বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কারো বিদাত যদি কুফর পর্যন্ত পৌছে যায়, তাহলে তার সাথে বিবাহ শাদি জায়েয হবে না। তবে যদি কারো বিদাত কুফুর পর্যন্ত না পৌছে, তাহলে তার সাথে বিবাহ শাদি জায়েয হলেও এক্ষেত্রে বিবাহ শাদি না করাই উত্তম। কেননা ভবিষ্যতে সন্তানদের মধ্যে বিদাত ছড়াতে পারে।
প্রশ্নে বর্ণিত পাত্রর আকিদাতে যদি কুফরি কোনো কিছু না থাকে, তাহলে যেহেতু বিয়ের দিন তারিখ ঠিক হয়ে গেছে, তাই বিয়েকে ভঙ্গ না করাই উচিৎ হবে।
مأخَذُ الفَتوی
ففي الدر المختار: (الكفاءة معتبرة) في ابتداء النكاح للزومه أو لصحته (من جانبه) أي الرجل لأن الشريفة تأبى أن تكون فراشا للدنيء ولذا (لا) تعتبر (من جانبها) لأن الزوج مستفرش فلا تغيظه دناءة الفراش اھ (۳/۸۵)۔
وفي الفتاوی الهندية: وکل من یعتقد دینا سماویا وله کتاب منزل(ٳلی قوله)فتجوز مناکحتهم اھ (۱/۲۸۱)۔
وفي الفتاوی التاتارخانية: المعتزمة التي لا تری الرحمة من اللہ علی عبادہ واجبة وقالت بخلق الجنة والنار جازت المناکحة معهم، وکذا الرافضية التی رٲت تفضیلٲبي بکر وعمر ۔ رضي اللہ عنهما ۔ اھ (۳/۱۰) واللہ أعلم بالصواب