শারীরিক মানসিকভাবে সুস্থ সবল কোনো ব্যক্তির শারীরিক মানসিকভাবে যাদের প্রতিবন্ধকতা রয়েছে বা প্রতিবন্ধী অথবা কোনো জটিল অসুস্থতা রয়েছে এমন কাউকে বিয়ে করার নিয়ত, দুয়া আর প্রচেষ্টা কি করা উচিত? আল্লাহর কাছে দুনিয়া আখিরাতে সম্মানিত, সওয়াব আর প্রতিদানের আশায়? মানুষ হিসেবে আমরা ভালো আর সুন্দর প্রিয়। মন থেকে ভালোটাই আসে। কিন্তু প্রবৃত্তির চাওয়াটাকে প্রাধান্য না দিয়ে এরকম কাউকে জীবন সঙ্গী করার নিয়ত বা দুয়া আর প্রচেষ্টা করা উচিত কিনা? মুসলিম হিসেবে এক্ষেত্রে ইসলামি দৃষ্টিকোণ আসলে কেমন হওয়া উচিত? বা আল্লাহর কাছে এমন একটা বিষয় আল্লাহর সন্তুষ্টির জন্য চাইলে প্রচেষ্টা করলে দুয়ার আদবের খেলাফ হবে কিনা? নাকি আমাদের সবসময় ভালোটাই চাওয়া উচিত উস্তায? নিজের বা অন্য কারো জন্য চাইলে ভাবলে সবসময় ভালোটাই আমরা চাই। কিন্তু এক্ষেত্রে কাউকে দয়া করেও না আবার এরকম কাউকেও আল্লাহর সন্তুষ্টির জন্য বিয়ে করতে চাওয়া এটা প্রকাশের মাধ্যমেও দ্বীনদারিতার অহংকারও নয়। কিন্তু আমি যদি বুঝি আমার বিবেক যদি বলে এরকম ভাইবোনদের বিয়ের জন্য এগিয়ে আসা উচিত সেক্ষেত্রে আমার কি আগে নিজের জন্য চিন্তা করা উচিত নয়? আমরা তো আমাদের নিজের সন্তানদের জন্যও কখনও খারাপটা ভাবি না। আর আল্লাহর কাছে আমার সন্তান সুস্থ স্বাভাবিক ভালো হবে এটাই মনের একান্ত চাওয়া থাকে। কিংবা আমি যদি আমার সুস্থ সবল সন্তানের বিয়ের জন্যও চিন্তা করি আমার মনে না চাইলেও কি এরকম ভাবা উচিত বা তাকে বিয়ের নসীহার ক্ষেত্রে আমার কি এমন বলা উচিত। বা আমার সন্তান অসুস্থ হলে আমি কি তার সাথে ভালো কারো বিয়ের কথা ভাবতাম না। উস্তায এসব চিন্তা ভাবনার সীমারেখা আসলে কতটুকু কেমন হওয়া উচিত মুসলিম হিসেবে? নিয়াত, দুয়া আমল মানে প্রচেষ্টার ক্ষেত্রে?