ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হায়েয থেকে পবিত্রতা হওয়ার মধ্যে ব্যখ্যা রয়েছে।
যদি হায়েয ১০ দিনের মাথায় গিয়ে বন্ধ হয়, তাহলে গোসলের পূর্বে স্বামী সহবাস অনায়াসেই জায়েয হবে। যদিও উত্তম হল, গোসলের পরেই সহবাস করা। কিন্তু যদি ১০ দিনের পূর্বেই হায়েয বন্ধ হয়, যেমন ছয় বা সাত দিনে, এবং উক্ত মহিলার ছয় বা সাত দিনের আদত বা অভ্যাস থাকে, তাহলে রক্তস্রাব বন্ধ হওয়ার সাথে সাথেই সহবাস করা উচিত নয় বরং গোসলের পরই সহবাসে লিপ্ত হওয়া উচিত। তবে যদি আদত বা অভ্যাসের দিনের পূর্বেই হায়েয বন্ধ হয়ে যায়, তাহলে তখন গোসলের পূর্বে সহবাস করা জায়েয হবে না।কেননা আবার রক্তস্রাব জারি হওয়ার সমূহ সম্ভাবনা থেকে যায়।
لما في الفتاوی الشامیة:
''(ويحل وطؤها إذا انقطع حيضها لاكثره) بلا غسل وجوبابل ندبا.(وإن) انقطع لدون أقله تتوضأ وتصلي في آخر الوقت، وإن (لاقله) فإن لدون عادتها لم يحل، أي الوطء وإن اغتسلت؛ لأن العود في العادة غالب بحر، وتغتسل وتصلي وتصوم احتياطا، وإن لعادتها، فإن كتابية حل في الحال وإلا (لا) يحل (حتى تغتسل) أو تتيمم بشرطه(أو يمضي عليها زمن يسع الغسل) ولبس الثياب."(1/294،ط:دارالفکر)