বিসমিল্লা-হির রহমা-নির রহীম।
জবাবঃ
https://ifatwa.info/54963/
নং ফাতওয়ায় উল্লেখ রয়েছে যে,
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি
গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা" গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل
ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ الْمُوَسْوَسِ
، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل
ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ
إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،
قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُمَّةِ
- رِدَّةُ الْمُوَسْوَسِ:
٢١ - إِنْ تَكَلَّمَ
الْمُوَسْوَسُ بِكَلاَمٍ يَقْتَضِي
الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ،
يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন, ওয়াসওয়াসা গ্রস্থ
ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে- তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী
ব্যক্তির ওয়াসওয়াসা, বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও
গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।
বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা
রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার
দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না। (আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল
কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক
করুন- https://www.ifatwa.info/835
★ সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী ভাই!
১. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে বিসমিল্লাহ বলার দ্বারা কোনো সমস্যা
হবে না।
২. “খবর রাখি না/ খবর রাখে না” বলার দ্বারা কোনো সমস্যা হবে
না ইনশাআল্লাহ।
৩. “চইলা যাইবো / চইলা যাইবো গা” বলার দ্বারা কোনো সমস্যা হবে
না ইনশাআল্লাহ।
৪. না, শুধু কপি করার দ্বারা কোনো সমস্যা হবে না।
প্রশ্নোক্ত ক্ষেত্রে সব রকম ওয়াসওয়াসা পরিহার
করে চলবেন। কারণ,
ওয়াসওয়াসার
কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে
এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন
দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)