আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
in পবিত্রতা (Purity) by (17 points)
আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ,

শাইখ,

১)আমি জানি যে হায়েজ বন্ধ হয়ে অবস্থা সম্পূর্ণ সাদ হওয়ার পরে গোসল করে পবিত্র হতে হয়।

আমার হায়েজের সময় সাত দিন থেকে বেশি।

হায়েজকালীন সময়ে কিছু কিছু সময় দেখা যায় যে, সাত দিন পরে রক্ত প্রবাহিত হচ্ছে না ঠিক তবে হায়েজের রাস্তায় ট্যিস্যু রাখলে একটু লালাব বা হলদেটে রংয়ের দেখা যায়। অনেক সময় এই হালকা লাল রংটা দূর হতে দশ দিন লেগে যায়।এই অবস্থায় আমার করণীয় কি? আমি কি এমতাবস্থায় গোসল করে পবিত্র হবো , না এই লালাব রং সম্পূর্ণ সাদা হয়ে  দশ দিন অতিবাহিত হওয়ার অপেক্ষা করবো?

২) আমি অনেক দিন আগে একটি বই পড়েছিলাম, বইটির নাম সম্ভবত এরকম ছিল," বিন বাযের দৃষ্টিতে আধুনিক জিজ্ঞাসার জবাব।( ঠিক মনে নেই)। সেই বইয়ে হায়েজের মাসআলায়  একটা উদ্বৃতি এরকম ছিল যেখানে বিন বায রাহিমাহুল্লাহ বলেছেন," উম্মে আতিয়া অথবা আতিকা (রা.) নামের একজন সাহাবীয়া উল্ল্যেখ করেছেন ,"আমাদের হায়েজ বন্ধ হওয়ার পরে একটু-আধটু কিছু দেখা গেলে সেটাকে আমরা গুরুত্ব দিতাম না।আমরা গোসল করে পবিত্র হয়ে যেতাম।" ( এটা কতটুকু আমলযোগ্য - জানতে চাই)

জাযাকুমুল্লাহু খাইরান।।

1 Answer

0 votes
by (579,930 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
حَدَّثَنِي يَحْيَى عَنْ مَالِك عَنْ عَلْقَمَةَ بْنِ أَبِي عَلْقَمَةَ عَنْ أُمِّهِ مَوْلَاةِ عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ أَنَّهَا قَالَتْ كَانَ النِّسَاءُ يَبْعَثْنَ إِلَى عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ بِالدِّرَجَةِ فِيهَا الْكُرْسُفُ فِيهِ الصُّفْرَةُ مِنْ دَمِ الْحَيْضَةِ يَسْأَلْنَهَا عَنْ الصَّلَاةِ فَتَقُولُ لَهُنَّ لَا تَعْجَلْنَ حَتَّى تَرَيْنَ الْقَصَّةَ الْبَيْضَاءَ تُرِيدُ بِذَلِكَ الطُّهْرَ مِنْ الْحَيْضَةِ
মার্জনা (مَوْلاَةِ عَائِشَةَ) হইতে বর্ণিত,তিনি বলেনঃ (ঋতুমতী) স্ত্রীলোকেরা আয়েশা (রাঃ)-এর নিকট ঝোলা বা ডিবা (دُرْجَة) পাঠাইতেন, যাহাতে নেকড়া বা তুলা (كُرْسُفْ) থাকিত। উহাতে পাণ্ডুবৰ্ণ ঋতুর রক্ত লাগিয়া থাকিত। তাহারা এই অবস্থায় নামায পড়া সম্পর্কে তাহার নিকট জানিতে চাহিতেন। তিনি [আয়েশা (রাঃ)] তাহাদিগকে বলিতেনঃ তাড়াহুড়া করিও না, যতক্ষণ পর্যন্ত পূর্ণ সাদা (বর্ণ) দেখিতে না পাও। তিনি ইহা দ্বারা ঋতু হইতে পবিত্রতা (طُهْر) বুঝাইতেন।(মুয়াত্তা মালিক-১২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দশদিন দশরাত পর্যন্ত হায়েয। দশদিন দশরাতের পরও যদি রক্তস্রাব যায়,তাহলে সেই রক্তস্রাবকে ইস্তেহাযা গণনা করা হবে। যদি দশ দিনের পূর্বে রক্তস্রাব বন্ধ হয়ে যায়, তাহলে তুলা জাতীয় কিছু লজ্জস্থানের উপর রেখে পরীক্ষা করতে হবে যে, লাল, হলদে,তামাটে কিছু বের হচ্ছে কি না? যদি বের হয় তাহলে ধরে নিতে হবে, এখনো হায়েয চলমান। তথা যতক্ষণ না সাদাস্রাব দেখা যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত হায়েয গণনা করা হবে।


(২)
এটা দশদিন পরবর্তী রক্তস্রাব সম্পর্কে আলোচনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 185 views
...