জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
এখানে দুটি মাসয়ালা।
এক, ইসলামিক ভিডিও তৈরি করা ও তাহা দেখার বিধান।
দুই, ইউটিউব চ্যানেলের জন্যে বিভিন্ন খরচ যোগাতে যাকাত অন্যান্য সদকাহ গ্রহন সংক্রান্ত।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
ভিডিও দেখা,এবং তাহা তৈরী করার বিধান সংক্রান্ত উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে।
,
এক পক্ষ পুরোপুরি নাজায়েজ বলেন।
আরেক পক্ষ বলেন যে
ইসলামের নানা বিষয় শেখানোর জন্য বানানো ভিডিও,যেখানে কোনো নারী নাই; মিউজিক নাই, দেখা যাবে।
ভিডিও দেখা নিয়ে বিস্তারিত জানুনঃ
,
সুতরাং এই শর্তের ভিত্তিতে প্রশ্নে উল্লেখিত ইউটিউব চ্যানেল হলে কোনো সমস্যা নেই।
,
২য় নং মাসয়ালাঃ
শরীয়তের বিধান মতে কোনো চ্যানেলের জন্য যাকাত দিলে তা আদায় হবে না।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ইউটিউব চ্যানেল এর জন্য যাকাত,ওয়াজিব ছদকাহ যেমন ছদকায়ে ফিতর, মান্নত,কুরবানীর চামড়ার টাকা ইত্যাদি দেওয়া এবং কর্তৃপক্ষের জন্য তাহা গ্রহন করা জায়েজ হবেনা।
এতে উক্ত যাকাত ইত্যাদি আদায়ই হবেনা।
,
তবে নফল সদকাহ দিলে সেটি গ্রহন করা যাবে।
,
কুরআন মজীদে যাকাতের খাত নির্ধারিত করে দেওয়া হয়েছে। এখাত ছাড়া অন্য কোথাও যাকাত প্রদান করা জায়েয নয়। ইরশাদ হয়েছে-
اِنَّمَا الصَّدَقٰتُ لِلْفُقَرَآءِ وَ الْمَسٰكِیْنِ وَ الْعٰمِلِیْنَ عَلَیْهَا وَ الْمُؤَلَّفَةِ قُلُوْبُهُمْ وَ فِی الرِّقَابِ وَ الْغٰرِمِیْنَ وَ فِیْ سَبِیْلِ اللّٰهِ وَ ابْنِ السَّبِیْلِ ؕ فَرِیْضَةً مِّنَ اللّٰهِ ؕ وَ اللّٰهُ عَلِیْمٌ حَكِیْمٌ۶۰
যাকাত তো কেবল নিঃস্ব, অভাবগ্রস্ত ও যাকাতের কাজে নিযুক্ত ব্যক্তিদের জন্য, যাদের মনোরঞ্জন উদ্দেশ্য তাদের জন্য, দাসমুক্তির জন্য, ঋণগ্রস্তদের জন্য, আল্লাহর পথে জিহাদকারী ও মুসাফিরের জন্য। এ আল্লাহর বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।-সূরা তাওবা : ৬০
যাকাত আদায়ের খাত সম্পর্কে বিস্তারিত জানুনঃ
.
যাকাত আদায় হওয়ার জন্য শর্ত হল, উপযুক্ত ব্যক্তিকে মালিক বানিয়ে দেওয়া।
রদ্দুল মুহতার ২/২৫৭।
টিভি চ্যানেলের জন্য যাকাত দিলে তা আদায় হবে না। কারণ যাকাত গরীব-মিসকীনের হক। যাকাত আদায়ের খাত শরীয়ত কর্তৃক সুনির্ধারিত। নির্ধারিত খাতের বাইরে যাকাত দিলে তা আদায় হবে না।
আর প্রশ্নে বর্ণিত ক্ষেত্রটি শরীয়ত নির্ধারিত খাতসমূহের অন্তর্ভুক্ত নয়। তাই কোনো চ্যানেলকে যাকাতের টাকা দেওয়া জায়েয হবে না।
(আলমুহীতুল বুরহানী ৩/২১২; তাবয়ীনুল হাকায়েক ২/১২০; ফাতাওয়া হিন্দিয়া ১/১৮৮; আদ্দুররুল মুখতার ২/৩৪৪)