আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আমার বউ এর সাথে আমার messenger এ কথা হচ্চিল ত আমি তখন অর একটা মেসেজ এর উত্তরে বলি : Jaw jaw porte jaw basar kawo dekhe felbe এর পরে আমার বউ বলে : oo oka আমি বলি :Hae jaw jaiya porte thaken phone a call ba msg oo ditam na jehetu apni busy thaken most of the time এইখানে আমি 2য় যেই মেসেজ টা করি অইটা ১মে কীবোর্ড এ লেখি লেখার পরে আমি মেসেজ টা একবার পরি পরার সময় আমি jaw কথা টা দেখে একটু সন্দেহে যাই কারন চলে যাও কিনায়া বাক্য তো আমি এর পরে hae jaw কথা টার সাথে লেখি jaiya porte thaken এইটা যুক্ত করে দি আর তারপরে অকে মেসেজ পাঠায়। কিন্তু jaiya porte thaken এইটা লেখার আগে আমি কীবোর্ড এ লেখি hae jaw phone a call ba msg oo ditam na jehetu apni busy thaken most of the time. আমি অর উপর একটু রাগি বা অভিমান করে ছিলাম তাই এইগুলা বললাম মনে তো কথা বলার ইচ্চা ছিল কিন্ত রাগে আমি এইসব বলি। এর পরে আমি আমার একটা মেয়ে frd এর id তে গিয়া অর কীবোর্ড এ যাগা লেখি যে আমি আমার বউ কে বললাম hae jaw এইটা বলার সময় আমার আবার তালা,,, এর নিয়ত বা উদ্দেশ্য ছিল নাকি তা বুজার জন্য আমি একবার যাগা লেখি আবার মুছে ফেলি আবার লেখে আমার মেয়ে বান্দবি কে যাগা লেখে পাঠায় এখন আমার মনে হচ্চে আমি আবার আমার বউ কে আল্লাহ মাফ করুক তালা,,,, এর নিওত বা উদ্দেশ্য আমার বান্দবিকে এইটা মেসেজ এ লেখলাম নাতো বা আমার বান্দবিকে যে পাঠালাম। আরও একটু আগে আমার বউ কে মেসেজ করি Ami tmka chara thakta onek kharap feel hoy tmi kache thakle bhalo hoto এইখানে তোমাকে ছাড়া থাকতে এইটা কি কিনায়া বাক্য আমার মাথা অনেক চিন্তিত আমাকে সমাধান দেন আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হয় নাই তো। এইখানে jaw,tomake chara thakte kharap feel hoi, আর বান্দবিকে যে যাগা লেখে পাঠালাম এইসব কি কিনায়া। আমি মুলত আমার ⬇️ (hae jaw phone a call ba msg oo ditam na jehetu apni busy thaken most of the time ) এই কথা গুলা লেখার পরেই সন্দেহের থেকে নিজে এমন তালা,,,, এর কোন নিয়ত বা উদ্দেশ্য আমার বউ কে নিয়ে ছিল কিনা বা এইগুলা বললাম নাকি তার জন্য হয়েছে বা করসি আমাকে কিছু একটা সমাধান দেন। অনেক tension এ আছি।
হুজুর আমি একজন ওয়াস ওয়াসার রোগি কিন্ত আমাকে উত্তর টা দিয়েন অনেক উপকার হবে

1 Answer

0 votes
by (579,930 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
يشترط بالاتفاق القصد فى الطلاق، وهو إرادة التلفظ به ولو لم ينو فلا يقع طلاق فقيه يكره ولا طلاق حاك عن نفسه أو غيره لأنه لام يقصد معناه، بل قصد التعليم والحكاية، (الفقه الاسلام وادلته، كتاب الطلاق، باب شروط الطلاق-7/368)
সর্বসম্মতিক্রমে তালাকের জন্য নিজের ইচ্ছা বা দৃঢ় মনোভাব থাকা শর্ত। অর্থাৎ এমন শব্দ উচ্ছারণ করা শর্ত যাতে নিজের ইচ্ছার কথা প্রতিফলিত হয়।যদি তালাকের নিয়ত না থাকে, তাহলে তালাক পতিত হবে না। সুতরাং তালাকের অপছন্দকারী ব্যক্তির তালাক শব্দ বলার দ্বারা তালাক হবে না।
অন্তরের প্ররোচিকা বা অন্তরের প্ররোচিকা দ্বারা তালাক হবে না।কেননা এখানেতো তালাক শব্দের অর্থকে উদ্দেশ্য নেয়া হচ্ছে না।বরং শিক্ষা বা কাহিনি বর্ণনার উদ্দেশ্যে তালাক শব্দ উচ্ছারণ করা হয়েছে। (আল ফিকহুল ইসলামি ওয়া আদিল্লাতুহু-৭/৩৬৮)

لو كرر مسائل الطلاق بحضرة زوجته ويقول: أنت طالق ولا ينوى طلاقا لا تطلق، (فتح القدير، كتاب الطلاق، باب ايقاع الطلاق-4/4)
যদি স্ত্রীর উপস্থিতিতে তালাকের মাস'আলা মাসাঈলকে বারংবার বলা হয়, যেমন স্বামী বলল, তুমি তালাক,এবং এমতাবস্থায় স্ত্রীকের তালাকের উদ্দেশ্য নেই, তাহলে স্ত্রী তালাক হবে না।(ফাতহুল কাদির-৪/৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি নিশ্চিত থাকেন, প্রশ্নের বিবরণমতে কোনো তালাক হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
জাযাকাল্লাহ খায়ের হুজুর,আমার এই সমস্যা গুলা বা এইগুলা হওয়ার কারন কি আমার ওয়াস ওয়াসা এইটা জানতে পারি যেহেতু আমি বল্লামি আমার ওয়াস ওয়াসার রোগ আছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...