বিসমিল্লা-হির রহমা-নির রহীম।
জবাবঃ
https://ifatwa.info/20888/
নং ফাতওয়ায় উল্লেখ রয়েছে যে,
وَكَذَا
لَوْ قَرَأَهَا فِي الْقُعُودِ إنْ بَدَأَ بِالْقِرَاءَةِ وَإِنْ بَدَأَ
بِالتَّشَهُّدِ ثُمَّ قَرَأَهَا فَلَا سَهْوَ عَلَيْهِ كَمَا فِي الْمُحِيطِ
«البحر الرائق شرح كنز الدقائق ومنحة
الخالق وتكملة الطوري» (2/ 105)
যদি কেউ বৈঠকে কিরাত শুরু করে দেয়, অর্থাৎ যদি কেউ তাশাহুদ পড়ার পূর্বে কিরাত শুরু করে, তাহলে তার উপর সিজদায়ে সাহু আসবে। কেননা এতে ওয়াজিব রুকন তথা তাশাহুদ পড়তে
বিলম্ব হচ্ছে। কিন্তু যদি কেউ তাশাহুদ পড়ার পর কিরাত পড়া শুরু করে, তাহলে এতে সিজদায়ে সাহু ওয়াজিব হবে না। কেননা এতে ওয়াজিব রুকুন আদায়ে দেড়ী
হচ্ছে না।
https://ifatwa.info/48500/ নং ফাতাওয়ায় বলেছি যে,
নামাযের মধ্যে পঠিত সূরার সমূহের ধারাবাহিকতা (কুরআনে
বিদ্যমান বিন্যাস) রক্ষা করা ওয়াজিব। তবে কোনো কারণে যদি উক্ত ওয়াজিব তরক হয়ে যায়
তবে সেজাদায়ে সাহু আসবে না, এবং নামাযকে দোহরাতেও হবে
না। বরং নামায আদায় হয়ে যাবে। (কিতাবুল ফাতাওয়া-২/২০৩)
ইচ্ছাকৃতভাবে ধারাবাহিকতা রক্ষা না করে ক্বেরাত পড়া
মাকরুহ। তবে অনিচ্ছায় হলে মাকরুহ হবে না।
□ সেজদায়ে সাহু আবশ্যক হয়
৬ কারণে। যথা-
১) কোন রুকন আগে করে ফেলা।
২) কোন রুকনকে আপন সময় বা স্থান থেকে দেরী করে ফেলা।
৩) কোন রুকনকে তাকরার তথা বারংবার আদায় করা।
৪) কোন ওয়াজিবকে পরিবর্তন করে ফেলা। যেমন জোরে পড়া বিষয়কে আস্তে পড়া।
৫) কোন ওয়াজিবকে ছেড়ে দেয়া।
৬) এমন কোন সুন্নতকে ছেড়ে দেয়া যা পুরো নামাযের দিকে
সম্বোধিত। যেমন প্রথম বৈঠকে তাশাহুদ ছেড়ে দেয়া
أنه يجب بستة
أشياء: بتقديم ركن، وبتأخير ركن، وتكرار ركن، وبتغيير واجب، وبترك واجب، وبترك
سنّة تضاف إلى جميع الصلاة (المحيط البرهانى، كتاب الصلاة، الفصل السابع فى سجود
السهو-1/501)
মর্থার্থ: ছয় কারণে সেজাদায়ে সাহু ওয়াজিব হয়। যথা: ১)
কোন রুকন আগে করে ফেলা, ২) কোন রুকনকে আপন সময় বা
স্থান থেকে দেরী করে ফেলা। ৩) কোন রুকনকে তাকরার তথা বারংবার আদায় করা। ৪) কোন
ওয়াজিবকে পরিবর্তন করে ফেলা। যেমন জোরে
পড়া বিষয়কে আস্তে পড়া। ৫) কোন ওয়াজিবকে ছেড়ে দেয়া। ৬) এমন কোন সুন্নতকে ছেড়ে দেয়া
যা পুরো নামাযের দিকে সম্বোধিত। যেমন প্রথম বৈঠকে তাশাহুদ ছেড়ে দেয়া
★ সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১. জ্বী হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে সাহু সেজদা দিতে হবে।
২. যদি কেউ বৈঠকে কিরাত শুরু করে দেয়,
অর্থাৎ যদি কেউ তাশাহুদ পড়ার পূর্বে কিরাত শুরু করে, তাহলে তার উপর সিজদায়ে সাহু আসবে। কেননা এতে ওয়াজিব রুকন তথা তাশাহুদ পড়তে
বিলম্ব হচ্ছে। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে সাহু সেজদা দিতে হবে।