বিসমিল্লা-হির রহমা-নির রহীম।
জবাবঃ
https://ifatwa.info/3992/
নং ফাতওয়ায় উল্লেখ রয়েছে যে,
যদি উপরোক্ত বিবরণ অনুপাতেই কার্যক্রম পরিচালিত হয়, আর কোন নাজায়েজ
বিষয় এতে সম্পৃক্ত না থাকে, তাহলে এটা জায়েজ।
★ফাতাওয়ায়ে আলমগীরীতে আছে
وَأَمَّا
شَرَائِطُ الصِّحَّةِ فَمِنْهَا رِضَا الْمُتَعَاقِدِينَ. وَمِنْهَا أَنْ يَكُونَ
الْمَعْقُودُ عَلَيْهِ وَهُوَ الْمَنْفَعَةُ مَعْلُومًا عِلْمًا يَمْنَعُ
الْمُنَازَعَةَ فَإِنْ كَانَ مَجْهُولًا جَهَالَةً مُفْضِيَةً إلَى الْمُنَازَعَةِ
يَمْنَعُ صِحَّةَ الْعَقْدِ وَإِلَّا فَلَا. (الفتاوى الهندية، كِتَابُ
الْإِجَارَةِ، الْبَابُ الْأَوَّلُ فِي تَفْسِيرِ الْإِجَارَةِ وَرُكْنِهَا
الخ-4/411)
যার সারমর্ম হলো মুতায়াকিদাইন (ক্রেতা, বিক্রেতা) উভয়ের
সন্তুষ্টি শর্ত এবং লাভের অংশ নির্দিষ্ট হতে হবে।
এক হাদীসে এসেছে
قَالَ
رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى
شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রা. থেকে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেছেন-
মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}