আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
25 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (4 points)
আসসালামু আ'লাইকুম।

১। ওস্তায হায়েজের কারনে ইহরাম অবস্হায় ৪,৫ দিন থাকলে চুল আচড়ানো,চুলে তেল দেওয়া,জামা কাপড় সাবান দিয়ে পরিস্কার করা এগুলো করা যাবেনা?

 ২। জামায়াতে সালাত আদায় করলে মুক্তাদিকে ইমামের সাথে কি কি পড়তে হবে আর কি কি পড়তে হবেনা? যেহেতু কখনো জামায়াতে নামাজ পড়া হয়নি এজন্য জানা নেই।

৩।মদিনায় গেলে মহিলারা কোথায় সালাত পড়া উত্তম মসজিদে নববীতে নাকি হোটেলে?উত্তরগুলা একটু আর্জেন্ট জানা প্রয়োজন। জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (597,330 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) হায়েযের কারনে ইহরাম অবস্থায় ৪/৫ দিন থাকলে চুল আচড়ানো,চুলে তেল দেওয়া,জামা কাপড় সাবান দিয়ে পরিস্কার করা, এগুলোর কোনটাই করা যাবেনা।

(২) জামায়াতে সালাত আদায় করলে মুক্তাদিকে ইমামের সাথে কিরাত ব্যতিত বাদবাকি সবগুলো পড়াই সুন্নত। এটা হানাফি ফিকহের সিদ্ধান্ত। হানাফি ব্যতিত অন্যান্য ফিকহের সিদ্ধান্ত মতে মুক্তাদি কিরাতও পড়বে।

(৩) মক্কা মদিনায়ও মহিলাদের জন্য হোটেল রুমে নামায পড়াই উত্তম। তাওয়াফের জন্য মসজিদুল হারাম এবং  যিয়ারতের জন মসজিদে নববীতে যাওয়ার পর নামাযের সময় হয়ে গেলে তখন সেখানে নামায পড়া যাবে।
لما "احسن الفتاوی"
"مکہ مکرمہ میں عورت کو  گھر میں نماز پڑھنے کا وہی اجر ملے گا جو مردوں کے لیے مسجد حرام میں نماز پر ہے،نیز مذکورہ ہے مسجد نبوی میں چالیس نمازیں ادا کرنے پر جہنم عذاب نفاق سے بشارت صرف مردوں کے لیے نمازِ جماعت کے ساتھ مخصوص ہے،عورتوں کے لیے مسجد نبوی کی بجائے گھر میں نماز پڑھنا افضل ہے۔"(احسن الفتاوی، ج:3، ص:34، ط:سعید)اه

جس عورت کو عمرہ کے لیے نکلنا ہو اور اسے حیض آجائے تو اگر اس نے ابھی تک احرام نہ باندھا ہو  تو بھی کوئی حرج نہیں، کیوں کہ عورت حالتِ حیض میں بھی احرام باندھ سکتی ہے، حالتِ حیض میں احرام باندھنے کے بعد عورت  کے لیے تمام افعال کرنا جائز ہیں، صرف طواف کرنا اور نماز پڑھنا منع ہے، اس لیے احرام کی نیت کرتے وقت جو دو رکعت نماز پڑھی جاتی ہے وہ نہ پڑھے، بلکہ غسل یا وضو کر کے قبلہ رخ بیٹھ کر احرام کی نیت کر کے تلبیہ پڑھ لے۔اب اگر عورت نے حالتِ حیض میں عمرہ کا احرام باندھا تھایا احرام پاکی کی حالت میں باندھا اور احرام باندھنے کے بعد حیض آگیا تو مکہ مکرمہ جانے کے بعد پاک ہونے کا انتظار کرے اور پاک ہونے کے بعد غسل کر کے عمرہ کرلے، پاک ہوجانے کے بعد عمرہ کرلینے سے عمرہ اداہوجائے گا اور کوئی دم بھی لازم نہ ہوگا۔ لیکن اگر واپسی سے پہلے پہلے حیض سے پاک ہوکر عمرہ کرنے کی کوئی صورت نہ ہو، یعنی ویزا بڑھانے کی یا محرم کے ساتھ رہنے کی کوئی صورت نہیں تو مجبوراً حالتِ حیض ہی میں عمرہ کرلے اور حرم کی حدود میں ایک دم (قربانی )  دے دے۔

إعلاء السنن (۱۰ ؍ ۳۱۷ ):
"عن عائشة عن النبي ﷺ قال : الحائض تقضي المناسک کلها إلا الطواف بالبیت. رواه أحمد و ابن أبي شیبة".

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 290):
""ثم ذكر أحكامه بـ (قوله :يمنع صلاة)  مطلقاً، ولو سجدة شكر، (وصوماً) وجماعاً ... (و) يمنع حل (دخول مسجد و) حل (الطواف) ولو بعد دخولها المسجد وشروعها فيه" .فقط واللہ اعلم -
فتوی نمبر : 144012201641
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن

(۲): جی ہاں! ایسی صورت میں ماہواری کے ایام میں احرام ہی میں رہے گی اور اس پر احرام کی پابندیاں ہوں گی۔ اور اگر اس نے کوئی جنایت کی تو حسب ضابطہ اس پر دم وغیرہ بھی واجب ہوگا۔
واللہ تعالیٰ اعلم
فتوي :1329-139T/N=12/1439
دارالافتاء،
دارالعلوم دیوبند


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...