ওয়া ‘আলাইকুমুস সালাম ওয়া রহমাতুল্ল-হি ওয়া বারাকা-তুহু।
বিসমিল্লা-হির রহমা-নির রহীম।
জবাবঃ
https://www.ifatwa.info/8874
নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আকিকা শুধুমাত্র সন্তান জন্মের পরই করা সুন্নত।
সন্তান জন্মের পর আকিকা করা সুন্নত (সুন্নতে যায়েদা)। আকিকা
করলে সওয়াব হবে, তবে ছেড়ে দিলে কোনো প্রকার গোনাহ হবে না।
যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে
العقيقة
عن الغلام وعن الجارية وهي ذبح شاة في سابع الولادة وضيافة الناس وحلق شعره مباحة
لا سنة ولا واجبة كذا في الوجيز للكردري.
ছেলে সন্তান এবং মেয়ে সন্তান উভয়ের পক্ষ্য থেকে সপ্তম দিনে আকিকা
করা হবে এবং যিয়াফত করানো হবে ও চুল মুন্ডানো হবে। এটা মুবাহ তথা সুন্নতে যায়েদা। সুন্নতে
মু'আক্বাদা বা ওয়াজিব নয়। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৬২)
,
ছেলের পক্ষ থেকে একটি ছাগল দ্বারা আকিকা করলেও তা যথেষ্ট হবে।
(আহসানুল ফাতাওয়া-৭/৫৩৫)
জানুন- https://www.ifatwa.info/1755
,
বালেগ হওয়ার পর আকিকা করা যাবে তবে মৃত্যুর পর আর আকিকা করা
যাবে না। কেননা আকিকা করা হয় বালা মসিবতকে দূর করার জন্যে। আর মূত্যুর পর তো পৃথিবীর
কোনো বালা মসিবত আর আসবে না। (আহসানুল ফাতাওয়া;৭/৫৬৬)
এ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/318
,
https://ifatwa.info/16352/
নং ফাতওয়ায় উল্লেখ রয়েছে যে,
আকিকা করা সুন্নত (সুন্নতে যায়েদা)। আকিকা করলে সওয়াব হবে,তবে ছেড়ে দিলে
কোনো প্রকার গোনাহ হবে না।
যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে
العقيقة
عن الغلام وعن الجارية وهي ذبح شاة في سابع الولادة وضيافة الناس وحلق شعره مباحة
لا سنة ولا واجبة كذا في الوجيز للكردري.
ছেলে সন্তান এবং মেয়ে সন্তান উভয়ের পক্ষ্য থেকে সপ্তম দিনে আকিকা
করা হবে এবং যিয়াফত করানো হবে ও চুল মুন্ডানো হবে। এটা মুবাহ তথা সুন্নতে যায়েদা। সুন্নতে
মু'আক্বাদা বা ওয়াজিব নয়। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৬২)
রাসূলুল্লাহ সাঃ বলেন,
( مَنْ
وُلِدَ لَهُ وَلَدٌ فَأَحَبَّ أَنْ يَنْسُكَ عَنْهُ فَلْيَنْسُكْ ، عَنْ الْغُلامِ
شَاتَانِ مُكَافِئَتَانِ ، وَعَنْ الْجَارِيَةِ شَاةٌ )
যদি কারো সন্তান জন্ম নেয় এবং সে যদি পছন্দ করে আকিকা দিতে,তাহলে সে যেন
বরাবর দুটি ছাগল দ্বারা ছেলের আকিকা করে এবং একটি ছাগল দ্বারা মেয়ের আকিকা করে। (সুনানু
আবু-দাউদ-২৮৪২)
فعلق
النبي صلى الله عليه وسلم أمرها على محبة فاعلها، وهذا دليل على أنها مستحبة غير
واجبة.
রাসূলুল্লাহ সাঃ উক্ত হাদিসে আকিকাকারীর মহব্বতের উপর বিষয়টাকে
ছেড়ে দিয়েছেন।কাজেই বু্ঝা গেল,আকিকা করা সুন্নতে মুসতাহাব্বাহ এর অন্তর্ভুক্ত।ওয়াজিব নয়।করলে
সওয়াব ও ফযিলত আছে।না করলে কোনো প্রকার গোনাহ হবে না।(তুহফাতুল মাওলুদ-১৫৭)
,
ছেলের পক্ষ থেকে দুইটি ছাগল দ্বারা আকিকা করা এবং মেয়ের পক্ষ
থেকে একটি ছাগল দ্বারা আকিকা করা মুস্তাহাব।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1755
,
★ সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
,
সবচেয়ে উত্তম হলো আপনি আপনার পুত্র সন্তানের জন্য আলাদাভাবে
দুইটি ছাগল দ্বারা আকিকা করাবেন। একাকি করাই ভালো। কারণ, শরীকানার
ক্ষেত্রে কারোর নিয়তে সমস্যা থাকলে সবার আকীকা বা কুরবানী বাতিল হয়ে যাবে।
তবে আপনি চাইলে প্রশ্নোক্ত পদ্ধতিতেও দিতে পারেন। এই ক্ষেত্রে
উক্ত গুরুর দুই অংশ দেওয়া উত্তম হবে। তবে অবশ্যই সবার ইনকাম ও নিয়তের ব্যাপারে যাচাই-বাছাই
করে নিলে ভালো হয়।