আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in সালাত(Prayer) by (3 points)
১/ কামিজ ও হিজাব দিয়ে শরীরের  উপরের অংশ ঢাকা। এমন অবস্থায় কি পেটিকোটের নিচেও অতিরিক্ত সালোয়ার পরিধান করতে হবে?  পেটিকোটের নিচে অতিরিক্ত সালোয়ার না পড়লে কি নামাজ আদায় হবে না?

২/কামিজের কারণে যেহেতু নাভি ঢাকা থাকে সেক্ষেত্রে কি সালোয়ারের মাধ্যমেও নাভি ঢাকা জরুরী ,না সেলোয়ার নাভির নিচে পরিধান করলেও নামাজ আদায় হবে?

৩/ অনেক সময় সেজদা দেয়ার সময় সালোয়ার একটু উপরে উঠে যায় এক্ষেত্রে টাখনু বের হয়ে যায়। তখন কি নামাজে সমস্যা হবে?
৪/অনেকের মতে পেটিকোটের নিজে অতিরিক্ত সালোয়ার না পরলে নাকি কবরস্থানে যাওয়া যায় না ।এই কথা কতটুকু সত্য?

1 Answer

0 votes
by (556,680 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

https://ifatwa.info/93468/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
নামাজে সতর ঢাকা ফরজ।

সুরা আ'রাফের ৩১ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰبَنِیۡۤ اٰدَمَ خُذُوۡا زِیۡنَتَکُمۡ عِنۡدَ کُلِّ مَسۡجِدٍ وَّ کُلُوۡا وَ اشۡرَبُوۡا وَ لَا تُسۡرِفُوۡا ۚ اِنَّهٗ لَا یُحِبُّ الۡمُسۡرِفِیۡنَ ﴿۳۱﴾
হে আদম সন্তান! প্রত্যেক সলাতের সময় তোমরা সাজসজ্জা গ্রহণ কর, আর খাও, পান কর কিন্তু অপচয় করো না, অবশ্যই তিনি অপচয়কারীদেরকে পছন্দ করেন না।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا أَبُو الْوَلِيدِ، وَأَبُو النُّعْمَانِ، قَالاَ حَدَّثَنَا حَمَّادُ بْنُ سَلَمَةَ، عَنْ قَتَادَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ سِيرِينَ، عَنْ صَفِيَّةَ بِنْتِ الْحَارِثِ، عَنْ عَائِشَةَ، عَنِ النَّبِيِّ ـ صلى الله عليه وسلم ـ قَالَ " لاَ يَقْبَلُ اللَّهُ صَلاَةَ حَائِضٍ إِلاَّ بِخِمَارٍ " .

হযরত আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: আল্লাহ প্রাপ্তবয়স্কা নারীর সালাত ওড়না পরা ব্যতীত কবূল করেন না।
তিরমিযী ৩৭৭, আবূ দাঊদ ৩৪১-৪২, আহমাদ ২৪৬৪১, ২৫৩০৫, ২৫৬৯৪; ইবনু মাজাহ ৬৫৪।

★শরীয়তের বিধান হলো, নামাজে নারীর চেহারা ব্যতীত পূর্ণ শরীর সতর । যদি পর-পুরুষ তাকে না দেখে তবে হাত ও পা খোলা রাখার ব্যাপারে মত রয়েছে। কিন্তু পর-পুরুষের দেখার সম্ভাবনা থাকলে নামাজের বাইরের মতো নামাজের মধ্যেও চেহারা, হাত ও পা ঢাকা ওয়াজিব।

নামাজের সময় পায়ের পাতা পর্যন্ত ঢাকতে হবেনা।
টাখনুর নিচ পর্যন্ত ঢাকলেই হবে।
সুতরাং হাত মোজা,পা মোজা পরিধান করতে হবেনা।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
(০১)
মূলত নামাজে নামাজে নারীর চেহারা,হাত (কবজি পর্যন্ত) টাখনুর নিচ হতে পা ব্যতীত পূর্ণ শরীর সতর ।
এক্ষেত্রে যেই কাপড় দিয়ে ঢাকা হোকনা কেনো,নামাজ হয়ে যাবে।
শরীর ঢেকে রাখলেই হলো।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে পেটিকোটের নিচে অতিরিক্ত সালোয়ার না পড়লেও নামাজ আদায় হবে।

পেটিকোটের নিচে অতিরিক্ত সালোয়ার পড়া নামাজের জন্য আবশ্যকীয় কিছু নয়।

(০২)
কামিজের কারণে যেহেতু নাভি ঢাকা থাকছেই, সুতরাং এক্ষেত্রে সালোয়ারের মাধ্যমেও নাভি ঢাকা জরুরী নয়,সালোয়ার নাভির নিচে পরিধান করলেও নামাজ আদায় হবে।

(০৩)
এতে নামাজের সমস্যা হবেনা।
তবে গায়রে মাহরাম পুরুষ যেনো সেখানে না থাকে।

(০৪)
একথাটি সঠিক নয়।

মূলত এখানে বিষয় হলো ঘরের বাহিরে যাওয়ার জন্য নারীদের পূর্ণ শরয়ী পর্দা করে যেতে হবে।
পুরো শরীর ঢেকে,চেহারা ঢেকে,হাত মোজা পা মোজা পরিধান করে যেতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...