ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত।
وَعَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «إِذَا كَانَتْ عِنْدَ الرَّجُلِ امْرَأَتَانِ فَلَمْ يَعْدِلْ بَيْنَهُمَا جَاءَ يَوْمَ الْقِيَامَةِ وَشِقُّهُ سَاقِطٌ» . رَوَاهُ التِّرْمِذِيُّ وَأَبُو دَاوُدَ وَالنَّسَائِيُّ وَابْنُ مَاجَهْ والدارمي
তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যদি কোনো পুরুষের দু’জন সহধর্মিণী থাকে আর সে তাদের মধ্যে যদি ন্যায়বিচার না করে, তবে সে কিয়ামতের দিন একপাশ ভঙ্গ (অঙ্গহীন) অবস্থায় উঠবে। (তিরমিযী, আবূ দাঊদ, নাসায়ী, ইবনু মাজাহ ও দারিমী)[1]আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যদি কোনো পুরুষের দু’জন সহধর্মিণী থাকে আর সে তাদের মধ্যে যদি ন্যায়বিচার না করে, তবে সে কিয়ামতের দিন একপাশ ভঙ্গ (অঙ্গহীন) অবস্থায় উঠবে। (তিরমিযী ১১৪১, আবূ দাঊদ ২১৩৩, ইবনু মাজাহ ১৯৬৯, নাসায়ী ৩৯৪২, আহমাদ ৭৯৩৬, সহীহ আল জামি‘ ৭৬১, সহীহ আত্ তারগীব ১৯৪৯)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
চারটি পর্যন্ত বিয়ে করা স্বামীর জন্য বৈধ যদি তার সামর্থ্য থাকে, এ বিষয়ে প্রথম স্ত্রীর অনুমতির কোনো প্রয়োজনিয়তা নাই। এবং যাকে বিবাহ করা হবে, তাকে বলাও ওয়াজিব না। তবে যেহেতু প্রথম বিয়ের কথা উল্লেখ করলে দ্বিতীয় স্ত্রী বিয়েতে রাজী না হওয়াই স্বাভাবিক, তাই প্রথম স্ত্রীর কথা লুকিয়ে বিয়ে করা ধোকা ও প্রতারণা হবে। তথ্য গোপন করার কারণে স্বামীর অবশ্যই গোনাহ হবে। এবং তালাক চাওয়ারও অধিকার অর্জিত হবে। যেহেতু বিয়ে হয়েই গেছে, তাই যথাসম্ভব সংসারকে ঠিকিয়ে রাখার চেষ্টা করাই উচিৎ ও উত্তম হবে। কিন্তু যদি নিজ জান মালের ক্ষতির আশংকা থাকে, তাহলে তখন তালাক চাওয়াই উত্তম হবে।
صورتِ مسئولہ سائل کی والدہ کو چاہیے کہ دوست کو اپنے بیٹے کے پہلے نکاح و طلاق سے آگاہ کرے، تاکہ بعد میں بد مزگی نہ ہو، تاہم اگر وہ دوست کو آگاہ نہیں کرتی اور اس کی بیٹی سے اپنے بیٹے کا نکاح کروادیتی ہے تو نکاح شرعاً درست ہوگا، اور سائل کے لیے نکاح کی تقریب میں شرکت کرنا بھی درست ہوگا، لیکن اگر دوست، لڑکے کے نکاح وغیرہ کے متعلق معلوم کرے تو اس صورت میں ان کو لڑکے کے نکاح و طلاق سے آگاہ کرنا ضروری ہوگا، چھپانا یا نہ بتانا، خیانت اور دھوکے کے زمرے میں آئے گا،تاہم سائل کے لیے نکاح میں شرکت کرنا درست ہوگا، اس کی وجہ سے سائل گناہ گار نہیں ہوگا۔
فتوی نمبر : 144308100850
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن