ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া
বারাকাতুহু
বিসমিল্লাহির রহমানির রহীম
জবাব:-
ইসলামী শরীয়াহ
মতে, লেনদেনের ক্ষেত্রে চুক্তির শর্তানুযায়ী শরীয়াহ সম্মত কোনোরুপ বিনিময় ব্যতীত
মূলধনের উপর অতিরিক্ত যা কিছু গ্রহণ করা হয় তাকে সুদ বলে।
ঋণের ক্ষেত্রে
গুরুত্বপূর্ণ ২ টি বিষয় হলোঃ
*ঋণ দানের শর্ত হিসেবে মূলধনের অতিরিক্ত কোনো কিছু আদায় করা।
*অতিরিক্ত যা কিছু আদায় করা হয় তার শরীয়াহ সম্মত কোনো বিনিময় না থাকা।
আল্লাহ তায়ালা
বলেন
يا ايها الذين امنوا لا تاكلوا الربا
اضعافا مضاعفه واتقوا الله لعلكم تفلحون
‘হে মুমিনগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেও না। আল্লাহকে
ভয় করো। তাহলে তোমরা সফল হতে পারবে। ’ -সূরা আল ইমরান: ১৩০
হাদীস শরীফে
এসেছেঃ
عبد الله بن مسعود عن أبيه عن النبي صلى
الله عليه وسلم قال لعن الله آكل الربا وموكله وشاهديه وكاتبه
হযরত আব্দুল্লাহ
বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-“যে সুদ খায়,
যে সুদ খাওয়ায়,
তার সাক্ষী যে হয়,
আর দলিল যে লিখে তাদের সকলেরই উপর
আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন। (মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা,
হাদিস নং-৪৯৮১)
নবী করিম
(সা.) বলেন, ‘মুমিনের আত্মা ঝুলন্ত অবস্থায় রাখা হয় তার ঋণের কারণে,
যতক্ষণ না তার পক্ষ থেকে ঋণ পরিশোধ
করা হয়।’ (তিরমিজি, হাদিস : ১০৭৮)
অন্যত্র তিনি
বলেন, ‘সুবহানাল্লাহ! ঋণ প্রসঙ্গে কী কঠোর বাণীই না আল্লাহ অবতীর্ণ করেছেন। যার হাতে আমার
জীবন তাঁর শপথ, ঋণগ্রস্ত অবস্থায় কেউ যদি আল্লাহর পথে শহীদ হয়, তারপর জীবিত হয়, তারপর শহীদ হয়, তারপর জীবিত হয়, তারপর আবার শহীদ হয়,
তবু ঋণ পরিশোধ না করা পর্যন্ত সে জান্নাতে
প্রবেশ করতে পারবে না। (নাসাঈ, হাদিস : ৪৬৮৪)
الدر المختار وحاشية ابن عابدين (رد
المحتار) (4/95):
"مطلب
يعذر بالعمل بمذهب الغير عند الضرورة
(قوله: وأطلق الشافعي أخذ خلاف الجنس) أي من
النقود أو العروض؛ لأن النقود يجوز أخذها عندنا على ما قررناه آنفًا. قال
القهستاني: وفيه إيماء إلى أن له أن يأخذ من خلاف جنسه عند المجانسة في المالية،
وهذا أوسع فيجوز الأخذ به وإن لم يكن مذهبنا؛ فإن الإنسان يعذر في العمل به عند
الضرورة كما في الزاهدي. اهـ. قلت: وهذا ما قالوا: إنه لا مستند له، لكن رأيت في
شرح نظم الكنز للمقدسي من كتاب الحجر. قال: ونقل جد والدي لأمه الجمال الأشقر في
شرحه للقدوري أن عدم جواز الأخذ من خلاف الجنس كان في زمانهم لمطاوعتهم في الحقوق.
والفتوى اليوم على جواز الأخذ عند القدرة من أي مال كان لا سيما في ديارنا
لمداومتهم للعقوق."
الموسوعة الفقهية الكويتية (4/153):
"وقال أبو
حنيفة: له أن يأخذ بقدر حقه إن كان نقدًا أو من جنس حقه، وإن كان المال عرضًا لم
يجز؛ لأن أخذ العوض عن حقه اعتياض، ولاتجوز المعاوضة إلا بالتراضي، لكن المفتى به
عند الحنفية جواز الأخذ من خلاف الجنس."
সারমর্মঃ-ইমাম
আবু হানিফা রহঃ বলেন তার হক সমপরিমাণ টাকা সে নিতে পারবে।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পাওনা টাকা
চাওয়ার পর ও বারবার চেষ্টার পরেও পাওনা টাকা না দিলে সেক্ষেত্রে উক্ত মোবাইল বিক্রয় করে নিজের
পাওনা টাকা নেয়া যাবে। তবে এই বিষয়ের খেয়াল রাখতে হবে যে নিজের হক থেকে অতিরিক্ত যেনো
উসুল না হয়।
উল্লেখ্য,
মোবাইল বিক্রয় করার আগ দিয়ে মোবাইলের
মালিককে জানাতে হবে যে আপনি টাকা পরিশোধ না করলে আপনার মোবাইল বিক্রয় করে আমি টাকা
নিবো। যদি সে সম্মতির বিক্রির সম্মতি দেয় পরবর্তিতে সে কোন দাবী করলেও তাতে কোন
কিছু আসে যায় না। এটি সম্পূর্ণ জায়েয। এতে কোন সমস্যা নেই।