আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
15 views
ago in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহি ওয়াবারকাতুহ।  পারিবারিক ভাবেই বিয়ে।  ছেলে মেয়ে উভয়ই উভয়ইকেই পছন্দ হয়েছে আলহামদুলিল্লাহ।  ছেলের পরিবার আগে মেয়ে দেখে গেছে পরে মেয়ের পরিবার ছেলের বাড়িতে গিয়ে পছন্দ করে সব ঠিক করে রাখছে। সব ঠিক করার পরে ছেলের পরিবার আর মেয়ের পরিবারের যারা উপস্তিতি ছিল সবাই মিলে সম্মিলিত ভাবে দোয়া বা মুনাজাত করছে। এখন আমার প্রশ্ন হচ্ছে সেখানে মেয়ের বাবাও উপস্থিত ছিল।  কিন্তু ছেলে বা মেয়ে কেউই উপস্থিত ছিল না।  এখানে যেহেতু উভয়ই পরিবারের লোকজন উপস্তিত ছিল ছেলে মেয়েরও অমত নেই।  তাহলে কি বিয়েটা হয়েগেছে।।  আর ছেলে এখন ছুটি পাইনি হয়ত এক মাস সময় লাগবে ইন শা আল্লাহ  এক্ষেত্রে শরিয়ার বিধান কি??

আর দেনমোহর হিসেবে উমরাহ আর নগদ কিছু গহনা কাবিনে লিখা যাবে কি??
জাযাকাল্লাহ খইরন

Please log in or register to answer this question.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...