্ট সময়কালে কোন বালক অথবা বালিকা কোন স্ত্রীলোকের দুধ পান করলে সে তাদের মা এবং তার স্বামী তাদের পিতা হয়ে যায়। এছাড়া সে স্ত্রীলোকের আপন পুত্র-কন্যা তাদেরই ভাই-বোন হয়ে যায়। অনুরূপ সে স্ত্রীলোকের বোন তাদের খালা হয় এবং সে স্ত্রীলোকের দেবর-ভাসুররা তাদের চাচা হয়ে যায়। তার স্বামীর বোনেরা শিশুদের ফুফু হয়ে যায়। দুধ পানের কারণে তাদের সবার পরস্পরের বৈবাহিক অবৈধতা স্থাপিত হয়ে যায়। বংশগত সম্পর্কের কারণে পরস্পর যেসব বিয়ে হারাম হয়, দুধ পানের সম্পর্কের কারণে সেসব সম্পৰ্কীদের সাথে বিয়ে করা হারাম হয়ে যায়।
.
★এ সময়ের মধ্যে অল্প পরিমান দুধও যদি বাচ্চার গলার ভিতর চলে যায়,তাহলে দুধ সম্পর্ক স্থাপন হবে।

(০২)
যদি এক ফোটা দুধ বা তার চেয়েও কম দুধ বাচ্চার পেটে চলে যায়,তাহলেই মাহরাম হয়ে যাবে। 
তবে এ সম্পর্কে নিশ্চিত হতে হবে। 
সন্দেহের ভিত্তিতে হুকুম আরোপ করা হবেনা।
امرأۃ کانت تعطي ثدیہا صیبۃ واشتہر ذٰلک بینہم، ثم تقول: لم یکن في ثدیي لبن حین ألقمتہا ثدیي، ولم یعلم ذٰلک إلا من جہتہا جاز لابنہا أن یتزوج بہذہ الصبیۃ۔ (شامي ۴؍۴۰۱ زکریا، کذا في البحر الرائق ۳؍۲۲۲ زکریا) 
সারমর্মঃ,,,,,  এক্ষেত্রে মহিলা যদি বলে যে যখন সে দুধ মুখে নিয়েছিলো,সেই সময়ে আমার স্তনে দুধ ছিলোনা,তাহলে রাজায়াত প্রমানিত হবেনা।
তার সন্তানের সাথে বিবাহ জায়েজ।   

فی الشامیۃ ، کتاب النکاح ، باب الرضاع ، ج :۳ ، ص : ۲۱۲ (طبع سعید) لو ادخلت الحملۃ فی الصبی وشکت فی الارتضاع لاتثبیت الحرمۃ بالشک ، وفی الدر المختار ، کتاب النکاح ، باب الرضاع ، ج :۳ ، ص:۲۱۲ فلو التقم الحملۃ ولم یدر ادخل اللبن فی حلقۃ أم لا ؟ لم یحرم ۔
সারমর্মঃ যদি সন্দেহ হয় যে দুধ সে খেয়েছে কিনা, সন্দেহের দ্বারা হুরমত প্রমানিত হবেনা। 

وقلیل الرضاع وکثیره سواء في إثبات الحرمة ؛ لأن المنصوص علیه فعل الإرضاع دون العدد. قال اللّٰہ تعالیٰ: وَاُمَّہَاتُکُمُ اللَّاتِيْ اَرْضَعْنَکُمْ
محمود بن أحمد، برهان الدين، الامام، المحیط، 4: 95
সারমর্মঃ অল্প হোক বা বেশি হোক,হুরমত প্রমানিত হওয়ার দিক দিয়ে সমান।  

قیل لابن عمر رضي اللّٰه عنهما إن ابن الزبیر یقول لا تحرم الرضعة ولا الرضعتان. فقال: قضاء اللّٰه تعالیٰ أولیٰ من قضاء ابن الزبیر. قال اللّٰه تعالیٰ: وَاُمَّهٰتُکُمُ اللاَّتِیْ اَرْضَعْنَکُمْ وَاَخَوَاتُکُمْ مِنَ الرَّضَاعَةِ.
فخرالدين الزيلعي، عثمان بن علي، تبیین الحقائق، 2: 631
সারমর্মঃ ইবনে যুবায়ের রাঃ যখন মাসয়ালা বলেছিলেন যে এক বা দুই বার দুধ পানের দ্বারা রাজায়াত প্রমানিত হয়না,তখন ইবনে ওমর রাঃ বলেছেন যে আল্লাহর ফায়সালা ইবনে যুবায়েরের ফায়সালা থেকে সঠিক। 


قلیل الرضاع وکثیره إذا حصل في مدة الرضاع تعلق به التحریم. کذا في الهدایة
نظام الدین و جماعته، الفتاویٰ الهندیة، 1: 342
সারমর্মঃ নির্দিষ্ট সময়ের মধ্যে দুধ অল্প পরিমান পান করুক বা বেশি পরিমান, তার সাথে হুরমতের সম্পর্ক স্থাপন হবে। 

(০৩)
ফজরের ওয়াক্ত আসার আগে নফল পড়া যাবে।
তবে ফজরের ওয়াক্ত তথা সুবহে সাদিকের পর থেকে নিয়ে সূর্য উদয় পর্যন্ত নফল নামাজ পড়া মাকরুহ।
,
(০৪)
আব্দুল ওয়াহিদ বলে ডাকতে হবে।

বিস্তারিত জানুনঃ 

۔
(০৫)
আহকামে জিন্দেগী 
মাওলানা হেমায়েত উদ্দিন সাহেব দাঃবাঃ। 

রমজানের ইতিহাস তাৎপয ও ফজিলত
মাওলানা মহিউদ্দীন রহঃ

ইসলামী যিন্দেগী 
মাওলানা মানসুরুল হক সাহেব দাঃবাঃ 
,
রমযানুল মুবারকের সওগাত
আল্লামা তকি উসমানী সাহেব দাঃবাঃ। 
,
সিয়াম সাধনা ও শান্তির পথ।
ঈমাম গাজ্জালী রহমাতুল্লাহি আলাইহি। 
,
ফাযায়েলে রমযান
শায়খুল হাদীস হযরত যাকারিয়া রহঃ
,
★গুনাহ থেকে ফিরে আসুন (গুনাহের আলামত, তার ক্ষতি এবং মুক্তির পথ)
লেখক : আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ রহ

প্রকাশনী : আয়ান প্রকাশন


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (675,600 points)
কোন গুনাহের কি শাস্তি,জানুনঃ
https://www.google.com/amp/s/www.kalerkantho.com/amp/online/Islamic-lifestylie/2018/05/24/639944
by
edited

আমার মা আমার মামাতো বোনকে একদিন দুধ পান করাইছেন,তার মায়ের দুধ শুকিয়া যাওয়ার কারণে, তাকে কি আমি বিবাহ করতে পারব?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...