আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (16 points)

একজন এই কথা বলেছে, যাকাত মানে আমার সম্পদের ৪০ টাকার ১টাকা যাকাত দিতে হবে। এটা অমুসলিমদের দিতে হয় না। সেই হিসেবে দেখা যায় ইসলামের আইনে পরিচালিত দেশে অমুসলিম যারা আছেন তাদের খরচ মুসলিমদের তুলনায় অনেক কম। 

1 Answer

0 votes
by (55,170 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

যাকাত ইসলামের অন্যতম একটি রুকন। আল্লাহ তাআলা কুরআনের অধিকাংশ জায়গায় নামাজ আদায়ের নির্দেশের পাশাপাশি যাকাত আদায়ের কথাও বলেছেন।

ইরশাদ হয়েছে-

وَأَقِيمُواْ الصَّلاَةَ وَآتُواْ الزَّكَاةَ وَمَا تُقَدِّمُواْ لأَنفُسِكُم مِّنْ خَيْرٍ تَجِدُوهُ عِندَ اللّهِ إِنَّ اللّهَ بِمَا تَعْمَلُونَ بَصِيرٌ.

তোমরা সালাত আদায় কর এবং যাকাত প্রদান কর। তোমরা যে উত্তম কাজ নিজেদের জন্য অগ্রে প্রেরণ করবে তা আল্লাহর নিকটে পাবে। নিশ্চয়ই তোমরা যা কর আল্লাহ তা দেখছেন।” (সূরা বাকারা: ১১০)


যাকাত অনাদায়ে শাস্তি:

যারা যাকাত আদায় করে না, কেয়ামতের দিন তাদের কী কঠিন শাস্তি হবে, তা শুনলেই গা শিউরে উঠে, হৃদয় কেঁপে উঠে। আল্লাহ তাআলা ইরশাদ করেন,

وَالَّذِينَ يَكْنِزُونَ الذَّهَبَ وَالْفِضَّةَ وَلَا يُنْفِقُونَهَا فِي سَبِيلِ اللَّهِ فَبَشِّرْهُمْ بِعَذَابٍ أَلِيمٍ. يَوْمَ يُحْمَى عَلَيْهَا فِي نَارِ جَهَنَّمَ فَتُكْوَى بِهَا جِبَاهُهُمْ وَجُنُوبُهُمْ وَظُهُورُهُمْ هَذَا مَا كَنَزْتُمْ لِأَنْفُسِكُمْ فَذُوقُوا مَا كُنْتُمْ تَكْنِزُونَ.

যারা স্বর্ণরৌপ্য তথা ধন-সম্পদ কুক্ষিগত করে রাখে, আল্লাহর রাস্তায় খরচ করে না (যাকাত আদায় করে না, হে রাসূল!) আপনি তাদেরকে সেই দিনের যন্ত্রণাদায়ক শাস্তির সংবাদ দিয়ে দিন, যেদিন স্বর্ণরৌপ্য জাহান্নামের আগুনে উত্তপ্ত করে তাদের চোয়ালে, পৃষ্ঠে ও পার্শ্বে দাগানো হবে। আর বলা হবে, এতো সেই সোনারূপা, যা তোমরা কুক্ষিগত করে রাখতে। সুতরাং আজ সম্পদ কুক্ষিগত করে রাখার মজা দেখো। (সূরা তাওবা ৯/৩৪-৩৫)


কিছু হাদীসে এ ছাড়াও বিভিন্ন প্রকার কঠিন শাস্তির কথা এসেছে। আল্লাহ পাক আমাদের সকলকে তাঁর আযাব ও গজব থেকে হেফাজত করুন

একটি হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " مَنْ آتَاهُ اللَّهُ مَالًا فَلَمْ يُؤَدِّ زَكَاتَهُ مُثِّلَ لَهُ مَالُهُ يَوْمَ الْقِيَامَةِ شُجَاعًا أَقْرَعَ لَهُ زَبِيبَتَانِ ، يُطَوَّقُهُ يَوْمَ الْقِيَامَةِ ثُمَّ يَأْخُذُ بِلِهْزِمَيْهِ " يَعْنِي بِشِدْقَيْهِ " ثُمَّ يَقُولُ: أَنَا مَالُكَ، أَنَا كَنْزُكَ. ثُمَّ تَلَا: لَا يَحْسَبَنَّ الَّذِينَ يَبْخَلُونَ. الْآيَةَ "

