আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আসসালামু আলাইকুম, উস্তায। উস্তায আমার এক পরিচিত নওমুসলিম ভাইয়ের আপন ভাই সামনে বিয়ে করবে। সে হিন্দু। এখন নওমুসলিম ভাইটি কি তার আপন ভাইয়ের বিয়েতে যেতে পারবে? কিংবা সাক্ষী বা অন্যান্য নিয়ম যদি তার বাবা মা ভাইয়েরা করতে বলে, সেক্ষেত্রে তার কি করনীয়?

1 Answer

0 votes
by (606,750 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অমুসলিম আত্মীয়র সাথে আন্তরিক সম্পর্ক রাখা জায়েয হবে না। তবে তাদের বিবাহ বা খুশীর অন্যান্য অনুষ্ঠানে শরীক হওয়া মুবাহ। অমুসলিমদের বিবাহে সাক্ষী ইত্যাদি আমাদের থাকে না। থাকলে কোনো মুসলমানের জন্য সাক্ষী হওয়া উচিত না। তবে আবার নাজায়েযও হবে না।তাদের দাওয়াতকে কবুল করা যাবে যদি তারা হালাল খাদ্যর ব্যবস্থা করে। 

مأخَذُ الفَتوی
قال اللہ تعالی ! یایھا الذین امنوا لا تتخذوا الیھود و النصری اولیاء بعضھم اولیآء بعض و من یتولھم منکم فإنہ منھم إن اللہ لا یھدی القوم الظالمین اھ ( آیتـ 51 سورۃ المائدۃ )
و فی الھندیۃ: و عن محمد رحمہ اللہ تعالی ( إلی قولہ ) و لابأس بضیافۃ الذمی و إن لم یکن بینھما إلا معرفۃ کذا فی الملتقط، و فی التفاریق لا بأس بأن یضیف کافرا لقرابۃ أو لحاجۃ کذا فی التمرتاشی، و لا بأس بالذھاب إلی ضیافۃ أھل الذمۃ ھکذا ذکر محمد رحمہ اللہ تعالی و فی أضحیۃ النوازل المجوسی أو النصرانی إذا دعا رجلا إلى طعامه تكره الْإِجابة، وإِنْ قال : اشْتريت اللحم من السوق فإن كان الداعي نصرانيا فلا بأس به اھ ( کتاب الکراھیۃ الباب الرابع عشر فی أھل الذمۃ الخ ج 5 صـ 347 ط : ماجدیۃ )
و فی الدر المختار: (دعی إلی ولیمۃو ثمۃ لعب أو غناء قعد أو اکل ) لو المنکر فی المنزل ، فلو علی المائدۃ لا ینبغی أن یقعد بل یخرج معرضاً لقولہ تعالی: فلا تقعد بعد الذی کری مع القوم الظالمین ۔ ( فان قدر علی المنع فعل و الا ) یقدر ( صبر إن لم یکن ممن یقتدی بہ فان کان ) مقتدی ( و لم یقدر علی المنع خرج و لم یقعد ) لأن فیہ شین الدین و المحکی عن الامام کان قبل أن یصیر مقتدی ( و إن علم أو لا ) باللعب ( لا یحضر أصلا ) سواء کان ممن یقتدی بہ أو لا لأن حق الدعوۃ إنما یلزمہ بعد الحضور لا قبلہ إبن کمال اھ ( کتاب الحظر و الاباحۃ ج 6 ص 348 ،347 ط : سعید )


 كل نكاح جائز بين المسلمين فهو جائز بين أهل الذمة وما لا يجوز بين المسلمين فهو أنواع (منها النكاح بغير شهود) إذا تزوج الذمي ذمية بغير شهود وهم يدينون ذلك فهو جائز حتى لو أسلما يقران على ذلك عند علمائنا الثلاثة وكذلك إذا لم يسلما ولكن طلبا من القاضي حكم الإسلام أو طلب أحدهما ذلك فالقاضي لا يفرق بينهما ( الفتاوي الهندية ج١ص٣٣٧)

وفي کفایت المفتی:
"لیکن غیر مسلموں کے ہر اجتماع کا یہ حکم نہیں ہے، ان کی شادی بیاہ کی تقریب میں شرکت مباح ہے، اسی طرح شادی بیاہ کی تقریب میں کھانا یا ہدیہ قبول کرنا مباح ہے۔" (کفایت المفتی ، کتاب السیاسات 9 / 322 ط: دار الاشاعت) فقط و اللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...