ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ﻭَﻗَﺮْﻥَ ﻓِﻲ ﺑُﻴُﻮﺗِﻜُﻦَّ ﻭَﻟَﺎ ﺗَﺒَﺮَّﺟْﻦَ ﺗَﺒَﺮُّﺝَ ﺍﻟْﺠَﺎﻫِﻠِﻴَّﺔِ ﺍﻟْﺄُﻭﻟَﻰ ﻭَﺃَﻗِﻤْﻦَ ﺍﻟﺼَّﻠَﺎﺓَ ﻭَﺁﺗِﻴﻦَ ﺍﻟﺰَّﻛَﺎﺓَ ﻭَﺃَﻃِﻌْﻦَ ﺍﻟﻠَّﻪَ ﻭَﺭَﺳُﻮﻟَﻪُ ﺇِﻧَّﻤَﺎ ﻳُﺮِﻳﺪُ ﺍﻟﻠَّﻪُ ﻟِﻴُﺬْﻫِﺐَ ﻋَﻨﻜُﻢُ ﺍﻟﺮِّﺟْﺲَ ﺃَﻫْﻞَ ﺍﻟْﺒَﻴْﺖِ ﻭَﻳُﻄَﻬِّﺮَﻛُﻢْ ﺗَﻄْﻬِﻴﺮًﺍ
তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করবে। হে নবী পরিবারের সদস্যবর্গ। আল্লাহ কেবল চান তোমাদের থেকে অপবিত্রতা দূর করতে এবং তোমাদেরকে পূর্ণরূপে পূত-পবিত্র রাখতে।
মানুষের প্রয়োজন তিন প্রকারের হতে পারে।
(১)জরুরত (এমন প্রয়োজন যা না হলে নয়) :
এমন এক ধরনের প্রয়োজন, যা ছাড়া জীবন হুমকির মুখে পড়ে যায়। যেমন, মরুভূমিতে ক্ষুধার্ত একজন মানুষ, যার কাছে কোনো খাবার নেই। (এই পরিস্থিতিতে মানুষটি জীবন বাঁচানোর তাগিদে হারাম বস্তুও ভক্ষণ করতে পারবে)।
(২)হাজত (এমন প্রয়োজন যা না হলে অত্যাধিক কষ্ট হবে) :
কষ্ট বা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্যে যা করা হয়ে থাকে। (এখানে কষ্ট বা যন্ত্রণা বলতে জীবনের জন্যে হুমকিস্বরূপ বোঝাচ্ছে না) যেমন- একজন সাওম পালনকারী ব্যক্তি অসুস্থতার কারণে খাওয়া-দাওয়া করতে পারে। ফরজ সাওম হলেও এ ক্ষেত্রে তা ঐ ব্যক্তির জন্যে ভাঙার অনুমোদন রয়েছে।বা মেয়ের বিয়েতে টাকার প্রয়োজন।
(৩)তাহসিন (পছন্দনীয় ও সুশোভিতকরণ) :
এ ধরনের প্রয়োজনীয়তাগুলো মানুষের পোশাক-আশাক ও আচার-আচরণের পরিশুদ্ধতা ও পরিপূর্ণতার জন্যে এবং জীবনের মান উন্নয়নের জন্যে দরকারি। যেমন, একজন মানুষের শারীরিক অবস্থা ঠিক রাখার জন্যে মাছ, মাংস ও ফলমূল খাওয়া প্রয়োজন।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) জরুরত বা হাজত প্রযোজনের অন্তর্ভুক্ত।
(২) জরুরত বা হজত থাকলে ঘর থেকে বের হওয়া যাবে।
(৩)আত্মীয় স্বজনের বাসায় যাওয়া, কোনো অনুষ্ঠানের দাওয়াতে যাওয়া, স্বামীর সাথে বেড়াতে যাওয়া। এগুলো হাজতের অন্তর্ভুক্ত। বোনদের মাঝে দাওয়াতী কাজের উদ্দেশ্যে বের হওয়া বা কোনো দ্বীনি মজলিসে কিংবা দ্বীনি সোহবত লাভের জন্য বের হওয়া। মানসিক প্রশান্তির জন্য কোথাও বেড়াতে যাওয়া বা কোনো দ্বীনি বোনের সাথে দেখা করা,কিছু কিনতে বা অন্য কোনো প্রয়োজনে দোকান বা মার্কেটে যাওয়া, পার্সেল রিসিভ করতে যাওয়া - মাহরাম সাথে থাকলে সমস্যা নেই, নতুবা উচিৎ হবে না।
(৪)শরীয়তসম্মত প্রয়োজন ছাড়া কোনো নারী যদি 'পরিপূর্ণ পর্দাবৃত' হয়ে বের হয়, তাহলে তা নাজায়েয হবে না।
(৫)এছাড়া এমনিতে কোথাও (ঘরের ভেতর বা অন্য কোথাও) যদি নন-মাহরামের সামনে যাওয়া লাগে তাহলে পরিপূর্ণ পর্দাবৃত হয়ে গেলে জায়েয হবে না।হ্যা বিশেষ প্রয়োজন হলে জাযেয হবে না।