আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (10 points)
edited by

আগের প্রশ্ন টার আলোকে,

https://ifatwa.info/105066/।

হুজর আমি কোন ইমান নিয়ে সন্দেহে এমন কথা বলিনাই আমি মুলত পূর্বে/অতিতে  কখনো এমন আল্লাহে নিয়ে উলটা পালটা কথা বলসি কিনাহ তা যাচাইয়ের জন্য বলসি এমন না যে আমার ইমান নিয়ে সন্দেহের জন্য বলসি। 

বি.দ্র : হুজুর আমি একজন তা,,,, এর ওয়াস ওয়াসার রগি হঠাৎ করেই কয়েকদিন দরে এমন চিন্তা আসাই আমি এই টা বললাম যে পূর্বে / অতিতে এ কখনো এমন আল্লাহকে নিয়ে বা ইমানে সমস্যা হবে এমন কোন কথা বললাম কিনাহ তা নিশ্চিত করার জন্য আমি এইটা বলি যে আমি আল্লাহকে বিশ্বাস করি ইনশাআল্লাহ ।

সমাধান দিয়েন এই কথা টার । অনেক চিন্তায় আছি।

আমি আল্লাহ কে বিশ্বাস করি মনে প্রানে তাই ইমান এর ভয়ে আমি এই কথা টা বলি। 

আবারও বলি আমার ইমান নিয়ে সন্দেহের বশবর্তী হয়ে বলিনাই. 

আর আমি বিবাহিত প্লিস আমাকে জবাব দিবেন।

আমার ইমান আছে কিনাই তা নিয়ে সন্দেহের বশবর্তী হয়ে এমন বলিনাই।

আমি অতিতে যদি আল্লাহর বা ইমান এর বিরুদ্ধে কোন কথা বলে থাকি তাহলে তো আমার এখন হয়ত ইমানে আর আমার বিবাহিত সম্পর্কে সমস্যা হবে এই চিন্তাই আমি অতিতে এমন কোন কিছু বললাম নাকি তা বুজার বা নিশ্চিত করার জন্যই আমি এইভাবে বলি।

by (10 points)
ওয়াস ওয়াসার রোগি যে উল্লেখ করলাম অন্তত এই কারনে উত্তর না দিয়ে এড়িয়ে যাবেন না  সমাধান দিবেন আমার ইমানে আর বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হবে না  তো।

1 Answer

0 votes
by (578,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
https://www.ifatwa.info/105066 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
(১) যদি কেউ বলে যে, তার ঈমান হুজুর দের মত না বা হুজুর দের মত তার ইমান নেই, তাহলে এদ্বারা নিজ ঈমানে কোনো সমস্যা হবে না। 

(২) আমি আল্লাহকে বিশ্বাস করি ইনশাআল্লাহ বা আল্লাহকে বিশ্বাস করি ইনশাআল্লাহ। এই কথা যদি নিজের ঈমান নিয়ে সন্দেহের বশবর্তী হয়ে বলা হয়, তাহলে ঈমান থাকবে না। সে কাফির হয়ে যাবে। কিন্তু কেউ যদি অন্য কারণে বলে, যেমন এই মনোভাবে যে, বর্তমানে তো আমি মুসলমান,  তবে মৃত্যুর পূর্ব পর্যন্ত আমার হকিকত আল্লাহই ভালো, সে হিসেবে সে এই কথা বলে ফেলে, তাহলে সে ঈমানদারই থাকবে।
لما في الفتاوي الهندية ج:٢، ص:٢٥٧
مَنْ شَكَّ فِي إيمَانِهِ، وَقَالَ:  أَنَا مُؤْمِنٌ  إنْ شَاءَ اللَّهُ،  فَهُوَ كَافِرٌ إلَّا إذَا أَوَّلَ، فَقَالَ: لَا أَدْرِي أَخْرُجُ مِنْ الدُّنْيَا مُؤْمِنًا، فَحِينَئِذٍ لَا يَكْفُرُ، 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে আপনার ঈমানে কোনো সমস্যা হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
হুজুর আমি থাকি এর  জায়গায় থাকে লেখি তাই আমি এখন edit করে থাকি লেখি তা bold করে দিচি উপরে প্রশ্ন টা দেখলেই বুজবেন। থাকি এইভাবে bold করে লেখি।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...