আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in পবিত্রতা (Purity) by (5 points)
edited by
এক বোন জানতে চেয়েছেন,
আসসালামু আলাইকুম শায়েখ, দীনের পথে নতুন তাই অনেক কিছু ই জানার বাকি আছে তাই আশা করি আমার প্রশ্নটা একটু কষ্ট করে মনোযোগ দিয়ে পড়বেন।
শায়েখ বেহেশতী জেওর কিতাবে পড়লাম যে চিন্তার কারনেও যদি বীর্য বের হয় তাহলে গোসল ফরজ হয়। আর এটাও জেনেছি যে উত্তেজনার সাথে বীর্য বের হলে গোসল ফরজ।
তাহলে হুজুর আমার জানার বিষয় হচ্ছে আমার প্রতি মাসেই পিরিয়ড থেকে সুস্থ হওয়ার পর তিন থেকে চার দিনের দিন বীর্যের মতো srav আসে। মানে এই স্রাব টা দেখতে ঘন ভারি পিচ্ছিল হলদেটাইপের,, তো আমি নিজে একটু কম বুঝি যার জন্য দুই জন আপুকে দেখাই ওনারা দেখে বলে হ্যাঁ এইগুলো বীর্য এসব স্রাব আসলে গোসল ফরজ হয়।


তাহলে হুজুর আমার তো প্রতি মাসেই পিরিয়ড থেকে সুস্থ হওয়ার তিন থেকে চার দিনের দিন এমন স্রাব আসে যা একবার আসলে দুই থেকে তিনবার এরকম শ্রাব আসে, যেমন সকালে একবার আসছে আবার দুপুরে বা আসরের সময় বাথরুম এ প্রসাব করার পর পানি নেওয়ার সময় আসে, আবার মাগরিব বা এশার সময় আসে,, মোটকথা একবার আসলে দুই থেকে তিন বার এসব srav আসেই এক দুই দিন। তবে হুজুর যখন এমন ধরনের srav আসে আমি বুঝতে পারি না যে আমার কোনো উত্তেজনা থাকে কিনা। তবে হুজুর আমার এক দের বছর ধরে দেখছি যে আমার লজ্জা স্থান এ কেমন জানি অসস্থি ও জ্বালাপোড়া অনুভব হয় , তো আমি চিন্তা করি এটাই কি উত্তেজনা নাকি রোগ। তবে আমার মনে হয় রোগ যার জন্য আমি চিকিৎসা নিছি, তো চিকিৎসা নেওয়ার পর আগের তুলনায় অনেক কম ই এমন অনুভব হয় তবে পুরো এখনো সারেনি।

আর আমার বীর্যের মতো স্রাব টা বেশিরভাগ ই মাসিক থেকে সুস্থ হওয়ার তিন চার দিনের দিন ই আসে অন্য সময় সময় মাথায় যত অশ্লীল চিন্তা আসুক না কেন এমন স্রাব আমার আসে না।

আর হুজুর আমি অবিবাহিত যদিও তেমন কোন উত্তেজনা শরীরে কোনো কারনে যদি আসে তখন আমি দেখি যে একদম স্বচ্ছ পিচ্ছিল পানির মতো বের হয়।

আর হুজুর আমার একটা সমস্যা আমার মাথায় বেশিরভাগ অশ্লীল চিন্তাভাবনা আসে, বিশেষ করে সহবাস বিষয় টা নিয়ে কিন্তু আমি মোটেও এসব চিন্তা করতে চাই না।
উপরের সকল আলোচনা থেকে প্রশ্ন হচ্ছে:

১) অনিচ্ছাকৃত মাথায় অশ্লীল চিন্তা ওপ্রতি মাসে পিরিয়ড থেকে সুস্থ হওয়ার তিন চার দিনের দিন বীর্য বের হওয়া তবে উত্তেজনা আছে কিনা বুঝতে না পারি কারণ লজ্জা স্থানে মনে হয় রোগের কারণে অসস্থি লাগে এতে কি আমার গোসল ফরজ হবে??

