আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
21 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম।
দোয়ার আগে দুরুদ না পড়লে নাকি দোয়া কবুল হয় না।

১) আমার প্রশ্ন হচ্ছে চলাফেরা কিংবা ওঠাবসা অবস্থায় সারাক্ষণ আল্লাহর কাছে কিছু চাইতে গেলে যেমন আল্লাহ আমাকে এটা দাও,সেটা দাও এভাবে বলতে গেলেও কি আগে দুরুদ পড়তে হবে? হয়ত ট্যাপ ছাড়তে গিয়ে দেখলাম পানি নেই। আল্লাহ পানির ব্যবস্থা করে দাও এভাবে বলার আগেও কি দুরুদ পড়তে হবে?
মানে আমি চাচ্ছি সারাক্ষণ আল্লাহর সাথে কথা বলতে। এটা সেটা চাইতে। এক্ষেত্রে প্রত্যেকবার চাওয়ার আগে দুরুদ পড়তে হবে?

২) এভাবে চাওয়ার ক্ষেত্রে হাত না তুললে সমস্যা হবে?

1 Answer

0 votes
by (54,510 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

বিসমিল্লহির রহমানির রহীম

জবাব,

দোয়া করার ক্ষেত্রে কিছু বিষয় মানা জরুরি, যেমন আল্লাহ্ ছাড়া অন্য কাউকে না ডাকা।

হাদীস শরীফে এসেছেঃ-

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইবনে আব্বাস (রাঃ) কে উদ্দেশ্য করে বলেন: “যখন প্রার্থনা করবে তখন শুধু আল্লাহ্র কাছে প্রার্থনা করবে এবং যখন সাহায্য চাইবে তখন শুধু আল্লাহ্র কাছে সাহায্য চাইবে।”[সুনানে তিরমিযি (২৫১৬),

দোয়ার ফলাফল প্রাপ্তিতে তাড়াহুড়া না করা। তাড়াহুড়া করা দোয়া কবুলের ক্ষেত্রে বড় বাধা।

হাদিসে এসেছে, “তোমাদের কারো দোয়া ততক্ষণ পর্যন্ত কবুল হয় যতক্ষণ পর্যন্ত না সে তাড়াহুড়া করে বলে যে: ‘আমি দোয়া করেছি; কিন্তু, আমার দোয়া কবুল হয়নি”[সহিহ বুখারী (৬৩৪০) ও সহিহ মুসলিম (২৭৩৫)]

দোয়ার মধ্যে পাপের কিছু না থাকা। আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা নিয়ে দোয়া না  হওয়া; যেমনটি

সহিহ মুসলিমে (২৭৩৬)  এসেছে- “বান্দার দোয়া ততক্ষণ পর্যন্ত কবুল করা হয় যতক্ষণ পর্যন্ত না বান্দা কোন পাপ নিয়ে কিংবা আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা নিয়ে দোয়া করে।

বিস্তারিত জানুনঃ- https://ifatwa.info/5249/

হাত উত্তোলন করা ছাড়াও মুনাজাত করা যায়,তবে হাত উত্তোলন করে মুনাজাত করা মুনাজাতের আদব। এতে দোয়া কবুল হওয়া সম্পর্কে হাদীস শরীফে পাওয়া যায়।

হাদীস শরীফে এসেছেঃ  

হযরত সালমান ফারসী (রা.) হতে বর্ণিত,

ان اللہ حی کریم، یستحی ان یرفع الرجل الیہ یدیہ ان یردھما صِفراً خائِبیْن۔

রাসূলুল্লাহ (সা.)বলেন, আল্লাহ তাআলা দয়ালু, দাতা। যখন বান্দা তাঁর সামনে প্রার্থনার হাত প্রসারিত করে তখন তা শূন্য ফিরিয়ে দিতে তিনি লজ্জ্বাবোধ করেন। (জামি’ তিরমিযী, ২/১৯৫)

আবূ মুহাম্মাদ ইবনু আবি ইয়াহইয়া (রঃ) বলেন,

رایت عبد اللہ بن الزبیر و رئیٰ رجلا رافعا یدیہ قبل ان یفرغ من صلاتہ، فلما فرغ منھا قال: ان رسول اللہ صلی اللہ علیہ و سلم لم یکن یرفع یدیہ حتی یفرغ من صلاتہ۔

আব্দুল্লাহ ইবনু যুবাইর (রা.)একজন নামাযীকে দেখলেন, সে নামায শেষ করার আগেই হাত তুলে মুনাজাত করছে। তিনি তাকে বললেন, রাসূলুল্লাহ (সা.) নামায সমাপ্ত হওয়ার আগে হাত তুলে মুনাজাত করতেন না। (মাজমাউয যাওয়াইদ, ১০/১৬৯)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

১. দোয়া কবুল হওয়ার জন্য যে সকল আদব রয়েছে, তার মধ্যে একটি হলো দোয়া শুরু করার পূর্বে দুরুদ পাঠ করা।

২. জ্বী না এভাবে চলতে ফিরতে মুখে দোয়া সূচক বাক্যসমূহ উচ্চারণ করার পূর্বে দুরুদ শরীফ পড়া আবশ্যক নয়। জেনে রাখা উচিত যে, দরুদ শরীফ পাঠ করা ছাড়াও দোয়া করা জায়েজ আছে। এতে কোন সমস্যা নেই।

৩. জ্বী এতে কোন সমস্যা নেই। ইহা জায়েয আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...