আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
818 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আমার বাবার নিজের টাকাই কেনা সম্পত্তি ও বাবার শরীকানা সম্পত্তির  বন্টন কিভাবে হবে?আর বাবা যদি মৃত্যুর আগে আমাদের দিয়ে যান তাহলে কি সেটা পাপ হবে?কারন আমাদের দেশে তো ছেলে না থাকলে সম্পত্তি চাচাতো ভাইদের মধ্যে ও ভগ হয়।

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো মৃতের ছেলে না থাকলে এবং কন্যা একজন থাকলে পুরো সম্পত্তির অর্ধেক পাবে, আর একাধিক কন্যা থাকলে দুই-তৃতীয়াংশ সম্পত্তি পাবে।
মৃতের ছেলে না থাকলে তার ভাই আসাবা হবে।
এমতাবস্থায় যদি তার ভাই নেই,তবে ভাইয়ের ছেলে থাকে,তাহলে সেই আসাবা হবে। 

আল্লাহ তাআলা ইরশাদ করেছেন : 
يُوصِيكُمُ اللَّهُ فِي أَوْلَادِكُمْ لِلذَّكَرِ مِثْلُ حَظِّ الْأُنْثَيَيْنِ فَإِنْ كُنَّ نِسَاءً فَوْقَ اثْنَتَيْنِ فَلَهُنَّ ثُلُثَا مَا تَرَكَ وَإِنْ كَانَتْ وَاحِدَةً فَلَهَا النِّصْفُ
অর্থ : আল্লাহ তোমাদের সন্তান-সন্ততি সম্পর্কে আদেশ দিচ্ছেন যে, এক ছেলের অংশ দুই মেয়ের অংশের সমান। কিন্তু যদি কেবল (দুই) বা দুই-এর অধিক মেয়েই থাকে তবে মৃত ব্যক্তি যা কিছু রেখে গেছে, তারা এর দুই-তৃতীয়াংশ পাবে। আর যদি শুধু একজন মেয়ে থাকে তবে সে অর্ধেক পাবে। (সূরা নিসা ৪ : ১১)

হাদীস শরীফে আছে
عن ابن عباس رضي الله عنه عن النبي صلى الله عليه وسلم قال : الحقوا الفرائض بأهلها، فما بقي فهو لأولى رجل ذكر.

অর্থ : ‘‘আব্দুল্লাহ ইবনে আববাস রা. থেকে বর্ণিত, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, কুরআনে কারীমের নির্ধারিত অংশ তার হকদারকে দিয়ে দাও। অতপর যা অবশিষ্ট থাকবে তা অধিক নিকটবর্তী পুরুষকে দিবে।’’
সহীহ বুখারী হাদীস নং : ৬৭৩২
সহীহ মুসলিম- ১৬১৫
জামে তিরমিযী- ২০৮৯
সুনানে ইবনে মাজাহ- ২৭৪০
সুনানে কুবরা নাসায়ী- ৬৩৩১
মুসনাদে আহমদ- ২৬৫৭, ২৯৯৩
আল আওসাত- ৬৮৩৬
সুনানে দারকুতনী- ৪/৭১-৭২
মুসনাদে আবু ইয়ালা- ২৩৬৭
,
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবার নিজের টাকায় ক্রয়কৃত  সম্পত্তি হোক,বা বাবার শরীকানা সম্পত্তি হোক,বন্টন পদ্ধতিঃ

মৃত ব্যাক্তির যদি শুধু দুই মেয়ে আর নিজ ভাইয়ের ছেলে জীবিত থাকে,(যেমনটি প্রশ্নে উল্লেখিত রয়েছে) অন্য কেউ আর না থাকে,তাহলে তার পুরো সমত্তি তিন ভাগে বিভক্ত হয়ে এক ভাগ এক ভাগ করে দুই মেয়ে (আপনারা দুই বোন ১+১) পাবে,আর বাকি এক ভাগ মৃত ব্যাক্তির ভাইয়ের ছেলে (আপনার চাচাতো ভাই) পাবে।
  
★ব্যক্তি জীবিত এবং সুস্থ্য থাকা অবস্থায় তার মালিকানাধীন সম্পদ যাকে ইচ্ছে দান করতে পারে। যেখানে ইচ্ছে খরচ করতে পারে। এতে তার পূর্ণ অধিকার রয়েছে।

ব্যক্তি জীবিত থাকা অবস্থায় তার অর্জিত সম্পদের একক মালিকানা তার হাতেই থাকে। তাতে যাচ্ছেতাই হস্তক্ষেপের অধিকার তার রয়েছে। এতে কেউ হক দাবী করার অধিকার রাখে না। হ্যা, মৃত্যুর পরের কথা ভিন্ন। তখন শরয়ী নীতিমালা অনুপাতে সম্পদ বন্টন করতে হয়।

কোনো ওয়ারিশকে বঞ্চিত করার উদ্দেশ্যে এমনটি করে থাকলে গুনাহগার হবে।
,
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...