আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
29 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by

হুজুর আস্তাগফিরুল্লাহ উচ্চারণ বা বলতে গিয়ে যদি ব্যঙ্গ টাইপ হয়ে যাই এতে কি কোন সমস্যা হবে ইমানে আদো ব্যঙ্গ হল কিনা ঠিক ভাবে মনে করতে পারছিনা হয়ত আস্তাগফিরুল্লাহ বাক্য টা ভেঙে ভেঙে পরসি তাই এমন মনে হচ্চে এখন তা বুজার জন্য যে ভেঙে ভেঙে ও আবার উচ্চারণ বা বলব তা সাহস হচ্চে না আমাকে একটু বলবেন আমার এতে ইমানে কি কোন সমস্যা হবে। 

আমি মুলত সকালে আমার একটা প্রশ্নের (আপনাদের সাইট এ করি ২/৩ দিন আগে প্রশ্ন টা) কথা মনে মনে ভাবতাসিলাম তো ওই প্রশ্নে ছেড়ে দিলাম কথা টা আছে তো আমার সন্দেহ হয় আমি আবার মুখ দিয়ে উচ্চারণ তো করে ফেললাম না আমি অই সময় টাই নাস্তা করসিলাম তাই মুখ তো নড়বেই খাওয়ার সময় তো ছেড়ে দিলাম এইটা উচ্চারণ করলাম নাকি পরে তা নিশ্চিত হওয়ার জন্য নানান ভাবে আমি কথা টা বুজার try করি আর ভুলে জেন ছেড়ে দিলাম কথা টা মুখ দিয়ে না বের হয় তাই আমি মাজে মাজে আস্তাগফিরুল্লাহ পরতাসি আর একসময় আমি খাবার খাওয়ার সময় যেইভাবে মুখ বা ঠোট/জিব্বা নড়ে অইভাবে নাড়িয়ে আমি তা বুজার try করি আর আমি যেন মুখ দিয়ে ছেড়ে দিলাম কথা টা বের না হয় তাই আস্তাগফিরুল্লাহ বলি তাই আমার মনে হল আমি আবার ব্যঙ্গ করে ফেললাম না তো। 

.আমাকে উত্তর টা দিবেন উপরের বিবরণ অনুপাতে আমার ইমানে কোন সমস্যা হবে না তো? 

২. গেসে বা গেসো এই বাক্য গুলা কি কিনায়া বাক্য? 

1 Answer

0 votes
by (579,930 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ عُمَرَ بْنَ الْخَطَّابِ ـ رضى الله عنه ـ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ ".
আলক্বামাহ ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহ.) হতে বর্ণিত। আমি ’উমার ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বারের উপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ কাজ (এর প্রাপ্য হবে) নিয়্যাত অনুযায়ী। আর মানুষ তার নিয়্যাত অনুযায়ী প্রতিফল পাবে। তাই যার হিজরত হবে ইহকাল লাভের অথবা কোন মহিলাকে বিবাহ করার উদ্দেশে- তবে তার হিজরত সে উদ্দেশেই হবে, যে জন্যে, সে হিজরত করেছে।]- (সহীহ বোখারী-১)

উসূলে ফিকহের মূলনীতি হলো,
الأمور بمقاصدها-(شرح المجلة لسليم رستم باز)
প্রত্যেক কাজ তার উদ্দেশ্যর উপর নির্ভরশীল।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার  সম্পূর্ণ প্রশ্ন পড়েছি। আপনি ঈমান ও তালাক বিষয় নিয়ে জানতে চেয়েছেন।
আপনার নিয়ত যেহেতু বিশুদ্ধ তাই কোনো সমস্যা হবে। ঈমানও চলে যাবে না। এবং তালাকও হবে না।
ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3318


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
২ নং প্রশ্ন অনুযায়ী বাক্য গুলা কি কিনায়া এই জবাব টা দিয়েন হুজুর চিন্তা মুক্ত হব

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...