আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
302 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (32 points)
edited by
আসসালামুআলাইকুম,

কিছু এপস আছে, যেগুলো গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে গেলে বলে "THIS APP IS NOT AVAILABLE IN YOUR COUNTRY" অর্থাৎ তাদের পলিসি অনুযায়ী ঐ এপটি বাংলাদেশ থেকে ডাউনলোড করার পারমিশন তারা দিচ্ছে না...

তবে অনেক এপস ডাউনলোড ওয়েবসাইট আছে, সেখান থেকে ঐ এপস গুলো ডাউনলোড করা যায় এবং ফোনে চালানোও যায়...

তাহলে ঐ এপস গুলো ডাউনলোড এবং ব্যবহার করার ব্যাপারে কি কোন সমস্যা আছে ? যেমন : ধোঁকা কিংবা জায়েজ নাজায়েজ সম্পর্কিত এরকম কিছু ???

ব্যাপারটা পরিষ্কার হতে চাই, কারণ গুগলের পলিসি তাদের ব্যাক্তিগত, ওদের পারমিশন না থাকতেই পারে যেকোন দেশে ডাউনলোড বন্ধ রাখার... কিন্তু পাশাপাশি অন্যান্য সাইটে পাওয়া যাচ্ছে....

উদাহরণস্বরুপ : https://m.apkpure.com

আশা করি জানাবেন

1 Answer

0 votes
by (709,600 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
উক্ত এ্যাপস যদি গুগলের মালিকানাধীন হয়ে থাকে,এবং তারা কোনো দেশে সেটাকে বন্ধ করে রাখে,তাহলে এভাবে বন্ধ রাখা তাদের জন্য জায়েয রয়েছে।তবে যদি এ্যাপসের মালিক অন্য কেউ হয়,এবং গুগল সেই এ্যাপসের ব্যবহারের উপর বিধিনিষেধ আরোপ করে থাকে,তাহলে এমন এ্যাপস ভিন্ন সাইট থেকে ডাউনলোড করা যাবে।কেননা গুগল হয়তো তাদের সাইট থেকে ডাউনলোডের ব্যাপারে বিধিনিষেধ আরোপ করেছে।তবে সম্পূর্ণরূপে নিষিদ্ধ করার তাদের কোনো অধিকার গুগলের থাকবে।সে হিসেবে অন্য সাইট থেকে ডাউনলোড করা যাবে।


অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।সুতরাং এ্যাপসটি গুগলের মালিকানা থাকলে,সেই এ্যাপসকে ভিন্ন কোনো সাইট থেকে ডাউনলোড করা কখনো জায়েয হবে না।
যেমন আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم 
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)
আরো জানুন-https://www.ifatwa.info/3747


ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-
যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)
ভিন্ন এক সুত্রে বর্ণিত আছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ
যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...