আবু হুরাইরা রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আল্লাহ তাআলা যাকে সম্পদ দান করেছেন, অথচ সে যাকাত আদায় করেনি। কেয়ামতের দিন তার ঐ সম্পদকে কপালে দুটি কালো চিহ্ন বিশিষ্ট সাপের আকৃতি দান করা হবে। ঐ সাপ তার গলা পেচিয়ে ধরবে। অতঃপর তার উপর চড়ে দংশন করবে আর বলতে থাকবে, আমি তোমার সম্পদ, আমি তোমার গচ্ছিত ধনভাণ্ডার। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (এই আয়াতটি) তেলাওয়াত করেন।” (সহীহ বুখারী: ১৪০৩)


যাকাতের সওয়াব ও ফজীলত:

আল্লাহ পাক ইরশাদ করেন,

مَثَلُ الَّذِينَ يُنْفِقُونَ أَمْوَالَهُمْ فِي سَبِيلِ اللَّهِ كَمَثَلِ حَبَّةٍ أَنْبَتَتْ سَبْعَ سَنَابِلَ فِي كُلِّ سُنْبُلَةٍ مِائَةُ حَبَّةٍ وَاللَّهُ يُضَاعِفُ لِمَنْ يَشَاءُ وَاللَّهُ وَاسِعٌ عَلِيمٌ.

যারা আল্লাহর রাস্তায় মাল খরচ করে, তাদের খরচকৃত জিনিসের উদাহরণ হলো ঐ শষ্যদানার মতো, যে এক দানা থেকে সাতটি শীষ উদগত হয়, যে শীষগুলির প্রত্যেকটিতে আবার থাকে একশ করে দানা। আর আল্লাহ যাকে চান তাকে এর চেয়েও বেশী দান করেন। তিনি সব ধরণের স্বচ্ছলতার অধিকারী, সর্ব বিষয়ে সম্যক অবগত। (সুরা বাকারা ২/২৬১)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


ইসলামের আইনে পরিচালিত দেশে অমুসলিম যারা আছেন তাদের খরচ মুসলিমদের তুলনায় অনেক কম। বিষয়টা এমন নয়। বরং জিযয়া ও যাকাত প্রদানের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে।


১. যাকাত সব মুসলমানের উপর দেওয়া আবশ্যক নয়। বরং যাদের নিসাব পরিমাণ সম্পদ আছে শুধু তাদের উপর আবশ্যক। পক্ষান্তরে জিযয়া। এক্ষেত্রে তাদের কোন নিসাব নাই। বরং সকল অমুসলিমকে জিযয়া আদায় করা আবশ্যক।


২. জিযয়া ক্ষেত্র বিশেষ অনেক বেশিও হতে পারে। পক্ষান্তরে যাকাত এর ব্যতিক্রম।


৩. যাকাত শুধু নির্দিষ্ট সম্পদ ও অর্থের ক্ষেত্রে দিতে হয়। সব সম্পদের উপর যাকাত ফরজ হয় না। কিন্তু জিযয়া সকল অমুসলিমকে আদায় করতে হয়। তার ইনকাম থাকুক বা না থাকুক।


৪. যাকাত আদায় করা এটা একটি ইসলামের বড় বিধান। সুতরাং যাকাত আদায় করলে অনেক অনেক সওয়াব অর্জিত হয়। সেই হিসেবেও একজন মুসলমানকে পরিপূর্ণভাবে যাকাত আদায় করা উচিত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (16 points)
শুকরিয়া এতো বিস্তারিত উত্তরের জন্যে। আরেকটি কথা জানার দরকার ছিলো, মুসলিম আইন দ্বারা পরিচালিত দেশে। অমুসলিমের জিযয়া দিতে হবে। কিন্তু জিযয়া দেওয়া পাশাপাশি অমুসলিমদের কি যাকাতও দিতে হবে? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...