ওয়া আলাইকুমুস-সালাম ওয়া
রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু
বিসমিল্লাহির রহমানির রহীম
জবাব:-
https://ifatwa.info/35934/ নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, শরীয়তের বিধান অনুপাতে টাকার বিনিময়ে টাকা হলেই কেবল অতিরিক্ত অংশ সূদ হয়। টাকার বিনিময়ে পণ্য হলে লভ্যাংশ সূদ হয়না।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا سُوَيْدُ بْنُ
نَصْرٍ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ، أَخْبَرَنَا سُفْيَانُ،
عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ أَبِي قِلاَبَةَ، عَنْ أَبِي الأَشْعَثِ، عَنْ
عُبَادَةَ بْنِ الصَّامِتِ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ "
الذَّهَبُ بِالذَّهَبِ مِثْلاً بِمِثْلٍ وَالْفِضَّةُ بِالْفِضَّةِ مِثْلاً
بِمِثْلٍ وَالتَّمْرُ بِالتَّمْرِ مِثْلاً بِمِثْلٍ وَالْبُرُّ بِالْبُرِّ مِثْلاً
بِمِثْلٍ وَالْمِلْحُ بِالْمِلْحِ مِثْلاً بِمِثْلٍ وَالشَّعِيرُ بِالشَّعِيرِ
مِثْلاً بِمِثْلٍ فَمَنْ زَادَ أَوِ ازْدَادَ فَقَدْ أَرْبَى بِيعُوا الذَّهَبَ
بِالْفِضَّةِ كَيْفَ شِئْتُمْ يَدًا بِيَدٍ وَبِيعُوا الْبُرَّ بِالتَّمْرِ كَيْفَ
شِئْتُمْ يَدًا بِيَدٍ وَبِيعُوا الشَّعِيرَ بِالتَّمْرِ كَيْفَ شِئْتُمْ يَدًا
بِيَدٍ "
উবাদা ইবনু সামিত (রাঃ) হতে বর্ণিত
আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সমপরিমাণ স্বণের পরিবর্তে সমপরিমাণ
স্বর্ণ হতে হবে; সমপরিমাণ রূপার পরিবর্তে সমপরিমাণ রূপা হতে হবে; সমপরিমাণ খেজুরের পরিবর্তে সমপরিমাণ খেজুর হতে হবে;
সমপরিমাণ গমের পরিবর্তে সমপরিমাণ গম
হতে হবে; সমপরিমাণ লবণের পরিবর্তে সমপরিমাণ লবণ হতে হবে এবং সমপরিমাণ যবের পরিবর্তে সমপরিমাণ
যব হতে হবে।
যে লোক এ সবের লেনদেনে বেশি পরিমাণ
দিবে অথবা নিবে সে সূদে লেনদেনকারী বলে বিবেচিত হবে। তোমাদের ইচ্ছানুযায়ী রূপার পরিমাণের
পরিবর্তে স্বর্ণের পরিমাণ নির্ধারণ করে নগদ বিক্রয় করতে পার। তোমাদের ইচ্ছানুযায়ী
খেজুরের পরিমাণের পরিবর্তে গমের পরিমাণ নির্ধারণ করে নগদ বিক্রয় করতে পার। তোমাদের
ইচ্ছানুযায়ী খেজুরের পরিমাণের পরিবর্তে যবের পরিমাণ ঠিক করে নগদ বিক্রয় করতে পার।
(সহীহ,তিরমিজি ১২৪০ ইবনু মা-জাহ (২২৫৪),
মুসলিম)
★প্রিয় প্রশ্নকারী
দ্বীনি ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে টাকা জমা
করা ও ঋণ হিসেবে বা অগ্রীম কারো সাথে আদানপ্রদান করা জায়েয। কেননা, এক্ষেত্রে কেউই জমাকৃত টাকার কম বা বেশি পায়
না এবং মেয়াদের শেষ পর্যন্ত প্রত্যেকে
নিজের জমাকৃত পূর্ণ টাকা পেয়ে যায়। তবে লটারিতে যার নাম আসবে তাকে ঋণ/অগ্রীম দেওয়ার বিষয়টি
সকলের স্বতঃস্ফূর্ত সম্মতিতে হতে হবে।
উল্লেখ থাকে যে,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যারা আগে আগে
ঋণ পাবে তারা যেন শেষ পর্যন্ত কিস্তি দেওয়া অব্যাহত রাখে এটা নিশ্চিত করতে হবে। যেন
ঋণদাতাদের জমা ক্ষতিগ্রস্ত না হয়।
উল্লেখ্য,
এক্ষেত্রে লটারি দ্বারা যেহেতু শুধু
কাকে আগে ঋণ দেওয়া হবে এটা চিহ্নিত করা উদ্দেশ্য- তাই এই লটারি জায়েয। (ফিকহুন নাওয়াযিল ৩/৩২৫)
লটারী সম্পর্কে জানুনঃ
https://ifatwa.info/3089/