বিসমিল্লা-হির রহমা-নির রহীম।
জবাবঃ
ক. তরল নাপাকঃ পেশাব বা এ জাতীয় কোন তরল নাপাক কাপড়ে লাগলে তিন বার উত্তমরূপে
নিংড়িয়ে ধৌত করতে হবে; যদি তা কোন পাত্রে ধৌত করা হয়। আর যদি প্রবাহিত পানি বা পুকুর অথবা নদীতে পুরো
কাপড় চুবিয়ে দেওয়া হয় তাহলে সেক্ষেত্রে তিনবারের অনিবার্য কোন শর্ত নেই।
খ. শক্ত নাপাকঃ কোনো বস্তুতে পায়খানা বা
শক্ত নাপাকি লাগলে প্রথমে উক্ত নাপাকি অপসারিত করতে হবে। তারপর তা তিনবার ধৌত করতে
হবে। আর যদি তিন বারেও নাপাকি দূর না হয় তাহলে নাপাকি দূর না হওয়া পর্যন্ত
ভালোরূপে ধুয়ে পরিষ্কার করতে হবে। সুতরাং কাপড় ভালো ভাবে ধৌত করার পরও নাপাকির দাগ
থাকলে কোনো নেই।
https://ifatwa.info/52954/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,
১. কাপড় প্রবাহিত পানিতে মানে
ট্যাপের পানিতে ধোয়ার নিংড়ানোর সময় হাতে যে পানি লাগে, হাতে সেই
কাপড় থাকা অবস্থাতেই সেই পানি সেই কাপড়ে লাগলে কাপড় নাপাক হবে না।কেননা প্রবাহিত
পানিতে তিনবার ধৌত করা লাগে না।এবং যে পানি হাতে লাগে, সেই পানিও
নাপাক নয়।
২. কাপড় নিংড়ানোর সময় কিছু পানি
হাতের তালু বেয়ে কনুই পর্যন্ত নেমে আসে। কাপড় ঘুরিয়ে পেচিয়ে নিংড়ানোর সময় সেই পানি
থাকা অবস্থায় হাতে কাপড় সামান্য ছোয়া লাগে।যদি তা প্রবাহিত পানিতে কাপড় ধৌত করার
পর হয়ে থাকে, তাহলে তা পবিত্র, নতুবা অপবিত্র হিসেবে বিবেচিত হবে।
إنْ غَسَلَ ثَلَاثًا
فَعَصَرَ فِي كُلِّ مَرَّةٍ ثُمَّ تَقَاطَرَتْ مِنْهُ قَطْرَةٌ فَأَصَابَتْ
شَيْئًا إنْ عَصَرَهُ فِي الْمَرَّةِ الثَّالِثَةِ وَبَالَغَ فِيهِ بِحَيْثُ لَوْ
عَصَرَهُ لَا يَسِيلُ مِنْهُ الْمَاءُ فَالثَّوْبُ وَالْيَدُ وَمَا تَقَاطَرَ
طَاهِرٌ وَإِلَّا فَالْكُلُّ نَجِسٌ. هَكَذَا فِي الْمُحِيطِ.
যদি কেউ কাপড়কে তিনবার ধৌত করে,এবং
প্রত্যেকবার নিংড়ায়, অতঃপর কাপড় থেকে পানির ফোটা কোনো জিনিষে পড়ে, যদি
তৃতীয়বার ভালভাবে নিংড়ানো হয়ে থাকে,এমনভাবে যে এরপর আর নিংড়ালে কোনো পানি বের হবে না,তাহলে কাপড়
থেকে যে পানি পড়বে,সেই পানি ও কাপড় এবং হাত কোনো কিছুই নাপাক বলে বিবেচিত হবে
না।আর যদি নিংড়ানো না হয়ে থাকে,তাহলে তিনবার ধৌত করার পরও কাপড় থেকে ফোট ফোটা করে পরে
যাওয়া পানি নাপাক বলেই গণ্য হবে। ( ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে
ক্লিক করুন- https://www.ifatwa.info/23740
পাক-নাপাক সম্পর্কে আরো
বিস্তারিত জানুন- https://ifatwa.info/53602/
সুঁই মাথার মত নাপাকির ছিটা
মাফ- https://ifatwa.info/52485/
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
১. প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু আপনার
প্রবল ধারণা যে, উক্ত কাপড়গুলো ধৌত করা হয়েছে। তাই সেগুলো পাক হিসাবে ধরবেন।
২. উক্ত সুয়েটার আবার ধুয়ে
নেওয়া উত্তম হবে। কারণ, অদৃশ্যমান নাপাক কাপড়কে তিনবার ধৌত করতে হবে। তিনবার ধৌত না
করলে সেই কাপড় পবিত্র হবে না। ধোপা কি শরয়ী বিধি বিধানমত কাপড় ধৌত করবে? সেটা নিশ্চিত না থাকলে, ধোপার নিকট কাপড় দেয়া যাবে না। দিলেও সেটা পরিধান করা যাবে না। বরং সেই কাপড়কে
আবার ধৌত করে নেয়াই উচিৎ ও উত্তম এবং এটাই সতর্কতামূলক পদক্ষেপ।
আরো বিস্তারিত জানুন - https://ifatwa.info/89946/