আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–2 votes
22 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আসসালামু আলাইকুম।  কাউকে যদি ধান এর কাটার সিজন এর আগে কিছু পরিমান টাকা আগে দেওয়া হয় এই শর্তে যে আপনার জমিতে যা ধান হবে তা আমার কাছে তা বিক্রি করবেন এবং আমার কাছে বিক্রির সময়ে ধানের যা বাজারমূল্য থাকবে তার থেকে ৫০ টাকা কম মূল্যে আমার কাছে বিক্রি করবেন৷ এতে বিক্রেতা যদি রাজী থাকে তাহলে এই পদ্ধতিতে ধান ক্র‍য় করা কি জায়েয হবে?
by (1 point)
উস্তাদজি এখানে যে আগে দাম এর ক্ষেত্রে শর্ত দেওয়া হচ্ছে যে, যা বাজার মূল্য থাকবে তার থেকে ৫০ টাকা কম দরে বিক্রি করবে৷ এই শর্তে ও কি জায়েজ হবে

1 Answer

0 votes
by (574,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ قَدِمَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم الْمَدِينَةَ وَالنَّاسُ يُسْلِفُونَ فِي الثَّمَرِ الْعَامَ وَالْعَامَيْنِ أَوْ قَالَ عَامَيْنِ أَوْ ثَلاَثَةً شَكَّ إِسْمَاعِيلُ فَقَالَ مَنْ سَلَّفَ فِي تَمْرٍ فَلْيُسْلِفْ فِي كَيْلٍ مَعْلُومٍ وَوَزْنٍ مَعْلُومٍ
২২৩৯. ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মাদ্বীনায় আগমন করেন তখন লোকেরা এক বা দু’ বছরের বাকীতে [রাবী ইসমাঈল সন্দেহ করে বলেন, দু’ অথবা তিন বছরের (মেয়াদে) খেজুর সলম (পদ্ধতিতে) বেচা-কেনা করত। এতে তিনি বললেন,] যে ব্যক্তি খেজুরে সলম করতে চায় সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে সলম করে। (সহীহ বোখারী-২২৩৯) 

’’( وأما ) بيع المشتري العقار قبل القبض فجائز عنه عند أبي حنيفة ، وأبي يوسف استحسانا‘‘
স্থাবর সম্পত্তি কবজা করার পূর্বে বিক্রয় করা জায়েজ আছে।(বাদায়ে সানায়ে-১১/২৫৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পণ হস্তগত হওয়ার পূর্বে বিক্রয় করা নাজায়েয।  তবে শরীয়তের দৃষ্টিতে সালাম ক্রয় বিক্রয়ের জন্য বিক্রেতার আয়ত্বে বাস্তবে অথবা অর্থগতভাবে মাল উপস্থিত থাকা শর্ত। যেহেতু প্রশ্নে বর্ণিত সূরতে ধান বিক্রেতার আওতধীন রয়েছে, তাই ক্রয়-বিক্রয়ের উক্ত পদ্ধতি সালাম ক্রয় বিক্রয় হিসেবে বিবেচিত হবে। এবং এই ক্রয়বিক্রয় জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
উস্তাদজি এখানে যে আগে দাম এর ক্ষেত্রে শর্ত দেওয়া হচ্ছে যে, যা বাজার মূল্য থাকবে তার থেকে ৫০ টাকা কম দরে বিক্রি করবে৷ এই শর্তে ও কি জায়েজ হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...