আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
1. স্বপ্নে দেখি বাসায় মেহমান আসবে।পাত্রপক্ষের মহিলারা দেখতে আসবে।আনাদের বাসায় আয়োজন চলছে।কিন্তু কোনো আয়োজনই পুরোপুরি হচ্ছে না।এরমধ্যেই দেখি মহিলারা বাড়ির উঠোনে চলে এসেছে,কিন্তু আমার এখনও ফ্লোর পরিষ্কার করা হয়নি।বাহিরে বৃষ্টি হয়েছিল।পুরো বাসা(সামনের রুম আর পিছনের রুম) পুরো ফ্লোর জুরে কর্দমাক্ত হয়ে আছে।বাজার থেকে যা কিছু এনেছে সব গুছানোও হয়নি।মহিলারা এসে হাঁটাহাটি করছে কিন্তু আমার খুব অস্বস্তি হচ্ছে যে বাসা ক্লিন করতে পারিনি।তখনই ঘুম ভেঙে যায় তখন রাত ৯.৫৯ মিনিট।

২. একটা বাচ্চার সাথে আমি খেলা করতেছি।আমি বাহিরে বাচ্চাটি ঘরের ভিতরে বল নিয়ে দুজনে খেলতেছি খুব মজা করে।

৫.স্বপ্নে দেখি আমার পরিচিত একজন, সে আমার মোবাইল চাচ্ছে। আমিও কী যেন কাজ করতে ছিলাম ফোনে।বললাম কাজটা শেষ করেই দিচ্ছি একটু অপেক্ষা করুন।

৪. স্বপ্ন দেখি আমাদের বাড়ির পুরোনো ওয়াশরুমটা নতুন এবং বড়ো করতেছে।
বড়ো এড়িয়া নিয়ে টিনের বেড়া দেয়া।তারমধ্যে একপাশে একটা ওয়াশরুম তার টিন দিয়ে বেড়া দেখা খুব সুন্দর করে।অন্যপাশে ফুল রাখা।আর সামনে অনেক খানি ফাকা জায়গা।
যেহেতু নতুন তাই আমাদের পরিচিত এক ভাবি মাটি এনে সবদিক ঠিক করতেছে।সেখানে সিকিউরিটি রাখা হয়ছে।এরমধ্যেই আমার ওয়াশরুমে যেতে হবে। তাই নতুনটাতেই গিয়েছি।এবং আমি উত্তর - পশ্চিম কোনা করে বসেছি।পেসাব করার পর দেখি একজন সেখানে ফাকা জায়গাটিতে দাড়িয়ে তাকিয়ে আছে সিকিউরিটি গার্ড,সে পুরুষ,আমি খুব রাগ হয়ে তাকে বলি বাহিরে যেতে,সে বাহিরে চলে যায়।এরপর আমি দেখতে পেলাম অন্যপাশে রঙ্গন জাতীয় ফুলগুলো এনে মাটিতে গেথে দিয়েছে আমার পরিচিত সে ভাবি।অনেকখানি জায়গায় একপাশে ফুল আর ফুল অন্যপাশে কালারফুল বিভিন্ন সাইজের গ্লাস রাখা।দেখতে এত্তো চমৎকার ছিল আমি শুধু তাকিয়েই ছিলাম।গ্লাস দেখে ভাবতে ছিলাম গেস্ট আসবে নাকি?

আরও দেখিছি মনে করতে পারছি না
এ স্বপ্নগুলোর ব্যাখ্যা কী হবে উস্তায?

1 Answer

0 votes
by (554,970 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

(০১)
কিছু উলামায়ে কেরামগন বলেছেন স্বপ্নে বিবাহ হতে দেখলে নিজের সম্মান ইজ্জত বৃদ্ধি পাওয়া বুঝায়।
,
কেহ কেহ বলেছেন যে স্বপ্নে কেউ বিয়ে করতে দেখে, তার দ্বারা আসন্ন বিবাহ বুঝায়। স্বপ্নের সময় যদি বিয়ের পরিকল্পনা না থাকে তাহলে হয়তো যার যঙ্গে বিয়ে হতে দেখেছে তাদের বিয়ের প্রস্তাব দিতে পারে। নিম্নোক্ত হাদীসটি ইহা নির্দেশ করে:

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَائِشَةَ أَنَّهَا قَالَتْ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ أُرِيتُكِ فِى الْمَنَامِ ثَلاَثَ لَيَالٍ جَاءَنِى بِكِ الْمَلَكُ فِى سَرَقَةٍ مِنْ حَرِيرٍ فَيَقُوْلُ هَذِهِ امْرَأَتُكَ فَأَكْشِفُ عَنْ وَجْهِكِ فَإِذَا أَنْتِ هِىَ فَأَقُولُ إِنْ يَكُ هٰذَا مِنْ عِنْدِ اللهِ يُمْضِهِ 

আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (আমাকে) বলেছেন, ‘‘আমি (বিবাহের পূর্বে) তোমাকে দু-দুবার স্বপ্নে দেখেছি। দেখলাম তুমি এক খণ্ড রেশমবস্ত্রের মধ্যে রয়েছ। আর আমাকে কেউ বলছে, ‘এ হল তোমার স্ত্রী।’ আমি কাপড় সরিয়ে দেখি, সে তো তুমিই। তারপর ভাবলাম, যদি এটা আল্লাহর পক্ষ থেকে হয়, তাহলে তিনি তা বাস্তবায়ন করবেন।
(বুখারী ৩৮৯৫, মুসলিম ৬৪৩৬)

আরো জানুনঃ 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
আপনি অবিবাহিতা হয়ে থাকলে আপনার বিবাহ আসন্ন ইনশাআল্লাহ।

(২-৪)
উক্ত স্বপ্নগুলি আপনার মনের কল্পনা প্রসূত বলেই মনে হচ্ছে। 

সুতরাং চিন্তিত না হওয়ার পরামর্শ থাকবে। 

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...