আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (17 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।
১. পরিবারের সদস্যরা একই প্লেটে খাবার খাওয়া কি সুন্নাহ? সৌদি আরবের রেস্টুরেন্টগুলোতে একটি বড় প্লেটে সবাইকে খাবার দেয়া হয়, তাই জানতে চাচ্ছিলাম।
২. চেয়ারে বা খাটে বসে পানি খেলে কি বসে পানি খাওয়ার আদব পালন হবে?
৩. সালামের জবাবের সঠিক উচ্চারণ কোনটা?
"ওয়া আলাইকুম আসসালাম"  নাকি "ওয়া আলাইকুমুস সালাম"?
৪. টয়লেটে ঢুকার দুআ কি ঢুকার আগে পড়তে হয়, নাকি ঢুকতে ঢুকতে পড়লে হয়?

1 Answer

0 votes
by (707,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

لَيْسَ عَلَى الْأَعْمَى حَرَجٌ وَلَا عَلَى الْأَعْرَجِ حَرَجٌ وَلَا عَلَى الْمَرِيضِ حَرَجٌ وَلَا عَلَى أَنفُسِكُمْ أَن تَأْكُلُوا مِن بُيُوتِكُمْ أَوْ بُيُوتِ آبَائِكُمْ أَوْ بُيُوتِ أُمَّهَاتِكُمْ أَوْ بُيُوتِ إِخْوَانِكُمْ أَوْ بُيُوتِ أَخَوَاتِكُمْ أَوْ بُيُوتِ أَعْمَامِكُمْ أَوْ بُيُوتِ عَمَّاتِكُمْ أَوْ بُيُوتِ أَخْوَالِكُمْ أَوْ بُيُوتِ خَالَاتِكُمْ أَوْ مَا مَلَكْتُم مَّفَاتِحَهُ أَوْ صَدِيقِكُمْ لَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ أَن تَأْكُلُوا جَمِيعًا أَوْ أَشْتَاتًا فَإِذَا دَخَلْتُم بُيُوتًا فَسَلِّمُوا عَلَى أَنفُسِكُمْ تَحِيَّةً مِّنْ عِندِ اللَّهِ مُبَارَكَةً طَيِّبَةً كَذَلِكَ يُبَيِّنُ اللَّهُ لَكُمُ الْآيَاتِ لَعَلَّكُمْ تَعْقِلُون
অন্ধের জন্যে দোষ নেই, খঞ্জের জন্যে দোষ নেই, রোগীর জন্যে দোষ নেই, এবং তোমাদের নিজেদের জন্যেও দোষ নেই যে, তোমরা আহার করবে তোমাদের গৃহে অথবা তোমাদের পিতাদের গৃহে অথবা তোমাদের মাতাদের গৃহে অথবা তোমাদের ভ্রাতাদের গৃহে অথবা তোমাদের ভগিণীদের গৃহে অথবা তোমাদের পিতৃব্যদের গৃহে অথবা তোমাদের ফুফুদের গৃহে অথবা তোমাদের মামাদের গৃহে অথবা তোমাদের খালাদের গৃহে অথবা সেই গৃহে, যার চাবি আছে তোমাদের হাতে অথবা তোমাদের বন্ধুদের গৃহে। তোমরা একত্রে আহার কর অথবা পৃথকভবে আহার কর, তাতে তোমাদের কোন দোষ নেই। অতঃপর যখন তোমরা গৃহে প্রবেশ কর, তখন তোমাদের স্বজনদের প্রতি সালাম বলবে। এটা আল্লাহর কাছ থেকে কল্যাণময় ও পবিত্র দোয়া। এমনিভাবে আল্লাহ তোমাদের জন্যে আয়াতসমূহ বিশদভাবে বর্ননা করেন, যাতে তোমরা বুঝে নাও।(সূরা নুর-৬১)

একই প্লেটে খাবার খাওয়াকে একমাত্র সুন্নাহ এটা বলা যাবে না। এমনকি পৃথক পৃথক খাওয়াকে সুন্নতের খেলাফও বলা যাবে না।বরং একত্রে এবং পূথক যেকোনোভাবে খাবার গ্রহণ করা যাবে।

(২)
চেয়ার টেবিলে খানা খাওয়া উত্তম নয়। তবে অহংকারী মনোভাব না হলে হারাম বা নাজায়েজও নয়। তাই যেখানে চেয়ার টেবিল ছাড়া অন্য কোন ব্যবস্থা না থাকে, বা নিচে বসতে কোন ওজর থাকে, তাহলে চেয়ার টেবিলে বসে খানা খাওয়াতে কোন সমস্যা নেই।তবে স্বাভাবিক অবস্থায় দস্তরখান বিছিয়ে খানা খাওয়াই উচিত। বিস্তারিত জানতে ভিজিট করুন-11010

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
চেয়ারে বা খাটে বসে পানি খেলে, বসে পানি খাওয়ার আদব পালন হবে না।কেননা বসে খাবার গ্রহণ সর্বদাই উত্তম।

(৩) "ওয়া আলাইকুমুস সালাম" ই উচ্ছারিত হবে। তবে যেহেতু লিখতে গিয়ে উচ্ছারণের দিকে না গিয়ে সালামের মূল শব্দগুলো লিখা হয়, তাই কেউ "ওয়া আলাইকুম আসসালাম" এভাবে লিখেন।

(৪) টয়লেটে ঢুকার দুআ টয়লেটে ঢুকার আগেই পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
আসসালামু আলাইকুম। 

১. শায়েখ আসলে জানতে চাচ্ছিলাম রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একই প্লেটে পরিবারের সদস্যরা মিলে কখনো খেয়েছেন কিনা? 

২. পানি কি মাটিতে বসেই খেতে হবে? চেয়ার, খাটে বসে খেলে কি গুনাহ হবে?  

জাযাকাল্লাহু খইরন                      

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 367 views
...