আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
389 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (48 points)
edited by
মুফতি মিজানুর রহমান সাঈদ সাহেব বলেছে চরমনাই এর বিরোধিতা করলে ঈমান থাকবে না? এই কথা তিনি তিন বার বলেছে।

এখন প্রশ্ন হল দুইটা

১ এই কথার সত্যতা কি? চর মনাই মানা বা তার বিরোধিতা করার সাথে ঈমানের সম্পর্ক কি? আর যদি না ই থাকে তাহলে তিনি একজন প্রসিধ্য মুফতি হয়ে কিভাবে এই রকম কথা বলেন?

২ আমিরুল মুজাহিদিন মানে হল আল্লাহ রাস্তায় যুদ্ধ যারা করে তাদের নেতা। চর মনাই এর পীর ফয়জুল করীম তার টাইটেল হল তিনি বাংলাদেশর আমিরুল মুজাহিদিন। তাহলে তিনি বাংলাদেশ এর কোথায় যুদ্ধ করেছেন?  তিনি কোন মুজাহিদ এর নেতা। আর তা যদি না হয়ে থাকে তাহলে কেউ যদি ইসলামের বিশেষ  একটা পদবী ব্যবহার করে মানুষ  কে বিভ্যান্ত করে তাহলে ইসলাম এই ব্যাপারে কি বলে?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

কারো সম্পর্কে মন্তব্য করার পূর্বে এই হাদীস লক্ষ্যণীয়।

হযরত আবু বাকরা রাযি থেকে বর্ণিত,

عَنْ أَبِي بَكْرَةَ رضي الله عنه أَنَّ رَجُلًا ذُكِرَ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَثْنَى عَلَيْهِ رَجُلٌ خَيْرًا ، فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( وَيْحَكَ قَطَعْتَ عُنُقَ صَاحِبِكَ - يَقُولُهُ مِرَارًا - إِنْ كَانَ أَحَدُكُمْ مَادِحًا لَا مَحَالَةَ فَلْيَقُلْ : أَحْسِبُ كَذَا وَكَذَا إِنْ كَانَ يُرَى أَنَّهُ كَذَلِكَ وَحَسِيبُهُ اللَّهُ ، وَلَا يُزَكِّي عَلَى اللَّهِ أَحَدًا )

একদিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক লোকের ব্যাপারে আলোচনা হয়। তখন অন্য এক লোক বলল, হে আল্লাহর রসূল! অমুক অমুক কাজের বিষয়ে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পর তার চেয়ে উত্তম আর কোন লোক নেই। এ কথা শুনে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তোমার ধ্বংস হোক, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেলেছ। তিনি এ কথাটি বার বার বললেন। অতঃপর বললেন, তোমাদের কারো যদি তার ভাইয়ের প্রশংসা করতেই হয় তবে সে যেন বলে অমুকের ব্যাপারে আমার ধারণা যে, সে এমন (বাস্তবে হলেই এ কথাটি বলতে পারবে), তবে আল্লাহর সম্মুখে আমি কাউকে দোষমুক্ত ঘোষণা করছি না (অর্থাৎ আমি আল্লাহর সামনে কাউকে পবিত্র করতে পারি না)। (সহীহ মুসলিম-শামেলা:৩০০০,ইসলামিক ফাউন্ডেশন ৭২৩১, ইসলামিক সেন্টার ৭২৮৪)(সহীহ বোখারী-৬০৬১) বিস্তারিত জানুন-২০৫২


(১)

চরমনাই এর বিরোধিতা করলে ঈমান থাকবে না? এরকম উক্তি রাজনৈতিক। 


(২)

প্রত্যক আমলের হিসাব একদিন হবে।তাই সতর্কতার সাথে আমাদেকে প্রত্যেকটা পদক্ষেপ গ্রহণ  করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (48 points)
আলহামদুলিল্লাহ  শায়েখ আমি এই হাদিস আপনার থেকে ই জেনে ছিলাম
শায়েখ রাজনৈতিক হক বা যাই হক ইমান খুবই সেনসিটিভ বিষয় তাই বলে যত্র্য তত্র্য এইটা কি আমরা ব্যবহার করবো? নিজের ফায়দা তুলার জন্য ইমান থাকবে এ কেমন কথা?

২ জ্বী শায়েখ আমাদেএ হিসেবে দিতে জবে কিন্তু কেউ যদি মিথ্যা পরিচয়  দেয় তার জন্য কি সে কবিরা গুনা করছে না? জিহাদ না করেও কিভাবে আমিরুল মুজাহিদিন হয় শায়েখ আমার বোধগম্য হয় না।যদি আপনি বুঝিয়ে বলতেন
by (709,320 points)
আমিরুল মুজাহিদিন হবেন কিভাবে? সেজন্যই তো বললাম,
প্রত্যক আমলের হিসাব একদিন হবে।তাই সতর্কতার সাথে আমাদেকে প্রত্যেকটা পদক্ষেপ গ্রহণ  করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...