আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
হযরত আসসালামু আলাইকুম।

প্রশ্ন ১: আমি যদি কোনো প্রয়োজনে মুখ দিয়ে তালাক শব্দ উচ্চারণ করি বা মোবাইলে তালাক শব্দ লিখি সেসময় যদি আমার বউয়ের চেহারা মনের কল্পনার মধ্যে চলে আসে তাহলে কি তালাক হয়ে যাবে? ( তবে ঐ সময় আমার মনের নিয়তে এই কথা দৃঢ় যে আমি আমার বউকে কখনোই তালাক দিবো না।)

প্রশ্ন ২: জামাই যদি ঝগড়া করে তার বউকে ভয় দেখানোর জন্য বলে, আমি তোমাকে ৩ তালাক দিলাম। এতে কি ৩ তালাক হয়ে যাবে? ( যদি ঐ সময় মনের নিয়তে এ কথা দৃঢ় যে জামাই তার বউকে কখনোই ৩ তালাক দিবে না।)

প্রশ্ন ৩: তিন তালাকের পর জামাই বউ একএে সংসার শুরু করে সহবাসের মাধ্যমে সন্তান হলে সেই সন্তান কি প্রকৃত পিতার মিরাস পাবে?

প্রশ্ন ৪: অবৈধ সহবাসের মাধ্যমে জন্ম নেওয়া সন্তানকে যদি তার প্রকৃত পিতা স্বীকার করে তাহলে অবৈধ সন্তান কি তার প্রকৃত পিতার মিরাস পাবে?

প্রশ্ন গুলোর উওর দেওয়ার জন্য অনুরোধ রইলো।

1 Answer

0 votes
by (579,930 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) কেউ যদি কোনো প্রয়োজনে মুখ দিয়ে তালাক শব্দ উচ্চারণ করে বা মোবাইলে তালাক শব্দ লিখে, সে সময় যদি তারর বউয়ের চেহারা মনের কল্পনার মধ্যে চলে আসে, তাহলে তালাক হবে না।

(২)জামাই যদি ঝগড়া করে তার বউকে ভয় দেখানোর জন্য বলে যে, আমি তোমাকে ৩ তালাক দিলাম। এতে ৩ তালাক হয়ে যাবে।

(৩) তিন তালাকের পর জামাই বউ একত্রে সংসার শুরু করে, সহবাসের মাধ্যমে সন্তান হলে, সেই সন্তান প্রকৃত পিতার মিরাস পাবে না। কেননা ঐ সন্তানের নসবনাম তার মা থেকে প্রমাণিত হবে।

(৪) অবৈধ সহবাসের মাধ্যমে জন্ম নেওয়া সন্তানকে যদি তার প্রকৃত পিতা স্বীকার করে, তাহলেও সেই অবৈধ সন্তান তার প্রকৃত পিতা থেকে মিরাছ পাবে না।
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/11709


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...