1 Answer

0 votes
by (554,970 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

বীর্য হল যা উত্তেজনার সাথে লাফিয়ে লাফিয়ে আটকিয়ে আটকিয়ে লিঙ্গ থেকে বের হয়।বীর্য বের হলে গোসল ফরয হয়ে যায়।
প্রস্রাবের পর লিঙ্গ থেকে যা বের হয়,সেটা দেখতে বীর্যর মতই গাঢ় থাকে,তবে এটা বীর্য না। বরং এর নাম হলো ওদী।যা গোসলকে আবশ্যিক করে না।
.
আরো জানুনঃ 
,
আল্লাহ তাআলা বলেন,

وَإِن كُنتُمْ جُنُبًا فَاطَّهَّرُواْ

তোমরা জুনুবি হও তবে (গোসল করে) সারা দেহ পবিত্র করে নাও। (সূরা মায়েদাহ ৬)

আর জুনুবি বলা হয়, ওই ব্যক্তিকে যার বীর্য সবেগে ও উত্তেজনার সঙ্গে বের হয়েছে। 

যেমন, আল্লাহ তাআলা বলেন,

فَلْيَنظُرِ الْإِنسَانُ مِمَّ خُلِقَ  خُلِقَ مِن مَّاءٍ دَافِقٍ

অতএব, মানুষের দেখা উচিত কি বস্তু থেকে সে সৃজিত হয়েছে, সে সৃজিত হয়েছে সবেগে স্খলিত পানি থেকে। (সূরা আত্ব-তারিক্ব ৫, ৬)

রাসূলুল্লাহ ﷺ আলী রাযি.-কে বলেছিলেন,

فَإِذَا فَضَخْتَ الْمَاءَ فَاغْتَسِلْ

যদি উত্তেজনা বশতঃ বীর্য নির্গত হয় তবে গোসল করবে। (আবুদাউদ ২০৬) অন্যথায় নয়।

বিস্তারিত  জানুনঃ 

প্রস্রাব ব্যতীত যৌনাঙ্গ থেকে যা কিছু বাহির হয় তা তিন প্রকারঃ-
(১)মনি(বীর্য)
وَمَنِيُّ الرَّجُلِ خَاثِرٌ أَبْيَضُ رَائِحَتُهُ كَرَائِحَةِ الطَّلْعِ فِيهِ لُزُوجَةٌ يَنْكَسِرُ الذَّكَرُ عِنْدَ خُرُوجِهِ، وَمَنِيُّ الْمَرْأَةِ رَقِيقٌ أَصْفَر
পুরুষের মনি বা বীর্য হলঃ- যা সাদা গাঢ় একপ্রকার গন্ধমাখা পিচ্ছিল পানি যা উত্তেজনার সাথে আটকিয়ে আটকিয়ে বের হয়,এবং বের হওয়ার সাথে সাথে পুঃলিঙ্গ নেতিয়ে পড়ে,আর মহিলার বীর্য হল,পাতলা প্রায় হলুদ বর্ণের ।

(২)মযি
وَالْمَذْيُ رَقِيقٌ يَضْرِبُ إلَى الْبَيَاضِ يَبْدُو خُرُوجُهُ عِنْدَ الْمُلَاعَبَةِ مَعَ أَهْلِهِ بِالشَّهْوَةِ
মযিঃ-
যা স্ত্রীকে কামুত্তেজনায় স্পর্শের পূর্বে বাহির হয়,এবং যা দেখতে প্রায় সাদা রঙ এর।এবং মহিলার ও বের হয় তবে তাকে "কাযয়ুন"বলা হয়।

(৩)ওদী
وَالْوَدْيُ بَوْلٌ غَلِيظٌ وَقِيلَ مَاءٌ يَخْرُجُ بَعْدَ الِاغْتِسَالِ مِنْ الْجِمَاعِ وَبَعْدَ الْبَوْلِ. كَذَا فِي التَّبْيِينِ.
ওদীঃ-
গাঢ় প্রস্রাব,কেউ কেউ বলেনঃঐ পানি যা সহবাসের পরে গোপনাঙ্গ ধৌত করা পর বাহির হয় এবং যা প্রস্রাবের পর বাহির হয়।

উপরোক্ত তিনপ্রকারেরর মধ্যে
শুধুমাত্র মনি বের হলে গোসল ফরজ হবে।অন্যান্যগুলো বের হলে গোসল ফরজ হবেনা।বরং গোপনাঙ্গ ধৌত করে ওজু করে নিলেই পবিত্রিতা অর্জিত হবে।এক্ষেত্রে গোসলের কোনো প্রয়োজন পড়বেনা। যেমনঃ- ফাতওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে,
الْمَذْيُ يَنْقُضُ الْوُضُوءَ وَكَذَا الْوَدْيُ وَالْمَنِيُّ إذَا خَرَجَ مِنْ غَيْرِ شَهْوَةٍ
মযি অজুকে ভেঙ্গে দেয় ঠিক তেমনিভাবে ওদী এবং ঐ মনি যা কামুত্তেজনা বতীত বাহির হয় তাও ওজুকে ভেঙ্গে দেয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া -১/১০)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1689

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরন মতে এক্ষেত্রে আপনার উপর গোসল ফরজ হবেনা।
আপনি উক্ত স্থান পাক করে অযু করে নামাজ আদায় করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...