আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
অনলাইনে অনেক প্রিমিয়াম ফন্ট রয়েছে যেগুলো দাওয়াহর’ কাজে ব্যবহার করা যায়, পেইড হওয়ার জন্য ব্যবহার করা যায়না, এই ফন্টগুলো অনলাইনে ফ্রি তে পাওয়া যায় সেক্ষেত্রে কি দ্বীন/পার্সোনাল কাজে ব্যবহার হালাল হবে? এরকম অনেক এপসও আছে মোড/ফ্রিতে পাওয়া যায় ক্রাক!

1 Answer

0 votes
by (54,990 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://www.ifatwa.info/1197 নং ফাতাওয়ায় আমরা লিখেছি যে,

ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে। তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি নাসে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে। আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।

আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়

আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাববই লিখে কিংবা সংকলন করেতাহলে ওই কিতাব-বইপ্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

দ্বীনি কাজে এবং ব্যক্তিগত কাজে একই হুকুম। তথা উক্ত প্রিমিয়াম ফ্রন্টগুলো যদি টাকা দিয়ে ক্রয় করে ব্যবহার করার নিয়ম থাকেতাহলে টাকা দিয়ে ক্রয় করেই ব্যবহার করতে হবে। নিজে ক্রয় করে তা প্রচার প্রসার করা জায়েয হবে না এবং অন্য কেউ প্রচার প্রসার করলেসেটাকেও ব্যবহার করা যাবে না। কেননা এতে মালিকের ক্ষতি হবে। অথচ ইসলাম কারো ক্ষতি চায় না। তবে হ্যাকোনো কম্পানির সফটওয়্যার সহনীয় পর্যায়ের না হলেতখন ফুকাহায়ে কেরাম অপারগ অবস্থা রুখসত দিয়ে থাকে। তবে সহনীয় পর্যায়ের হলে কোনো রুখসত থাকবে না।

সুতরাং যারা প্রিমিয়াম ফন্ট বানিয়েছেন অর্থাৎ মালিক পক্ষতাদের অনুমতি থাকলে প্রশ্নে উল্লেখিত ছুরতে এমন প্রিমিয়াম এপ/ফন্ট ব্যবহার করা জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...