আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
29 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
assalamualikum shayek.
amr kichu tk er dorkar cilo...tarpor ami allahr kase dowa kori,,,, je allah apni tk er bebostha kore den,,tokon hothat mone hoy koraner ekti ayat je "tomra ki tai paw ja tomra chaw? tomra tai paw ja pawar jnno tmra chesta koro." tokon amr mone hoilo je amr mone hoy kawke bola uchit ar etai chesta. tokon ami amr ek senior k tk er bepare boli..ar mone mone eta vabi je jodi allah rohomot kore taile kebol tk ta pabo ar na hoile pabo na. eta ki shirk hobe? ar arekta prosno manus er kase kisu chaile ki shirk hobe? ar chailew se somporke kemno dharona thakte hobe? jate shirk na hoy?

1 Answer

0 votes
by (579,930 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
لَهُ مُعَقِّبَاتٌ مِّن بَيْنِ يَدَيْهِ وَمِنْ خَلْفِهِ يَحْفَظُونَهُ مِنْ أَمْرِ اللَّهِ ۗ إِنَّ اللَّهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِمْ ۗ وَإِذَا أَرَادَ اللَّهُ بِقَوْمٍ سُوءًا فَلَا مَرَدَّ لَهُ ۚ وَمَا لَهُم مِّن دُونِهِ مِن وَالٍ
তাঁর পক্ষ থেকে অনুসরণকারী রয়েছে তাদের অগ্রে এবং পশ্চাতে, আল্লাহর নির্দেশে তারা ওদের হেফাযত করে। আল্লাহ কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না, যে পর্যন্ত না তারা তাদের নিজেদের অবস্থা পরিবর্তন করে। আল্লাহ যখন কোন জাতির উপর বিপদ চান, তখন তা রদ হওয়ার নয় এবং তিনি ব্যতীত তাদের কোন সাহায্যকারী নেই।(সূরা রা'দ-১১)

আমর ইবনে উমাইয়া রাযি থেকে বর্ণিত, তিনি বলেন,
عن عمرو بن أمية أنه قال : يا رسول الله ، أرسل راحلتي وأتوكل ؟ فقال رسول الله - صلى الله عليه وسلم - : " بل قيدها وتوكل "(18097- مجمع الزاوئد ومنبع الفوائد-41 - 93 - باب قيدها وتوكل)
হে আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ! আমি কি আমার উঠকে ছেড়ে দিবো না বেধে রাখবো? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বললে, বরং তুমি বেধে রাখো এবং আল্লাহর উপর ভরসা রাখো।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কারো কাছে ঋণ চাওয়া তাওয়াক্কুল পরিপন্থি নয়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও ঋণ গ্রহণ করেছেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7485

কারো ঋণ চাইলে শিরক হওয়ার প্রশ্নই আসে না। হ্যা, ঋণ গ্রহণের পরিশোধ যাতে দ্রুত হয়, সেজন্য চেষ্টা করা এবং আল্লাহর কাছে সাহায্য চাওয়া উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...