আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
381 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
উস্তাজ পুরুষ হলে মেয়েরা সরাসরি বা অনলাইনে ক্লাস করতে পারবে?নিজ কন্ঠে প্রশ্ন করতে পারবে?কারণ মেয়ের কন্ঠের তো পর্দা আছে।অনেকে বলে কন্ঠের পর্দা করে তো ছেলে উস্তাজের কাছে পড়ে কেন।সেখানে কি উত্তর দিবো?জায়েজ

1 Answer

0 votes
by (713,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
১০০৫ নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
পুরুষ মহিলাদের শিক্ষা ব্যবস্থা পৃথক পৃথক হওয়াটাই মূলত ইসলামের মৌলিক বিধান।কিন্তু যেহেতু আমাদের দেশে সেই ব্যবস্থা কার্যকরী নয়, এবং বিভিন্ন প্রাইভেট প্রতিষ্টানেও ভিন্ন কারণে পৃথক ব্যবস্থাকে চাল করা যাচ্ছে না।তাই যতদিন না পৃথক শিক্ষা ব্যবস্থা চালু হচ্ছে,ততদিন পর্যন্ত প্রচলিত সহশিক্ষা ব্যবস্থায় শিক্ষা গ্রহণ বৈধ রয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-৪৩৪

পুরুষ কর্তৃক নারীকে দেখা, এবং নারী কর্তৃক পুরুষকে দেখার বিধান যদিও সমান নয়,তথাপি ফিতনার আশংকা থাকলে উভয়ের বিধান সমান তথা হারাম হবে।সুতরাং যেভাবে একজন পুরুষের জন্য নারীকে দেখা হারাম হয় ঠিক সেভাবে একজন নারীর জন্য পুরুষকে দেখাও হারাম হবে।
হ্যা ফিতনার আশংকা না থাকলে শিক্ষার জরুরতে ইস্তেগফারের সাথে নারীদের জন্য পুরুষ শিক্ষককে দেখা জায়েয রয়েছে।

মহিলাদের জন্য পুরুষ শিক্ষককে দেখা জায়েয হওয়া সম্পর্কে বর্ণিত রয়েছে,
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,
عَنْ عَائِشَةَ، قَالَتْ: «كَانَ الحَبَشُ يَلْعَبُونَ بِحِرَابِهِمْ، فَسَتَرَنِي رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَأَنَا أَنْظُرُ، فَمَا زِلْتُ أَنْظُرُ حَتَّى كُنْتُ أَنَا أَنْصَرِفُ»، فَاقْدُرُوا قَدْرَ الجَارِيَةِ الحَدِيثَةِ السِّنِّ، تَسْمَع ُاللَّهْوَ
একদিন হাবশীরা তাদের বর্শা নিয়ে খেলা করছিল। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে নিয়ে পর্দা করে তার পেছনে দাঁড় করিয়ে ছিলেন এবং আমি সেই খেলা দেখছিলাম। যতক্ষণ আমার ভাল লাগছিল ততক্ষণ আমি দেখছিলাম। এরপর আমি স্বেচ্ছায় সে স্থান ত্যাগ করলাম। সুতরাং তোমরা অনুমান করতে পার কোন বয়সের মেয়েরা আমোদ-প্রমোদ পছন্দ করে।(সহীহ-বুখারী--শামেলা নুসখা-৫১৯০,আধুনিক প্রকাশনী- ৪৮০৮,ইসলামিক ফাউন্ডেশন- ৪৮১১)

আনাস (ইবনু মালিক) (রাযি.) হতে বর্ণিত।
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: «صَلَّى النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي بَيْتِ أُمِّ سُلَيْمٍ، فَقُمْتُ وَيَتِيمٌ خَلْفَهُ وَأُمّ سُلَيْمٍ خَلْفَنَا»
তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মু সুলাইম (রাযি.)-এর ঘরে সালাত আদায় করেন। আমি এবং একটি ইয়াতীম তাঁর পিছনে দাঁড়ালাম আর উম্মু সুলাইম (রাযি.) আমাদের পিছনে দাঁড়ালেন।(সহীহ বুখারী(শামেলা নুসখা-৮৭১,আধুনিক প্রকাশনীঃ ৮২২,ইসলামিক ফাউন্ডেশনঃ ৮২৯)

উক্ত হাদীসদ্বয় দ্বারা দিবালোকের ন্যায় স্পষ্ট হয়ে গেল যে,যখন মহিলারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে এবং তৎপরবর্তী সময়ে মসজিদে উপস্থিত হতেন,তখন অবশ্যই মহিলাদের দৃষ্টি পুরুষদের উপর নিবিষ্ট হতো।কেননা চক্ষু খোলা রাখা ব্যতীত তো রাস্তায় চলাচল করা যাবে না।{কিতাবুল ফাতাওয়া-৬/১০১}
পুরুষ শিক্ষকের নিকট শিক্ষা গ্রহণ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-৫৮৬


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...